For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

প্রথম সপ্তাহে গর্ভাবস্থা বোঝার সহজ ৮টি লক্ষণ!

By Oneindia Bengali Digital Desk
|

প্রত্যেকটি মহিলার জীবনের সবচেয়ে সুন্দর মুহূর্ত হল, যখন প্রথম সন্তান গর্ভে ধারণ করার কথা সে জানতে পারে। যদিও গর্ভধারণের লক্ষণ সবার ক্ষেত্রে সমান হয় না। গবেষণায় দেখা গিয়েছে, গর্ভাবস্থার সময় সব মহিলার একই লক্ষণ দেখা যায় না। যদি তারা একই সময়ই গর্ভবতী হন, তাও না।

যদিও প্রথম সপ্তাহেই সেভাবে উল্লেখযোগ্যভাবে তেমন কোনও পরিবর্তন আসে না। কিন্তু তাও কিছু কিছু লক্ষণ আপনি অনুভব করলেও করতে পারেন। কী সেই লক্ষণগুলি আসুন চটপট দেখে নেওয়া যাক।

রক্তক্ষরণ

রক্তক্ষরণ

ঋতুচক্রের মতোনই ৬-১২ দিন হাল্কা রক্তপাত হতে পারে। এই লক্ষণ দেখল প্রেগন্যান্সি পরীক্ষা অবশ্যই করে নিন।

মুখে অদ্ভুৎ স্বাদ

মুখে অদ্ভুৎ স্বাদ

সাধারণত প্রথম সপ্তাহে, মুখের মধ্যে ধাতব স্বাদ লক্ষ্য করা যায়। অনেকসময় মুখে দুর্গন্ধও লক্ষ্য করা যায়। আসলে গর্ভাবস্থার জেরে শরীরে হরমোনের মাত্রার তারতম্যের কারণেই এই তফাৎ হতে পারে।

স্বপ্ন

স্বপ্ন

বিজ্ঞান বলে সাধারণত গর্ভে সন্তান এলে মহিলারা অতিরিক্ত পরিমাণে স্বপ্ন দেখতে শুরু করেন। তিনি গর্ভবতী হয়েছেন এমন স্বপ্নই দেখেন তারা। তাই এই ধরণের অস্বাভাবিক স্বপ্ন দেখতে শুরু করার মানে হলে প্রেগন্যান্সি পরীক্ষার সময় এসেছে।

কালো দাগ

কালো দাগ

অনেকসময় মুখে বা হাতে-পায়ে কালো কালো দাগ ছোপ দেখা য়ায় এই গর্ভধারণের অত্য গুরুত্বপূর্ণ ও উল্লেখযোগ্য একটি লক্ষণ। মূলত একে মেলাস্মা বলে। আসলে গর্ভধারণের সময় ত্বকের সংবেদনশীনতা বেড়ে যায়। এর ফলে চেহারায় এই কালো দাগ-ছোপ দেখা যায়।

ক্লান্তি

ক্লান্তি

প্রেগন্যান্সিরর একটি উল্লেখযোগ্য লক্ষণ হল ক্লান্তি। যেহেতু শরীর এই সময় বাড়ন্ত শিশুকে পুষ্টি দেওয়ার জন্য অতিরিক্ত রক্ত উৎপন্ন করে তার জেরে খুব অল্পতেই ক্লান্তি এসে যায়। প্রথম সপ্তাহে এই ক্লান্তিভাব সবচেয়ে বেশী হয়।

মূত্রত্যাগে সমস্যা

মূত্রত্যাগে সমস্যা

প্রেগন্যান্সির সময় শরীর অতিরিক্ত পরিমাণ তরল উৎপাদন করে। আর তার জেরে কিডনি দ্বিগুন পরিমাণে কাজ করে। আর সেই কারণেই অতি ঘন ঘন শৌচাগারে যাওয়া প্রয়োজনীয় হয়ে পড়ে।

মাথা ধরা

মাথা ধরা

গর্ভবস্থায় মাথার যন্ত্রণা হওয়া আমবাত। গর্ভধারণ করার প্রথন সপ্তাহের শুরুতেই মাথা ব্যথা শুরু হতে থাকে। হরমোনের মাত্রা শরীরে বেড়ে যাওয়ার কারণেই এই সমস্যা হয়।

মুড সুইং

মুড সুইং

হরমোনের আধিক্যের জেরে এই রাগ, এই দুঃখ, কখনও অবসাদ পরমুহূর্তেই আনন্দে ভরে ওঠা। এই ধরনের মুড সুইং হতেই থাকে। প্রেগন্যান্সির প্রথম সপ্তাহে যে লক্ষণগুলি দেখা যায় তার মধ্যে অন্যতম এটি।

English summary

8 Early Signs Of Pregnancy Noticed In The First Week

8 Early Signs Of Pregnancy Noticed In The First Week
X