For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

(ছবি) মধ্য তিরিশে হার্ট অ্যাটাকের লক্ষণ হতে পারে এগুলি

|

কিছু রোগ ছিল যা অতীতে বয়স্কদেরই মধ্যেই সীমাবদ্ধ ছিল। তবে এখন তা যেকোনও বয়সের মানুষকেই আক্রান্ত করছে। হার্টের রোগ সেগুলির মধ্যেই অন্যতম। এখন যেকোনও বয়সের মানুষই হৃদরোগে আক্রান্ত হতে পারেন। [হার্ট অ্যাটাক হতে পারে কিনা তা আগাম বুঝে নিন এইভাবে]

একজন সুস্থ মানুষও হঠাৎ করে হৃদরোগে আক্রান্ত হয়ে পারেন। এর নানা কারণ হতে পারে। নিয়মিত শরীরচর্চা করে বা সুস্থ জীবনযাত্রা করেও অনেক সময়ে এটা আটকানো সম্ভব নয়। অনেক সময়ে লুকনো কয়েকটি ফ্যাক্টর এক্ষেত্রে কাজ করে।

মধ্য তিরিশে হার্ট অ্যাটাকের লক্ষণ হতে পারে যে বিষয়গুলি তা এড়িয়ে যাওয়া কোনওমতেই উচিত নয়। বয়স বাড়লে তা আরও মারাত্মক আকার নিতে পারে। কোন কোন লক্ষণগুলিকে একেবারেই এড়িয়ে যাবেন না তা জানতে ক্লিক করুন নিচের স্লাইডে।

ক্লান্তি

ক্লান্তি

আপনার কি সবসময় ক্লান্ত লাগে? অনেকক্ষণ ঘুমানো বা বিশ্রাম নেওয়ার পরও নিজেকে ফ্রেশ মনে হয় না? সারাদিন ক্লান্তি আপনাকে তাড়া করে বেড়ায়, যার ফলে আপনি কাজে মন দিতে পারেন না? এমন হলে তা হালকাভাবে নেবেন না। চিকিৎসকের পরামর্শ নিন।

দমে ঘাটতি

দমে ঘাটতি

একটু বেশি খাটনি বা শারীরিক কসরত করলেই কি দমে ঘাটতি হয়? যদি এমনটা নিয়মিত ব্যাপার হয়ে দাঁড়ায় তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

বুকে ব্যথা

বুকে ব্যথা

কামড় দেওয়ার মতো বুকে ব্যথা অনুভব করেন? বুকের ঠিক মাঝে এই অসহ্য ব্যথা হয় কখনও? এর পাশাপাশি কোনও একটি হাতে ব্যথা হয় আপনার? এমন হলে দেরি করবেন না। চিকিৎসকের পরামর্শ নিন।

স্থূলতা

স্থূলতা

জীবনযাত্রা ও খাদ্যাভ্যাসে পরিবর্তন হলে স্বাস্থ্যের নানা পরিবর্তন হয়। বাজারের খাবার, রেডি টু কুক খাবার ও কম শারীরিক কসরত শরীরকে মোটা করে দেয়। এর থেকেই ডায়বেটিস, হাই ব্লাড প্রেসার থেকে শুরু করে হৃদরোগের সম্ভাবনা কম বয়সে বেড়ে যায়।

উদ্বেগ

উদ্বেগ

কোনও একটি ঘটনা বা অনেক ঘটনা সম্পর্কে মনের মধ্যে উদ্বেগ বহুদিন ধরে থাকলে হার্টের অসুখ হওয়া কোনও অস্বাভাবিক ঘটনা নয়।

ঘুমের ঘাটতি

ঘুমের ঘাটতি

জীবনে নানা সমস্যা, কর্তব্য পূরণের চাপ, কাজের চাপ ইত্যাদি নানা কিছুর মধ্য দিয়ে আমাদের যেতে হয়। কেউ কেউ খুশি মনে এসব করেন, কারও ক্ষেত্রে এসবে অবসাদ ও দুশ্চিন্তা অনেক বেড়ে যায়। আর এসবই হার্টের গোলমাল বাঁধায়।

দাঁতে ময়লা

দাঁতে ময়লা

দাঁতের উপরে ব্যাকটেরিয়ার হলুদ আস্তরণ জমে যায় অনেকের। একইসঙ্গে মুখে দুর্গন্ধ হয়। এমন হলে অবহেলা করবেন না। হার্টের সঙ্গে মুখের ভিতরের গভীর সম্পর্ক রয়েছে। সঙ্গে সঙ্গে চিকিৎসকের পরামর্শ নিন।

আরও খবর পড়ুন এখানে :

জানুন হার্ট অ্যাটাকের মুহূর্তে একলা থাকলে কি করবেন

আপনার হৃদযন্ত্রে সমস্যা আছে বোঝাবে এই ১০ লক্ষণ!

হার্ট সুস্থ রাখতে জীবনযাত্রায় এই পরিবর্তন আবশ্যক

কোন অভ্যাস আপনার হার্টকে অসুখের দিকে ঠেলে দিচ্ছে

স্মৃতিভ্রম ও হার্টের অসুখ সারাবেন কী খাবার খেয়ে

English summary

Warning Signs Of A Heart Disease In Early 30's

Warning Signs Of A Heart Disease In Early 30's
Story first published: Monday, January 11, 2016, 11:17 [IST]
X