For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

গর্ভাবস্থায় পেট ভার, হজমের সমস্যা? জেনে নিন এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার সহজ উপায়

|

গর্ভাবস্থায় পেট ভার, গ্যাস, অম্বল, বদহজম, কোষ্ঠকাঠিন্য খুবই সাধারণ সমস্যা। গর্ভে বাচ্চা বড় হওয়ার সাথে সাথে পেটের গহ্বরের বেশিরভাগ অংশ দখল করে পেট এবং অন্যান্য অঙ্গগুলিতে চাপ সৃষ্টি করে। এটি হজম প্রক্রিয়াকে ধীর করে দিতে পারে এবং গ্যাসের সমস্যা বাড়াতে পারে।

এছাড়া, গর্ভাবস্থায় গ্যাসের সমস্যা হওয়ার আরও একটি সাধারণ কারণ হল শারীরিক এবং হরমোনাল পরিবর্তন। এই সময় রক্তে উচ্চ প্রোজেস্টেরন পুরো শরীরের পেশীগুলিকে শিথিল করে তোলে, আর এতে পাচনতন্ত্রও অন্তর্ভুক্ত থাকে। এটি আমাদের হজম প্রক্রিয়াকে ধীর করে দেয়, যার ফলে গ্যাস, পেট ফোলা, বারবার ঢেঁকুর তোলা এবং পেটে অস্বস্তি হতে থাকে। আর হজমের সমস্যার কারণে কোষ্ঠকাঠিন্য এবং অম্বলের মতো সমস্যাও দেখা দেয়। কিন্তু কথায় কথায় তো আর ওষুধ চলে না এ সময়। কাজেই কষ্টের শেষ নেই। তবে কিছু ঘরোয়া উপায় মেনে চললে এই সব সমস্যা থেকে রেহাই পেতে পারেন গর্ভবতী মহিলারা। চলুন জেনে নেওয়া যাক, গর্ভাবস্থায় গ্যাস এবং পেট ফাঁপার সমস্যা থেকে মুক্তি পেতে কী কী করবেন -

প্রচুর জল পান করুন

প্রচুর জল পান করুন

প্রতিদিন কমপক্ষে ৮-১০ গ্লাস জল পান করার চেষ্টা করুন। জলের পাশাপাশি অন্যান্য তরল জাতীয় খাবার, যেমন - স্যুপ, ডাল, জুস, এগুলিও খেতে পারেন। যে সব খাবার পেটে গ্যাস হওয়ার কারণ, সেগুলি এড়িয়ে চলুন।

যোগব্যায়াম

যোগব্যায়াম

কিছু যোগব্যায়াম গ্যাস থেকে মুক্তি দিতে পারে। গর্ভাবস্থায় গ্যাস এবং পেট ফোলা থেকে মুক্তি পেতে সেই ব্যায়ামগুলি করুন। প্রতিদিন সময় করে ব্যায়াম বা এক্সারসাইজ করা এবং অন্তত আধা ঘণ্টা হাঁটার চেষ্টা করুন। এটি আপনার হজম প্রক্রিয়া ঠিক রাখবে, কোষ্ঠকাঠিন্য রোধ করবে, গ্যাস এবং পেট ভার হয়ে থাকার সমস্যা কমাবে। তবে অবশ্যই কোনও ব্যায়াম করার আগে ডাক্তারের পরামর্শ নিন।

ফাইবার সমৃদ্ধ খাবার খান

ফাইবার সমৃদ্ধ খাবার খান

ফাইবার হল এমন একটি পদার্থ, যা অন্ত্রে জলের পরিমাণ বাড়ায় এবং মলকে নরম করে সহজেই পাস করতে সাহায্য করে। তাই কোষ্ঠকাঠিন্য এবং গ্যাসের সমস্যা কমাতে দৈনন্দিন ডায়েটে কমপক্ষে ২৫-৩০ গ্রাম ফাইবার অন্তর্ভুক্ত করুন।

একসঙ্গে অতিরিক্ত খাবার খাবেন না

একসঙ্গে অতিরিক্ত খাবার খাবেন না

ভ্রুণ বড় হওয়ার সঙ্গে সঙ্গে পেটের বেশিরভাগ জায়গাই নিয়ে নেয়, যে কারণে অন্ত্রে খাবার হজম করার জন্য জায়গা কমে যায়। এই সময় অতিরিক্ত খাবার একসঙ্গে খেলে হজমে সমস্যা দেখা দিতে পারে, ফলে পেট ভার থাকতে পারে। তাই অল্প অল্প করে বারবার খান।

ঢিলেঢালা পোশাক পরুন

ঢিলেঢালা পোশাক পরুন

গর্ভাবস্থায় আঁটসাঁট বা টাইট পোশাক পরিহার করুন, যাতে আপনার অন্ত্রে খাবার সঠিকভাবে হজম হয়।

মেথি বীজ

মেথি বীজ

গর্ভাবস্থার প্রথম দিকে এবং পরবর্তী পর্যায়ে গ্যাস এবং পেট ফোলার জন্য একটি দুর্দান্ত প্রতিকার। এক চামচ মেথি বীজ ৬-৭ ঘণ্টা বা সারারাত ভিজিয়ে রাখুন। পরদিন জলটা ছেঁকে বীজগুলি ফেলে দিন। তারপর এই জল পান করুন।

English summary

Remedies to Get Relief From Gas and Bloating When Pregnant

There are several home remedies for gastric problem during pregnancy that help you get relief from this. Read on.
Story first published: Thursday, August 4, 2022, 17:38 [IST]
X
Desktop Bottom Promotion