For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

হাড় সুস্থ ও শক্তিশালী রাখতে খান ভিটামিন ডি এবং ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার

|

আমাদের সামগ্রিক স্বাস্থ্যের জন্য ভিটামিন ডি এবং ক্যালসিয়ামের অবদান প্রচুর। এই দুটি উপাদানই আমাদের হাড়-কে সুস্থ, সবল ও শক্তিশালী রাখতে অত্যন্ত গুরুত্বপূর্ণ। সূর্যালোকে ভিটামিন ডি উৎপাদিত হয় এবং ক্যালসিয়াম মূলত আমাদের খাদ্যের উপর নির্ভর করে। হাড় ও দাঁতের স্বাভাবিক বৃদ্ধি এবং রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলার জন্য গুরুত্বপূর্ণ এই ভিটামিন। এছাড়া, অতিরিক্ত ওজন কমাতেও সাহায্য করে। তাই, হাড়ের বিভিন্ন রোগ ও অস্টিওপোরোসিসের মতো পরিস্থিতি এড়াতে, আমাদের ভিটামিন ডি এবং ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার খাওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। আজ আমরা এই আর্টিকেলে ভিটামিন ডি এবং ক্যালসিয়াম সমৃদ্ধ কয়েকটি খাবারের কথা বলব, যেগুলি আপনার হাড়-কে সুস্থ ও শক্তিশালী রাখবে।

ফ্যাটি ফিস

ফ্যাটি ফিস

ফ্যাটযুক্ত মাছ যেমন - স্যালমন, ট্রাউট এবং টুনা ভিটামিন ডি এবং ক্যালসিয়ামের দুর্দান্ত উৎস। এছাড়াও, এগুলি অত্যন্ত স্বাস্থ্যকর এবং পুষ্টিকর। এটি আমাদের হাড়-কে শক্তিশালী রাখে।

দুধ

দুধ

দুধ এবং অন্যান্য দুগ্ধজাত পণ্য, যেমন - ঘি, চিজ, পনির, এগুলি আমাদের হাড়-কে মজবুত করে। বিশেষত দুধ হাড়ের ঘনত্ব বাড়াতে প্রচুর পরিমাণে সহায়তা করে।

সবুজ শাকসব্জি

সবুজ শাকসব্জি

এটি প্রমাণিত যে, সবুজ শাকসব্জি পুষ্টির দুর্দান্ত উৎস। এগুলিও আমাদের হাড়কে শক্তিশালী রাখে।

সয়া দুধ বা টফু

সয়া দুধ বা টফু

সয়া দুধ, টফু বা অন্যান্য সয়া জাতীয় খাদ্য হাড়ের জন্য অত্যন্ত উপকারি। এগুলি ভিটামিন ডি সমৃদ্ধ।

ডিমের কুসুম

ডিমের কুসুম

ডিম প্রোটিনের একটি দুর্দান্ত উৎস, বিশেষত ডিমের সাদা অংশটি। তাই, শরীরে ক্যালসিয়াম এবং ভিটামিন ডি-এর মাত্রা বাড়ানোর জন্য অবশ্যই ডিমের কুসুম খাওয়া উচিত।

লিভার সুস্থ রাখতে খান এই সমস্ত খাবার

English summary

Healthy Vitamin D And Calcium Rich Foods For Bones

Here are 5 healthy Vitamin D and calcium-rich food for your bones.
X