For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চুল পড়ার সমস্যা কমাতে খাদ্যতালিকায় রাখুন এই ৮ খাবার!

|

চুল পড়া আজকালকার অন্যতম প্রধান সমস্যা। নারী-পুরুষ নির্বিশেষ সকলের জন্যই এটি বেশ চিন্তার। চুল পড়া কমাতে আমরা সকলেই বিভিন্ন ঘরোয়া প্রতিকার, নামীদামী প্রোডাক্ট ব্যবহার করে থাকি, কিন্তু কিছুতেই ভাল ফল মেলে না।

আমাদের স্বাস্থ্য এবং ত্বকের মতো, চুলের স্বাস্থ্যের ক্ষেত্রেও প্রোটিন, ভিটামিনের প্রয়োজন হয়। তাই খাবারের পাতে রাখুন এমন কিছু, যা আপনার চুল ঝরা তো কমাবেই, সঙ্গে চুলকে করে তুলবে স্বাস্থ্যকর। দেখে নিন, চুল পড়া বন্ধ করতে কোন কোন খাবার আপনার খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করবেন।

১) ডিম

১) ডিম

চুলের যত্নে সবচেয়ে উপকারি হল ডিম। ডিম প্রোটিন, বায়োটিন, ভিটামিন বি১২, আয়রন, জিঙ্ক এবং ওমেগা ৬ ফ্যাটি অ্যাসিডের উৎস। এই ভিটামিন এবং খনিজগুলির মধ্যে যেকোনও একটির অভাব হলেও, চুলের গুণমান খারাপ হতে পারে। তাই চুল পড়া বন্ধ করতে খাদ্যতালিকায় ডিম অবশ্যই রাখুন।

২) গাজর

২) গাজর

গাজর কেবলমাত্র চোখের ক্ষেত্রে নয়, ত্বক এবং চুলের ক্ষেত্রেও অত্যন্ত উপকারি। গাজর ভিটামিন-এ সমৃদ্ধ। এটি স্ক্যাল্পে পুষ্টি সরবরাহ করে। চুলের গোড়া শক্ত হয়, চুলকে ময়শ্চারাইজড রাখে। তাই গাজরকে অবশ্যই খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করুন।

৩) পালং শাক

৩) পালং শাক

পালং শাক ভিটামিন এ, ভিটামিন সি এবং ফোলেট এবং আয়রনের উৎস। এগুলি সবই চুলের স্বাভাবিক বৃদ্ধির ক্ষেত্রে অত্যন্ত প্রয়োজনীয়। এছাড়াও, আপনি যদি চুল পড়া রোধ করতে চান, তাহলে পালং শাক অবশ্যই খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করুন।

৪) সবুজ কড়াইশুঁটি

৪) সবুজ কড়াইশুঁটি

চুলের স্বাস্থ্যের ক্ষেত্রে সবুজ কড়াইশুঁটি অত্যন্ত উপকারি। সবুজ কড়াইশুঁটি ভিটামিন বি, জিংক এবং আয়রনের উৎস। স্বাস্থ্যকর চুল বজায় রাখার জন্য এগুলি অপরিহার্য। তাই খাদ্যতালিকায় অন্যান্য শাকসবজির পাশাপাশি, সবুজ কড়াইশুঁটিও অন্তর্ভুক্ত করুন।

৫) মেথি বীজ

৫) মেথি বীজ

মেথির বীজ ফলিক অ্যাসিড, ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন কে সমৃদ্ধ। এটি চুল পড়া বন্ধ করতে অত্যন্ত জনপ্রিয় প্রতিকার হিসেবে বিবেচিত।

৬) লো ফ্যাট ডেয়ারি প্রোডাক্ট

৬) লো ফ্যাট ডেয়ারি প্রোডাক্ট

চুলের বৃদ্ধির ক্ষেত্রে, প্রোটিন এবং ক্যালসিয়াম অত্যন্ত প্রয়োজনীয় উপাদান। তাই আপনার খাদ্যতালিকায় অবশ্যই দই কিংবা পনির অন্তর্ভুক্ত করুন। ভাল ফল পেতে চাইলে, জিংক এবং ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ আখরোট কিংবা ফ্ল্যাক্সসিডও যোগ করতে পারেন।

৭) ওটস

৭) ওটস

ওটস কেবলমাত্র ফাইবার সমৃদ্ধ নয়, এতে জিংক, আয়রন এবং ওমেগা ৬ ফ্যাটি অ্যাসিডের মতো অন্যান্য প্রয়োজনীয় পুষ্টিও আছে। ওমেগা ৬ ফ্যাটি অ্যাসিড ত্বক ভাল রাখে, চুলের বৃদ্ধিতেও অত্যন্ত প্রয়োজনীয়। তাই আপনার রোজকার ব্রেকফাস্টের তালিকায় ওটস অন্তর্ভুক্ত করুন।

৮) মিষ্টি আলু

৮) মিষ্টি আলু

মিষ্টি আলু ভিটামিন-এ শোষণ করতে পারে। এছাড়াও, এগুলি বিটা-ক্যারোটিন সমৃদ্ধ। চুলের ঘনত্ব এবং সিবাম উৎপাদনের জন্য ভিটামিন এ অপরিহার্য, যা আপনার চুলকে সুস্থ এবং প্রাকৃতিকভাবে আর্দ্র রাখে। তাই ডায়েটে মিষ্টি আলু অন্তর্ভুক্ত করতে পারেন।

English summary

Foods That May Help Reduce Hair Fall In Bengali

Here Are 8 Healthy Foods That May Help Reduce Hair Fall. Read on.
X