For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

(ছবি) পেটের অস্বাভাবিক মেদ ঝরাবেন কী করে?

|

শরীরে সঞ্চিক মেদের ক্ষেত্রে বেলি ফ্যাট হল সবচেয়ে সাংঘাতিক রকমের মেদ। কারণ এই ধরণের ফ্যাট অত্যধিক হয়ে গেলে তা ক্রমশ শরীরে ভিতরের অন্যান্য অঙ্গ-প্রত্যঙ্গকে জাঁকরে ধরতে শুরু করে। এর ফলে স্থূলত্ব, ডায়বেটিস, হৃদরোগ, হজমের সমস্যার মতো নানাবিধ রোগ হতে পারে। [(ছবি) জানুন কোন অভ্যাসের ফলে পেল্লাই ভুঁড়ি হচ্ছে আপনার]

এই ধরণের মেদ শরীরে সর্বদা দৃশ্যমান হয়না। বিশেষ করে কোমরের অংশে সবচেয়ে বেশি দেখা দেয় এই ধরণের মেদ। এই অস্বাস্থ্যকর ফ্যাটকে যত তাড়াতাড়ি শরীর থেকে বের করে দেওয়া যায় তত মঙ্গল। [(ছবি) রোগা হতে চান? এই খাবারগুলি রাখুন আপনার ডায়েট চার্টে]

তবে সমীক্ষায় দেখা গিয়েছে এই ধরণের মেদ ঝরানো সবচেয়ে কঠিন। কিন্তু যদি আপনি সত্যিই এই ধরণের বেলি ফ্যাট শরীর থেকে তাড়াতে চান তাহলে আপনার ডায়েট প্ল্যানে কিছুটা সমঝোতা তো করতেই হবে। [(ছবি) আমিষাশীদের জন্য জিএম ডায়েট : ৭ দিনে মেদ ঝরান ৭ কেজি]

তবে কঠিন হলেও বেলিফ্যাটের হাত থেকে মুক্তি পাওয়া অসম্ভব নয়। তার জন্য কয়েকটা জিনিস মাথায় রাখতে হবে। সেগুলি জানতে ক্লিক করুন নিচের স্লাইডে। [(ছবি) ওয়ার্ক আউট ছাড়াই এই ৮ উপায়ে আপনি ঝরাতে পারেন শরীরের মেদ]

গোলমরিচ

গোলমরিচ

গোলমরিচে অ্যান্টি ফ্যাট এজেন্ট পিপারিন রয়েছে। বুকের জ্বালা, পেট খারাপের মতো রোগ নিয়ন্ত্রণ করে। পেটকে সাফ রাখে এবং শরীরের ফ্যাট বা চর্বি ঝরাতে অত্যন্ত উপযোগী।

গ্রীন টি

গ্রীন টি

কফির ক্যাফারিনের জেরে এই পানীয় আমাদের সতেজ ও সজাগ রাখতে সাহায্য করে কিন্তু ওজন কমাতে নয়। মেদ ঝরানোর জন্য প্রত্যেকগিন ২ কাপ করে গ্রিন টি খান। মাস খানেকের মধ্যে তফাৎ দেখতে পাবেন।

মাত্রাতিরিক্ত কসরত করবেন না

মাত্রাতিরিক্ত কসরত করবেন না

গবেষণায় দেখায় গিয়েছে, মাত্রাতিরিক্ত তীব্রতাপূর্ণ কসরতে শরীরের মেদ ঝরে না বা ওজন কমে না। বরং নাচ করুন, অ্যারোবিক করুন তাতে শরীরের মেদ ঝরবে।

আখরোট

আখরোট

প্রত্যেকদিন একটি করে আখরোট খেলে তা শরীরের যে কোনও অংশের মেদ ঝরাতে সাহায্য করে।

শশা

শশা

শশা পেট ঠাণ্ডা করে এবং শরীরের ফ্যাটকে গলিয়ে দেয়। ফলে শরীরের অযাচিত চর্বি নষ্ট হয়ে যায় শশার সাহায্যে।

খিদে পেলে খান

খিদে পেলে খান

খিদে পেলে তবেই খান। মুখরোচক খাবার দেখে লোভে পরে শুধু শুধু খাবেন না। এই অভ্যাসের জেরে ধীরে ধীরে শরীরে চর্বি তৈরি হতে থাকে। পরে তার থেকে নিষ্কৃতি পাওয়া কঠিন হয়ে দাঁড়ায়।

সোডা জাতীয় খাবার প্রত্যাহার করুন

সোডা জাতীয় খাবার প্রত্যাহার করুন

জাঙ্কফুড, রঙিন পানীয় এগুলি তো শরীরে চর্বির উৎস। কিন্তু অনেকসময় আমরা ভাবি গ্যাস, অম্বল হলে সোডা খেলে ঠিক হয়ে যাবে। সেক্ষেত্রে সোডা উপকারী হলেও শরীরে চর্বি তৈরিতেও এর জুরি মেলা ভার। শুধু সোডাই নয়, ফ্রিজের ঠাণ্ডা জল থেকেও বেলিফ্যাট হতে পারে।

রসুন

রসুন

প্রত্যেকদিন সকালে উঠে খালি পেটে বাসি মুখে যদি ২ কোয়া রসুন চিবিয়ে খেয়ে নেওয়া যায়, তাহলে খুব শীঘ্রই চর্বি ঝরতে শুরু করে।

English summary

How To Reduce Belly Fat

How To Reduce Belly Fat
X