For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অতিরিক্ত বাদাম খেলে এই সমস্যাগুলি হতে পারে, জানুন কাদের খাওয়া উচিত নয়

|

চিনাবাদাম খেতে যেমন সুস্বাদু, তেমনই এটি স্বাস্থ্যের জন্যও উপকারি। ত্বক ও চুল ভাল রাখতেও এটি কার্যকর। প্রতিদিন সঠিক পরিমাণে চীনাবাদাম খাওয়া ডায়াবেটিস রোগীদের জন্য উপকারি। চিনাবাদামে ভিটামিন, অ্যান্টিঅক্সিডেন্ট, খনিজ এবং ফ্যাটি অ্যাসিডের মাত্রা একটু বেশি পরিমাণ থাকে। তবে এটি স্বাস্থ্যের জন্য উপকারি হলেও, খুব বেশি পরিমাণে যদি আপনি বাদাম খান তাহলে তা স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক হতে পারে। দেখে নিন কী ধরনের স্বাস্থ্য সমস্যা দেখা দিতে পারে -

অ্যালার্জি হতে পারে

অ্যালার্জি হতে পারে

সকলের না হলেও, অনেকেরই চিনাবাদাম থেকে অ্যালার্জি হতে পারে। তাই, আপনি যদি প্রথমবার চিনাবাদাম খান তবে কয়েকটা বাদাম খেয়ে দেখুন, যদি আপনার কোনও ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া না হয় তবে খেতে পারেন। কিন্তু বাদাম খাওয়ার পর যদি শ্বাস নিতে সমস্যা হয়, লাল লাল ব়্যাশ দেখা দেয়, তবে একেবারেই চিনাবাদাম খাওয়া বন্ধ করে দিন।

পেটে গ্যাসের সমস্যা

পেটে গ্যাসের সমস্যা

শীতকালে অতিরিক্ত চিনাবাদাম খেলে গ্যাসের সমস্যা হতে পারে। আর অ্যাসিডিটি হলে বুক জ্বালা বা অম্বল, পেটের সমস্যা এবং আরও অনেক কিছু হতে পারে। তাই চিনাবাদাম খেলে তা লিমিট বজায় রেখে খান।

ত্বকের ক্ষতি হতে পারে

ত্বকের ক্ষতি হতে পারে

আপনার ত্বক যদি সেনসেটিভ হয় তবে বেশি চিনাবাদাম খাবেন না। কারণ এর ফলে আপনার চুলকানি এবং ব়্যাশ হতে পারে। এছাড়াও, মুখ এবং গলা ফোলা হতে পারে।

হাঁপানি বা শ্বাসককষ্টের রোগীরা খাবেন না

হাঁপানি বা শ্বাসককষ্টের রোগীরা খাবেন না

হাঁপানি রোগীদের চিনাবাদাম খাওয়া উচিত নয়, এটি হাঁপানির ঝুঁকি আরও বেড়ে যায়। এছাড়াও, থাইরয়েডে আক্রান্ত ব্যক্তির চিকিৎসকের পরামর্শ নিয়ে তবেই চিনাবাদাম খাওয়া উচিত।

ক্যালরির মাত্রা বৃদ্ধি পেতে পারে

ক্যালরির মাত্রা বৃদ্ধি পেতে পারে

বাদাম উচ্চ ক্যালরি সমৃদ্ধ খাবার। তাই অতিরিক্ত বাদাম খেলে শরীরে ক্যালরির মাত্রা বৃদ্ধি পেতে পারে।

দুধে মৌরি মিশিয়ে পান করুন, বাড়বে যৌন শক্তি এবং রোগ প্রতিরোধ ক্ষমতা!

English summary

Side Effects Of Eating Too Many Peanuts in Bengali

Too much consumption can cause some side effects of peanuts from the high-calorie and fat content, toxins and anti-nutrients.
X