For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বাড়ির সিঁড়ি বানান বাস্তুশাস্ত্র মেনে, সৌভাগ্য আসবে আপনার ঘরে!

|

নিজের সুন্দর একটা বাড়ির স্বপ্ন সব মানুষের থাকে। যখনই সেই সুযোগ আসে, নিজের বাড়িটাকে মনের মতো করে গড়ে তোলেন সবাই। শোওয়ার ঘর থেকে রান্না ঘর কেমন করে বানাবেন, ঠাকুর ঘর কোথায় হবে, ডাইনিং, ব্যালকনি সব দিকেই নজর থাকে। বাস্তুশাস্ত্র-এর ওপর কম-বেশি আমরা সবাই ভরসা করি। বাস্তুশাস্ত্র মেনে আমরা ঘরের রং করাই, বাড়ির প্রতিটা কোণ সাজিয়ে তুলি। কিন্তু যে দিকটায় নজর পড়ে না সেটা হল সিঁড়ি। বাড়ির সিঁড়ি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ভুল জায়গায় সিঁড়ি হলে তা নেগেটিভ এনার্জি নিয়ে আসবে বাড়িতে। আবার সঠিক জায়গায় সিঁড়ি তৈরি করলে সেই সিঁড়ি বেয়ে আপনার ঘরে ঢুকবে সৌভাগ্য। শুধু তাই নয়, আপনার জীবনে শান্তি, আপনার ভালো স্বাস্থ্যর কারণ হতে পারে সিঁড়ি। তাই বাড়ি তৈরির সময়ে সিড়ির অবস্থান কী হবে তা নিয়ে ভাবা উচিত। বাস্তুশাস্ত্রবিদরা বলেন, সিঁড়ি তৈরির ক্ষেত্রে কয়েকটি বিষয় অবশ্যই মাথায় রাখা উচিত। জেনে নিন সেগুলি কী কী -

১) বাস্তুশাস্ত্রবিদরা বলেন, সিঁড়ি তৈরি করতে হবে দক্ষিণ-পশ্চিম দিকে। পশ্চিম অথবা দক্ষিণ দিকেও সিঁড়ি হতে পারে। উত্তর দিকে কোনওভাবেই সিঁড়ি বানাবেন না। বলা হয় উত্তর দিকে সিঁড়ি হলে বাড়ির মালিকের আর্থিক ক্ষতি হয়। উত্তর থেকে দক্ষিণ বা পূর্ব থেকে পশ্চিমে যাবে বাড়ির সিঁড়ি। সর্পিল সিঁড়ি হলে স্বাস্থ্যের ক্ষতি হয়। চৌকো বা আয়তক্ষেত্রাকার সিঁড়ি সব থেকে ভালো। বাড়িতে ঢোকার মুখে সিঁড়ি হলে ভারসাম্যহীনতা থাকবে না। সেক্ষেত্রে সিঁড়ির সামনে ইন্ডোর প্ল্যান্টস বসাতে পারেন।

২) সিঁড়ি এমন জায়গায় বানাবেন না যে বাইরে থেকে দেখা যাবে। বাড়ির মাঝখানেও সিঁড়ি বানানো উচিত নয়। মূল দরজা থেকে সিঁড়ি দেখা গেলে অশুভ মনে করা হয়।

৩) বাস্তুশাস্ত্রবিদরা বলেন, সবসময় বিজোড় নম্বর হওয়া উচিত সিঁড়ির।, যেমন - ৭, ৯, ১১ বা ১৩। সিঁড়ির সংখ্যার শেষ অঙ্কে যেন শুন্য না থাকে।

৪) ঘরের মতো সিঁড়ির রঙেও নজর দেওয়া উচিত। সিঁড়ির রঙ সবসময় হালকা কালার যেমন সাদা, বেইজ, গ্রে বা হালকা নীল রঙের হওয়া দরকার। লাল বা কালো রং এড়িয়ে চলুন। কারণ বলা হয় কালো বা লাল রং নেগেটিভ এনার্জি নিয়ে আসে।

৫) সিঁড়ি যেখানে শেষ হচ্ছে সেখানেই একটা দরজা বসান। সিঁড়ি যেন কোনওভাবেই উত্তর বা পূর্ব দিকের দেওয়ালের সঙ্গে টাচ না করে।

৬) সিঁড়ির নীচে সাধারণত মিটার বাক্স বা স্টোর রুম হয়। সেক্ষেত্রে ড্রয়ার লাগান, গুছিয়ে রাখুন জিনিসপত্র। সিঁড়ির নিচে রান্নাঘর বা পূজার ঘর করতে পারেন। তবে বাথরুম কোনওমতেই বানাবেন না।

বাস্তু না মেনে সিঁড়ি বানালে যে সমস্যাগুলো হবে -

ক) সামান্য সিঁড়ি আপনার জীবনে হাজার সমস্যা নিয়ে আসতে পারে। আর্থিক সমস্যার পাশাপাশি সম্পত্তির হানি, দেউলিয়া হয়ে যেতে পারেন আপনি।

খ) দুর্ঘটনা ঘটতে পারে।

গ) পরিবারের সদস্যদের মধ্যে দ্বন্দ্ব, মানসিক উত্তেজনা এবং স্ট্রেস সম্ভব।

English summary

Vastu Tips For Staircase in Bengali

Here are some more of the most important Vastu rules regarding the staircase of the house. Take a look.
X