For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

গর্ভাবস্থায় ভুলেও খাবেন না এই ৭ পানীয়, মা ও শিশু উভয়েরই মারাত্মক ক্ষতি হতে পারে!

|

একজন মহিলা গর্ভবতী হওয়ার সঙ্গে সঙ্গেই তার দৈনন্দিন জীবনযাত্রায় বিভিন্ন পরিবর্তনের পরামর্শ দিয়ে থাকেন বিশেষজ্ঞরা। প্রিয় খাদ্যগুলি ডায়েট থেকে বাদ দিয়ে হয় এবং যেগুলি একবারেই খেতে ভাললাগে না সেগুলি অনিচ্ছা সত্বেও খাদ্যতালিকায় যোগ করতে হয়।

গর্ভাবস্থায় মা যা কিছু খাবেন তা গর্ভস্থ শিশুর স্বাস্থ্যের উপর সরাসরি প্রভাব ফেলে। বিশেষ কিছু খাবার এবং পানীয় এই সময় কঠোরভাবে এড়িয়ে চলার, পরামর্শ দেওয়া হয়ে থাকে। আজ আমরা কিছু পানীয় সম্পর্কে আলোচনা করব, যেগুলি গর্ভাবস্থায় সম্পূর্ণভাবে এড়িয়ে চলা উচিত।

১) আনপাস্তুরাইজড জুস কিংবা দুধ

১) আনপাস্তুরাইজড জুস কিংবা দুধ

আমরা সকলেই জানি যে, গর্ভবতী মহিলাদের স্বাস্থ্যের জন্য দুধ এবং ফলের জুস অত্যন্ত উপকারি। তবে আনপাস্তুরাইজড জুস কিংবা দুধের সেবন, গর্ভস্থ শিশুর স্বাস্থ্য ক্ষেত্রে ক্ষতিকর হতে পারে। পাস্তুরাইজেশন একটি প্রক্রিয়া, যা কোনও পদার্থে উপস্থিত বিভিন্ন ব্যাকটেরিয়া এবং জীবাণুর ধ্বংস করে।

আনপাস্তুরাইজড জুস কিংবা দুধে, ব্যাকটেরিয়া থাকার সম্ভাবনা থাকে। গর্ভবতী মহিলা এই দুধ কিংবা জুস পান করলে ওই ব্যাকটেরিয়া প্লাসেন্টার মাধ্যমে ভ্রূণের কাছে পৌঁছে ভ্রূণের ক্ষতি করতে পারে।

২) Wheatgrass জুস

২) Wheatgrass জুস

গর্ভবতী মহিলাদের জন্য Wheatgrass জুস অত্যন্ত ক্ষতিকারক হতে পারে। কারণ Wheatgrass-এ বিভিন্ন জীবাণু থাকে। যে পরিস্থিতিতে Wheatgrass কাটা হয়, সাধারণত সেই পরিবেশটা স্যাঁতসেঁতে এবং আর্দ্র থাকে, যা বিভিন্ন জীবাণুর বিকাশের আঁতুড়ঘর। আর এই জুস খেলে এতে থাকা জীবাণুগুলি শরীরে প্রবেশ করে, ফলে শরীরে উপস্থিত পুষ্টিতে ব্যাপক ভারসাম্যহীনতা সৃষ্টি করে।

৩) অ্যালকোহল

৩) অ্যালকোহল

গর্ভবতী মহিলাদের জন্য যেকোনও ধরনের মদ্যপান অত্যন্ত ক্ষতিকারক। গর্ভস্থ শিশুর অনেক বেশি ক্ষতি হতে পারে। শিশুর শারীরিক বিকৃতি, মস্তিষ্কের বিকাশে বাধা এবং আরও অনেক কিছু হতে পারে। এমনকি, সামান্য অ্যালকোহলের পানেও শিশুর মধ্যে অনেক অস্বাভাবিকতা দেখা দিতে পারে।

৪) কোল্ড ড্রিঙ্কস

৪) কোল্ড ড্রিঙ্কস

তৃষ্ণা নিবারণে কিংবা ফাস্ট ফুডের সাথে অনেকেই কোল্ড ড্রিঙ্কস খেতে পছন্দ করেন। কোল্ড ড্রিঙ্কস ক্যাফেইনযুক্ত হয়, আবার কোনও কোনও কোল্ড ড্রিঙ্কসে কুইনাইন নামক রাসায়নিকও যুক্ত থাকে। ক্যাফেইন এবং কুইনাইন-এর সংমিশ্রণ গর্ভবতী মহিলাদের জন্য বিপজ্জনক হতে পারে।

৫) আইস টি

৫) আইস টি

ঠান্ডা পানীয়ের মধ্যে আইস টি অত্যন্ত জনপ্রিয়। তবে এই আইস টি কিন্তু গর্ভবতী মহিলাদের জন্য ক্ষতিকর হতে পারে। কারণ এতে প্রচুর পরিমাণে ক্যাফেইন থাকে। যে কারণে মা এবং শিশুর স্বাস্থ্যের ক্ষেত্রে অত্যন্ত ক্ষতিকর হতে পারে।

৬) কফি

৬) কফি

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় পানীয়গুলির মধ্যে একটি হল কফি। এমন অনেকেই আছেন যারা একদিনও কফি ছাড়া চলতে পারেন না। তবে কফির অতিমাত্রায় সেবন কিন্তু গর্ভবতী মহিলা এবং ভ্রুণের ক্ষেত্রে অত্যন্ত ক্ষতিকর। বিশেষ করে প্রথম ত্রৈমাসিকের সময়, কফির অতিরিক্ত সেবনের ফলে এতে থাকা ক্যাফেইনের কারণে গর্ভপাতের ঝুঁকি বাড়াতে পারে।

৭) ডায়েট সোডা

৭) ডায়েট সোডা

ডায়েট সোডাতে প্রচুর পরিমাণে ক্যাফিনের পাশাপাশি, কৃত্রিম মিষ্টিও যুক্ত থাকে। ক্যাফেইন, স্যাকারিন কিংবা কৃত্রিম মিষ্টির অতিরিক্ত সেবন, শিশুর বৃদ্ধিকে প্রভাবিত করতে পারে এবং শিশুর জন্মগত ত্রুটির কারণ হয়ে দাঁড়াতে পারে।

English summary

Drinks you should Avoid during Pregnancy In Bengali

In order to get some good clarity on what beverages are not beneficial, we have put together a list of things not to drink during pregnancy. Read on to know.
X