For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Healthy Summer Drinks : তীব্র গরমে হাঁসফাঁস অবস্থা? শরীর ঠান্ডা রাখতে খান এই পানীয়গুলি

|

বেশ জাঁকিয়ে গরম পড়েছে। বৈশাখের প্রখর রোদে সকলেরই প্রাণ ওষ্ঠাগত। গরমের সময় অত্যধিক ঘাম হওয়ার ফলে শরীর থেকে সব জল বেরিয়ে যায়, ফলে অল্পেই ডিহাইড্রেশনের শিকার হতে হয়। শরীর দুর্বল হয়ে পড়ে। তাই গ্রীষ্মে সুস্থ থাকতে প্রচুর পরিমাণে জল খাওয়ার পরামর্শ দেন ডাক্তাররা।

গরমে একটু স্বস্তি পেতে আমরা সকলেই ঠান্ডা জাতীয় কিছু খেতে পছন্দ করি। কোল্ড ড্রিংকস আর আইসক্রিমের বিক্রিটাও বেড়ে যায় এই সময়। কিন্তু জানেন কি, এই কোল্ড ড্রিংকস আর আইসক্রিমের মাধ্যমে প্রচুর পরিমাণ ফ্যাট আর কোলেস্টেরল আমাদের শরীরে ঢোকে, যা স্বাস্থ্যের জন্য মোটেই ভাল নয়। তাই এসব ছেড়ে বরং এমন কিছু পানীয় খান যা আপনার শরীরকে চাঙ্গা করবে এবং ঠান্ডাও রাখবে।

আম পান্না

আম পান্না

কাঁচা আমের সঙ্গে মশলা মিশিয়ে তৈরি এই পানীয়টি ছোটো-বড় সকলেরই খুব প্রিয়। কাঁচা আমের পাল্পের সঙ্গে জিরে গুঁড়ো, চিনি, বিটনুন এবং পুদিনা পাতা দিয়ে তৈরি এই পানীয়টিতে ভিটামিন সি, ফ্যাট, কার্বোহাইড্রেট এবং প্রোটিন রয়েছে। গরমের দিনে এই স্বাস্থ্যকর পানীয়টি শরীরকে চাঙ্গা করে এবং এনার্জি যোগায়।

ছাতুর শরবত

ছাতুর শরবত

ছাতুর শরবত গরমের দিনে শরীরকে ঠান্ডা রাখে এবং এনার্জি প্রদান করে। এছাড়া, এই স্বাস্থ্যকর পানীয়টি হজম প্রক্রিয়া উন্নত করে এবং অনেকক্ষণ পর্যন্ত পেট ভরাও রাখে। ছাতুর মধ্যে ম্যাগনেসিয়াম এবং পটাসিয়ামের মতো পুষ্টি রয়েছে। পুষ্টিগুণ সম্পন্ন ছাতুর শরবত পেট ফোলাভাব কমায়, মেটাবলিজম উন্নত করে এবং ক্যালোরি পোড়াতেও সাহায্য করে।

লস্যি

লস্যি

কোল্ড ক্রিমি লস্যি অত্যধিক গরমে শরীরকে তরতাজা করে তুলতে দুর্দান্ত কার্যকর। লস্যির প্রধান উপাদান দই-এর উপকারিতা সম্পর্কে আমরা সকলেই অবগত। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, হজমশক্তি উন্নত করে এবং শরীরকে ভেতর থেকে ঠান্ডা রাখতে সাহায্য করে।

ডাব

ডাব

শরীরকে হাইড্রেট এবং ঠান্ডা রাখতে এক গ্লাস ডাবের জলের বিকল্প আর কিছুই হতে পারে না। ডাবের জলে ইলেক্ট্রোলাইট এবং পটাসিয়াম থাকে, যা আমাদের শরীরে তরলের ভারসাম্যতা বজায় রাখতে পারে। এছাড়াও, ডাবের জল শরীরে এনার্জির মাত্রা বাড়ায়, ফউড পয়জনিং থেকে বাঁচায়, খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে পারে, এমনকি হাড় ও দাঁতকে শক্তিশালী রাখে।

বেল শরবত

বেল শরবত

গরমে শরীর সুস্থ রাখতে বেল শরবত দারুণ কার্যকর। এতে প্রচুর পরিমাণে ফাইবার, ভিটামিন এবং অন্যান্য পুষ্টি উপাদান রয়েছে। বেল থায়ামিন এবং রাইবোফ্ল্যাভিন সমৃদ্ধ, যা শরীরকে ডিটক্সিফাই করে। তাই বেলের শরবত পান করলে অন্ত্র সুস্থ থাকে এবং কিডনির সব ধরনের সমস্যা দূর হয়।

তরমুজের জুস

তরমুজের জুস

গ্রীষ্মের সেরা ফলগুলির মধ্যে অন্যতম তরমুজ। গরমে শরীরকে তরতাজা রাখতে এবং এনার্জি সরবরাহ করতে তরমুজের জুড়ি মেলা ভার। এছাড়া, শরীরকে হাইড্রেট রাখতেও সাহায্য করে এই জুস।

লেবুর শরবত

লেবুর শরবত

প্রায় সব বাড়িতেই গরমের সময় মাঝেমাঝে লেবুর শরবত বানিয়ে খাওয়া হয়। তাছাড়া, বাইরে বেরোলেও আমরা লেবুর শরবতই বেশি খাই। শরীরকে সহজলভ্য উপায়ে চাঙ্গা বা তরতাজা করে তুলতে এবং হাইড্রেট করার জন্য লেবুর শরবত অত্যন্ত উপযোগী।

English summary

Healthy Summer Drinks To Keep You Cool And hydrated In Bengali

Here is a list of seven homemade drinks, apart from the water that will help keep you hydrated. Read on.
X