For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

গর্ভাবস্থায় বেশিরভাগ মহিলাই এই ভুলগুলি করেন, যা মা ও শিশুর জন্য অত্যন্ত ক্ষতিকারক!

|

গর্ভবতী অবস্থায় মহিলাদের শরীরে অনেক পরিবর্তন দেখা দেয়। হরমোনাল পরিবর্তন থেকে শুরু করে ওজন এবং স্তনের আকার বৃদ্ধির মতো আরও অনেক শারীরিক পরিবর্তন হয়। মানসিক দিক থেকেও নানা পরিবর্তন আসে। এই সময় প্রত্যেক মায়েরই অতিরিক্ত যত্নের প্রয়োজন হয়।

মায়ের দৈনন্দিন জীবনযাত্রার প্রভাব গর্ভস্থ শিশুর ওপর সরাসরি পড়ে। তাই প্রেগনেন্সির সময় প্রত্যেক মহিলার উচিত খুব সাবধানে থাকা। ঠিকমতো খাওয়াদাওয়ার পাশাপাশি, পর্যাপ্ত পরিমাণ ঘুমও অত্যন্ত প্রয়োজনীয়। কিন্তু অনেকেই এই সময় কিছু ভুল করে ফেলেন, যার খারাপ প্রভাব পড়ে শিশুর ওপর। আজকের আর্টিকেলে তেমনই কিছু ভুলের কথা উল্লেখ করা হল, যা প্রায় প্রত্যেক মহিলাই গর্ভাবস্থায় করে থাকেন।

খাবার না খাওয়া

খাবার না খাওয়া

প্রেগনেন্সির সময় খিদে কমে যাওয়া, বমি ভাব এবং বমি হওয়া খুবই স্বাভাবিক। এই সময়ে খাবারের পছন্দও পরিবর্তিত হতে পারে। কিন্তু গর্ভাবস্থায় খাবার না খাওয়া খুবই অস্বাস্থ্যকর। অনেকেই এই সময়ে খিদে হয় না বলে কিছুই খান না। এটা করা মা এবং গর্ভস্থ শিশু, উভয়ের স্বাস্থ্যের জন্যই অত্যন্ত বিপজ্জনক হতে পারে। গর্ভাবস্থায় সময়ে সময়ে খাবার খাওয়া উচিত এবং স্বাস্থ্যকর খাবার খাওয়া দরকার, যাতে শিশু প্রয়োজনীয় পুষ্টি পেতে পারে।

ওজন বৃদ্ধির কারণে চিন্তিত হওয়া

ওজন বৃদ্ধির কারণে চিন্তিত হওয়া

গর্ভাবস্থায় ওজন বৃদ্ধি হওয়া খুবই স্বাভাবিক ব্যাপার। এ নিয়ে উদ্বিগ্ন বা চিন্তিত হওয়ার কোনও কারণ নেই। স্ট্রেস, উদ্বেগ মা এবং শিশুর স্বাস্থ্যের জন্য খুবই খারাপ।

আরও পড়ুন :গর্ভাবস্থার প্রথম ত্রৈমাসিকে এই কাজগুলি ভুলেও করবেন না, মারাত্মক ক্ষতি হতে পারে

নিজের ইচ্ছামতো ওষুধ খাওয়া

নিজের ইচ্ছামতো ওষুধ খাওয়া

গর্ভাবস্থায় গায়ে-হাতে ব্যথা, পেশী ব্যথা, ফোলাভাব, গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা এবং আরও অনেক স্বাস্থ্য সমস্যা দেখা দেয়। তবে এর অর্থ এই নয় যে কোনও সমস্যা হলেই নিজের ইচ্ছামতো ওষুধ খাবেন। বরং কোনও সমস্যা হলে ডাক্তারের পরামর্শ নিন।

ফিজিক্যাল অ্যাক্টিভিটি

ফিজিক্যাল অ্যাক্টিভিটি

অনেকেই মনে করেন যে, গর্ভবতী অবস্থায় খুব বেশি ফিজিক্যাল অ্যাক্টিভিটি বা এক্সারসাইজ করা উচিত নয়। তবে এই সময় হালকা ব্যায়াম এবং হাঁটাচলা মা ও শিশুর স্বাস্থ্যের জন্য উপকারি হতে পারে। এই সময় নিজেকে সক্রিয় রাখার চেষ্টা করা উচিত।

English summary

Common Mistakes Most Women Make During Pregnancy

Here's a list of common mistakes women usually make during pregnancy. Read on.
X
Desktop Bottom Promotion