For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

হোয়াইটহেডস-এর সমস্যা? ঘরোয়া উপায়ে নিমেষেই দূর হবে সমস্যা!

|

গ্রীষ্মকালে কম-বেশি সবাই ত্বকের নানা সমস্যায় ভোগে। ত্বক তৈলাক্ত হয়ে পড়া, ব্রণ-পিম্পলের মতো নানা সমস্যা দেখা যায়। এর মধ্যে অন্যতম হল হোয়াইটহেডসের সমস্যা। অনেকে সারা বছরই হোয়াইটহেডস-এর সমস্যায় ভুগতে থাকেন। ত্বকে ধুলো-ময়লা, তেল, মৃত কোষ জমে রোমকূপের মুখ বন্ধ হয়ে যায়। আর সেখান থেকেই দেখা মেলে হোয়াইটহেডসের। বিশেষত, তৈলাক্ত ত্বকে এই সমস্যা বেশি দেখা দেয়। মানসিক অশান্তি, ধূমপান এবং পরিচ্ছন্নতার অভাবের কারণেও হোয়াইটহেডস-এর সমস্যা দেখা দিতে পারে।

এই সমস্যা দূর করতে অনেকেই বাজার চলতি নানা প্রোডাক্ট ব্যবহার করেন, কিন্তু জেদি হোয়াইটহেডস সহজে দূর হয় না। তবে হোয়াইটহেডস দূর করতে ভরসা রাখতে পারেন কিছু প্রাকৃতিক উপাদানের উপর।

অ্যালোভেরা

অ্যালোভেরা

একটি পাত্রে এক টেবিল চামচ খাঁটি অ্যালোভেরা জেল এবং এক চামচ লেবুর রস ভাল করে মিশিয়ে নিন। যেখানে হোয়াইটহেডস হয়েছে সেই জায়গায় মিশ্রণটি ৩-৪ মিনিট ধরে মালিশ করুন। তারপর ১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই-তিন বার এটি করুন।

মধু

মধু

এক চা চামচ মধু হালকা গরম করে হোয়াইটহেডস-এর জায়গায় লাগান। ২০ মিনিট রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন। হোয়াইটহেডস পুরোপুরি অপসারণ না হওয়া পর্যন্ত একদিন ছাড়া একদিন এই পদ্ধতিটি প্রয়োগ করুন।

অ্যাপেল সাইডার ভিনেগার

অ্যাপেল সাইডার ভিনেগার

দুই টেবিল চামচ অ্যাপেল সাইডার ভিনেগার, দুই টেবিল চামচ জল মিশিয়ে হোয়াইটহেডস-এর ওপর লাগান। ভাল ভাবে শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন।

টি ট্রি অয়েল

টি ট্রি অয়েল

দুই-তিন ফোঁটা টি ট্রি অয়েল, এক টেবিল চামচ অলিভ অয়েল মিশিয়ে আক্রান্ত জায়গায় লাগান। ১৫-২০ মিনিট রাখুন। তারপর হালকা গরম জলে ধুয়ে ফেলুন। দিনে দুইবার এটি প্রয়োগ করুন।

বেকিং সোডা

বেকিং সোডা

দুই-তিন চা চামচ বেকিং সোডার সঙ্গে সামান্য জল মিশিয়ে পেস্ট তৈরি করুন। হোয়াইটহেডস-এর ওপর এই পেস্টটি লাগিয়ে শুকোতে দিন ভাল ভাবে। তারপর হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। হোয়াইটহেডস পুরোপুরি অপসারণ না হওয়া পর্যন্ত সপ্তাহে এক-দুই বার করুন।

হলুদ

হলুদ

হাফ চা চামচ হলুদ গুঁড়ো, হাফ চা চামচ জল বা মধু নিয়ে মেশান ভাল করে। মিশ্রণটি হোয়াইটহেডস-এর ওপর লাগিয়ে ১৫ মিনিট রাখুন। তারপর ধুয়ে ফেলুন। দিনে এক-দুইবার এটি করুন।

চিনি, মধু, পাতিলেবু

চিনি, মধু, পাতিলেবু

এক চামচ মধু, এক চামচ চিনি ও এক চামচ পাতিলেবুর রস একসঙ্গে মিশিয়ে নিন। হোয়াইটহেডসের উপর তুলো দিয়ে এই মিশ্রণটি লাগিয়ে কিছুক্ষণ রেখে দিন। শুকিয়ে এলে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে ৩ দিন এই পদ্ধতিটি প্রয়োগ করতে পারেন।

English summary

Home Remedies To Get Rid Of Whiteheads In Bengali

Check out the home remedies you may try to eliminate whiteheads.
Story first published: Wednesday, April 13, 2022, 19:11 [IST]
X
Desktop Bottom Promotion