For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

এনার্জি বাড়াতে পান করুন এই ৮ পানীয়, দেখে নিন কীভাবে তৈরি করবেন

|

ক্লান্ত শরীরকে প্রাণোচ্ছল করে তুলতে সবচেয়ে কার্যকর উপায় হল এনার্জি ড্রিঙ্ক-এর সেবন। তবে বাজার থেকে কিনে আনা রাসায়নিক, চিনি যুক্ত ড্রিঙ্কস স্বাস্থ্যের ক্ষেত্রে অত্যন্ত ক্ষতিকর হতে পারে। তাই বাড়িতেই আপনি তৈরি করে ফেলতে পারেন এই পানীয়।

বাড়িতে কিছু প্রাকৃতিক উপাদান দিয়ে খুব সহজেই স্বাস্থ্যকর এনার্জি ড্রিঙ্ক তৈরি করা সম্ভব। ঘরে তৈরি পানীয় যেমন স্বাস্থ্যকর, তেমনই ক্লান্তি দূর করে এনার্জি সরবরাহ করতেও দুর্দান্ত কার্যকর। তাহলে দেখে নেওয়া যাক, কীভাবে বাড়িতেই তৈরি করবেন বিভিন্ন এনার্জি ড্রিঙ্কস।

১) আদা এবং এলাচের এনার্জি ড্রিংক

১) আদা এবং এলাচের এনার্জি ড্রিংক

আদা এবং এলাচের এই পানীয়টি একটি প্রাকৃতিক এনার্জি ড্রিংক। এটি তৈরি করতে প্রথমে একটি গ্লাসে, খোসা ছাড়ানো আদার ২টি পাতলা স্লাইস কেটে নিন। তাতে ১/২ ইঞ্চি আদার রস, ১/৪ চা চামচ এলাচ গুঁড়ো, ১/৪ চা চামচ হলুদ গুঁড়ো এবং ১-২ চা চামচ মধু মিশিয়ে নিন, এরপর তাতে গরম জল মিশিয়ে নিন। আদা রক্ত সঞ্চালন বৃদ্ধি করে এবং মেটাবলিজম ঠিক রাখে, হলুদ এনার্জির মাত্রা বৃদ্ধি করে। এলাচও এনার্জি বাড়ায় এবং রক্ত সঞ্চালন বৃদ্ধি করে।

২) মধু লেবুর জল

২) মধু লেবুর জল

যুগ যুগ ধরে মধু ঔষধ এবং খাদ্য হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। চিনি ব্যাপকভাবে জনপ্রিয় হয়ে ওঠার অনেক আগে থেকেই মধুকে প্রাচীনতম এবং প্রাকৃতিক মিষ্টান্ন হিসেবে বিবেচনা করা হয়েছে। এটি আমাদের স্বাস্থ্যের জন্য দারুণ উপকারি। মধুর গ্লুকোজ শরীরে দ্রুত শোষিত হয়, যার ফলে দ্রুত এনার্জি বৃদ্ধি হয়।

এই পানীয়টি তৈরি করতে, এক গ্লাস ঈষদুষ্ণ জলে, এক টেবিল চামচ মধু এবং দুই টেবিল চামচ লেবুর রস মিশিয়ে নিন। এছাড়া, দ্রুত এনার্জি বাড়াতে আপনি সয়া দুধের সঙ্গেও মধু খেতে পারেন।

৩) কমলালেবুর রস

৩) কমলালেবুর রস

ভিটামিন সি সমৃদ্ধ কমলালেবু শক্তির 'পাওয়ার হাউস' হিসেবে পরিচিত। কমলালেবু ফসফরাস, খনিজ এবং ফাইবার সমৃদ্ধ হওয়ায়, এর জুস এনার্জি বাড়াতে সাহায্য করে। এক গ্লাস তাজা কমলালেবুর রসে ১ টেবিল চামচ লেবুর রস এবং প্রয়োজনমতো মধু কিংবা গুড় মিশিয়ে পান করুন।

৪) লেবু জল

৪) লেবু জল

লেবু পটাশিয়াম সমৃদ্ধ, যা এনার্জি লেভেল বৃদ্ধি করতে সহায়তা করে। লেবুর জল তৈরি করতে, একটি গোটা লেবুর রস বের করে, তাতে এক গ্লাস ঠান্ডা জল মিশিয়ে নিন। এই পানীয়টি তাৎক্ষণিক এনার্জি সরবরাহ করতে অত্যন্ত কার্যকর।

৫) বাটারমিল্ক

৫) বাটারমিল্ক

বাটারমিল্ক ভিটামিন বি-২ এবং প্রোটিন সমৃদ্ধ। এটি অন্যতম সেরা প্রাকৃতিক এনার্জি বুস্টার। যখনই ক্লান্তি অনুভব হবে, তখনই এক গ্লাস বাটারমিল্ক পান করুন। এটি এনার্জি বৃদ্ধি করতে দুর্দান্ত কার্যকর।

৬) কোকোনাট আইস টি

৬) কোকোনাট আইস টি

শরীরে এনার্জি প্রদানকারী এই পানীয়টি তৈরি করতে, প্রথমে শসা খুব পাতলা করে স্লাইস করে কেটে ফ্রিজে রেখে দিন। তারপর একটি গ্লাসে ১ কাপ ঠান্ডা গ্রিন টি, ১ টেবিল চামচ মধু, ১/৪ চা চামচ বিট লবণ এবং ১ কাপ ডাবের জল দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এরপর তাতে ঠান্ডা শসা দিয়ে পান করুন।

৭) ডাব এবং লেবুর পানীয়

৭) ডাব এবং লেবুর পানীয়

ডাব এবং লেবু স্বাস্থ্যের ক্ষেত্রে অত্যন্ত উপকারি। ক্লান্তি দূর করে, এনার্জি ভরিয়ে তুলতে এই পানীয়টি দুর্দান্ত কার্যকর। এই পানীয়টি তৈরি করতে, এক গ্লাস ডাবের জলে ৪-৫ চামচ লেবুর রস, স্বাদমতো নুন এবং এক চামচ মধু ভালভাবে মিশিয়ে নিন। তারপর এটি ফ্রিজে রেখে দিন কিছুক্ষণ। এই পানীয়টি চাইলে, বরফ সহযোগেও পান করা যেতে পারে।

৮) কলার স্মুদি

৮) কলার স্মুদি

এক গ্লাস কলার স্মুদির সেবন, দ্রুত ক্লান্তি দূর করে এবং এনার্জি বৃদ্ধি করতে সহায়তা করে। ভিটামিন, খনিজ (ফসফরাস, পটাশিয়াম) সমৃদ্ধ এই ফল আমাদের অ্যাক্টিভ থাকতে সাহায্য করে।

এটি তৈরি করতে, প্রথমে ব্লেন্ডারে ১টি পাকা কলা, ২৫০ এমএল স্কিমড মিল্ক কিংবা আমন্ড মিল্ক, ২০ গ্রাম আমন্ড গুঁড়ো এবং এক চামচ মধু মিশিয়ে ব্লেন্ড করে নিন। ব্যস তৈরি আপনার কলার স্মুদি। স্বাদ বাড়াতে চাইলে এক চিমটে দারুচিনি গুঁড়োও যোগ করা যেতে পারে।

English summary

8 Natural Energy Drinks You Can Make At Home In Bengali

Here is a list of healthy energy drinks you can make at home. Take a look.
X