For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

খুশকি বেড়েই চলেছে? অতিরিক্ত চুল ঝরছে? চুলের যাবতীয় সমস্যা নিমেষেই দূর করবে কারিপাতা!

|

অকালে চুল পাকতে শুরু করেছে? খুশকির সমস্যা? প্রচন্ড চুল ঝরছে? রুক্ষ চুল? আজকালকার অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস ও খারাপ জীবনযাত্রার কারণে প্রায় সকলেই চুল নিয়ে কোনও না কোনও সমস্যায় ভুগছে। পরিবেশ দূষণ, ধুলো-ময়লা, জলে আয়রনের আধিক্য, হেয়ার ড্রায়ার, স্ট্রেটনার এবং নানা প্রকার রাসায়নিকের কারিগরিতে চুলের বেহাল দশা। তবে চুলের যাবতীয় সমস্যায় ম্যাজিকের মতো কাজ করে কারিপাতা।

রান্নায় কারিপাতা দিলে স্বাদ যেমন তিনগুণ বেড়ে যায়, তেমনই চুলের যত্নেও দারুণ কাজে দেয় এই কারিপাতা। চুলের যত্নে কী ভাবে কাজে লাগাবেন কারিপাতা? জেনে নিন এই আর্টিকেল থেকে -

হেয়ার টনিক

হেয়ার টনিক

পরিমাণমতো নারকেল তেল নিন, তাতে এক মুঠো কারি পাতা দিয়ে ফোটাতে থাকুন। যতক্ষণ না পর্যন্ত তেলটি ফুটে ফুটে কালো হয়ে আসবে ততক্ষণ ফোটান। তার পর আঁচ বন্ধ করে মিশ্রণটি ঠান্ডা হতে দিন। তেল ছেঁকে নিয়ে পুরো চুলে ও স্ক্যাল্পে ভাল করে মালিশ করুন। মালিশ হয়ে গেলে আরও একঘণ্টা রেখে শ্যাম্পু করে নিন। সপ্তাহে ২-৩ বার এই মিশ্রণ মাথায় লাগান।

এই তেল চুলে পুষ্টি যোগায়, ময়েশ্চারাইজ করে, চুলের শিকড় শক্ত করে, চুল পড়া রোধ করে এবং চুল তাড়াতাড়ি বাড়ে।

হেয়ার মাস্ক

হেয়ার মাস্ক

এক মুঠো কারি পাতা বেটে নিন। তাতে ৩-৪ টেবিল চামচ টক দই মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। এই মিশ্রণটি চুলে ও স্ক্যাল্পে লাগিয়ে কিছুক্ষণ ম্যাসাজ করুন। তার পর ৩০ মিনিট রেখে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে এক দিন কারিপাতার হেয়ার মাস্ক লাগালে স্ক্যাল্প ভাল থাকবে এবং চুল সফ্ট ও শাইনি হয়ে উঠবে।

এই হেয়ার মাস্ক খুশকি দূর করে, মাথার ত্বক ও চুল ভাল রাখে। তাছাড়া, পুষ্টিতে ভরপুর কারি পাতা মাথার ত্বক থেকে অমেধ্য দূর করতে সাহায্য করে। চুলের অকালপক্বতার হাত থেকে রেহাই পেতেও দারুণ কাজে আসে এই দাওয়াই।

আরও পড়ুন :চুলের সমস্যায় ভুগছেন? কারি পাতার সঠিক ঘরোয়া ব্যবহারই এর থেকে মুক্তি দিতে পারে

ডায়েটে অন্তর্ভুক্ত করুন

ডায়েটে অন্তর্ভুক্ত করুন

ভাত বা তরকারিতে কারি পাতা গুঁড়ো করে খেতে পারেন। দুধ বা বাটার মিল্কের সঙ্গে মিহি করে কারি পাতা কুচিয়েও দিতে পারেন। এছাড়া, কারিপাতার চা-ও খুব উপকারি।

জলে কয়েকটি কারিপাতা দিয়ে কিছুক্ষণ ফোটান। তারপর তাতে লেবুর রস ও সামান্য মধু দিন। এই চা হজম ক্ষমতা বাড়ায়, চুল ভাল রাখে, চুল পাকার হাত থেকেও রেহাই মিলতে পারে।

English summary

How To Use Curry Leaves For Hair Growth In Bengali

Scroll down to find out how to use curry leaves to promote hair development. Read on.
X
Desktop Bottom Promotion