For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পরিমিত পরিমাণে মদ্যপান করলে স্বাস্থ্যের দারুণ উপকার হয়, জানলে অবাক হবেন!

|

স্বাস্থ্যকর জীবনধারা বজায় রাখার ক্ষেত্রে বা সুস্থ সবল থাকতে, সর্বদা স্বাস্থ্যকর ডায়েট অনুসরণ করার পরামর্শ দেওয়া হয়। সব ডাক্তাররাই সিগারেট, অ্যালকোহল ডায়েট থেকে বাদ দেওয়ার কথা বলে থাকেন। কারণ অনিয়ন্ত্রিত মদ্যপান শারীরিক অঙ্গের মারাত্মক ক্ষতি করতে পারে।

তবে পরিমিত পরিমাণে অ্যালকোহল পান স্বাস্থ্যের পক্ষে ততটা ক্ষতিকর নাও হতে পারে। মাঝেমধ্যে অল্প, সীমিত পরিমাণে মদ্যপান বরং আরও ভাল হতে পারে, স্বাস্থ্যের জন্য উপকারি হতে পারে। যদিও এ ব্যাপারে সর্বদা চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে তবেই সিদ্ধান্ত নেওয়া উচিত। যদি আপনার শরীরে আগে থেকে কোনও রোগ বা অসুস্থতা না থাকে, তবে পরিমিত মাত্রায় অ্যালকোহল গ্রহণের কিছু উপকার আপনি পেতে পারেন।

পরিমিত পরিমাণে অ্যালকোহল, স্বাস্থ্যের জন্য ভাল হতে পারে

পরিমিত পরিমাণে অ্যালকোহল, স্বাস্থ্যের জন্য ভাল হতে পারে

যারা পরিমিত পরিমাণে অ্যালকোহল পান করেন এবং যাদের আগে থেকে কোনও অসুস্থতা নেই, তারা লিমিটের মধ্যে থেকে অ্যালকোহল পান করতে পারেন। তবে অতিরিক্ত বা লাগামহীন মদ্যপান ভবিষ্যতে মারাত্মক অসুস্থতা সৃষ্টি করতে পারে, বিশেষ করে লিভারের ক্ষতি হতে পারে। তাই আপনি যদি অল্প বয়সী হন এবং পুরোপুরি সুস্থও থাকেন, তাহলেও আপনার এটি মাথায় রাখা উচিত।

সীমার মধ্যে থেকে অ্যালকোহল পান করলে, স্বাস্থ্যের বেশ কয়েকটি উপকার হতে পারে। দেখে নিন কী কী -

হার্টের জন্য ভাল হতে পারে

হার্টের জন্য ভাল হতে পারে

অনেকেই হয়তো এটি বিশ্বাস করবেন না, কিন্তু অ্যালকোহল সেবন আপনার হার্টের স্বাস্থ্যের উন্নতি ঘটাতে পারে, গুরুতর কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি হ্রাস করে।

তবে যতক্ষণ আপনি নির্দিষ্ট লিমিটে থেকে পান করেন, ততক্ষণ আপনার হার্ট অ্যাটাক এবং স্ট্রোক হওয়ার সম্ভাবনা কম। এটি হতে পারে, কারণ পরিমিত মদ্যপান আপনার শরীরে ভাল কোলেস্টেরলের মাত্রা বাড়াতে পারে। তবে অত্যাধিক মদ্যপান স্বাস্থ্যের জন্য মারাত্মক হতে পারে।

এটি রক্তে শর্করার মাত্রা ব্যালেন্স করতে পারে

এটি রক্তে শর্করার মাত্রা ব্যালেন্স করতে পারে

অনিয়ন্ত্রিত মদ্যপান মারাত্মক ক্ষতি করতে পারে, তবে এক গ্লাস ওয়াইন বা হুইস্কি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে, ডায়াবেটিসের ঝুঁকি কমায়। গবেষণায় আরও বলা হয়েছে যে, পরিমিত মদ্যপান টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকিকে দূরে রাখতে পারে। তবে মনে রাখবেন, যারা একেবারে মদ্যপান করেন না তারা সমস্ত গুরুতর অসুস্থতা থেকে একদম সুরক্ষিত।

মস্তিষ্কে প্রভাব ফেলে

মস্তিষ্কে প্রভাব ফেলে

এক বা দুই গ্লাস অ্যালকোহল আপনার ব্রেনের জন্যও উপকৃত হতে পারে। গবেষণায় দেখা গেছে যে, পরিমিত মদ্যপান মন পরিষ্কার করতে পারে, মস্তিষ্কের কোষের মধ্যে যোগাযোগ উন্নত করতে পারে এবং অ্যালজাইমার্স রোগের ঝুঁকি রোধ করতে পারে। তবে এর অর্থ এই নয় যে, আপনি মদ্যপান না করলেও আপনার মদ্যপান শুরু করা উচিত। যারা মদ্যপান করেন না, তারা যেকোনও অসুস্থতার থেকেই সবচেয়ে বেশি সুরক্ষিত।

সেক্স ড্রাইভ বৃদ্ধি করতে পারে

সেক্স ড্রাইভ বৃদ্ধি করতে পারে

বলা হয় যে, পরিমিত মদ্যপান আপনার কামশক্তি বাড়াতে সাহায্য করতে পারে। আপনার সেক্স ড্রাইভ আপনার স্ট্রেস লেভেল দ্বারা প্রভাবিত হতে পারে, অ্যালকোহল আপনার স্ট্রেস লেভেলকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে এবং কামনা বৃদ্ধি করে। তবে অ্যালকোহল একজন মানুষের টেস্টোস্টেরনের মাত্রাও বাড়িয়ে দিতে পারে।

অ্যান্টি-সোশ্যাল ব্যক্তিরাও এর থেকে উপকৃত হতে পারে

অ্যান্টি-সোশ্যাল ব্যক্তিরাও এর থেকে উপকৃত হতে পারে

বন্ধুদের সঙ্গে মিলে মদ্যপান করা, সামাজিকীকরণের সেরা উপায় হতে পারে। এটি আপনাকে রিল্যাক্স করতে সহায়তা করে এবং আপনাকে আরও এক্সপ্রেসিভ করে তোলে। যারা খুব এক্সট্রোভার্টেড নন, তারা মদ্যপান করে উপকৃত হতে পারেন। তবে অত্যধিক পান করবেন না, কারণ এটি ক্ষতিকারক হতে পারে।

English summary

Alcohol drinking may be good for you, here's how in Bengali

Here are the surpising ways drinking alcohol may be good for you. Read on.
X