For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লিভার সুস্থ রাখতে খান এই সমস্ত খাবার

|

লিভার বা যকৃত আমাদের শরীরের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। তবে আমরা সুস্থ থাকতে এই অঙ্গের খেয়াল কখনোই রাখি না। উল্টে বেশি চিন্তিত হয়ে পড়ি আমাদের ত্বক, চুল ইত্যাদি নিয়ে। কিন্তু শরীরের অন্যান্য অঙ্গের মতই লিভারের গুরুত্ব আমাদের শরীরের জন্য কোনও অংশেই কম নয়। কারণ, এটি মানুষের শরীরে যত ক্ষতিকারক টক্সিন জমে, তা বার করে দিয়ে শরীরকে সুস্থ ও সবল রাখতে সাহায্য করে। এছাড়াও ফ্যাট নিয়ন্ত্রণে রাখে, রক্তে কার্বস নিয়ন্ত্রণ করে, রক্ত থেকে বিষাক্ত পদার্থ গুলিকে সরিয়ে দেয় ও এনজাইমগুলিকে সক্রিয় করে তোলে। যদি লিভারের কার্যক্ষমতা নষ্ট হয়ে যায়, তাহলে ক্ষতিকারক টক্সিন শরীরের মধ্যে জমে গিয়ে বিকল করতে থাকে শরীরের একের পর এক অঙ্গকে। একটা সময়ের পর মানুষ মৃত্যুর দিকে অগ্রসর হতে থাকে। তাই নিজেদের সুস্থ রাখতে লিভারের যত্ন নেওয়া খুবই প্রয়োজন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার রিপোর্ট অনুযায়ী, ভারতবর্ষে মৃত্যুর অন্যতম সাধারণ একটি কারণ হল লিভারের সমস্যা ও রোগ। রিপোর্ট বলছে, বর্তমান সময়ে প্রতি পাঁচ জনের মধ্যে একজনের লিভারের সমস্যা দেখা দিচ্ছে। এর পেছনে কারণ হল, কিছু বদ অভ্যাস ও সঠিক খাবার না খাওয়া। তাই নিজেদের সুস্থ রাখতে এখন থেকেই আমাদের সকলকে সচেতন হতে হবে। কারণ, শরীর সুস্থ রাখার জন্য লিভারকে সুস্থ রাখাটা খুবই প্রয়োজন। তবে চলুন জেনে নিন, লিভারকে Detoxification-এ সাহায্য করে কোন কোন খাবার।

১) রসুন

১) রসুন

লিভার থেকে এক ধরনের এনজাইম উৎপাদনে সাহায্য করে রসুন, যা শরীর থেকে টক্সিনকে অনায়াসেই বের করে দেয়। এ ছাড়াও রসুনে থাকে উচ্চ মানের অ্যান্টিবায়োটিক, অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টিফাঙ্গাল জাতীয় উপাদান, যা লিভারকে সুস্থ রাখার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

২) ফাইবার সমৃদ্ধ খাবার

২) ফাইবার সমৃদ্ধ খাবার

লিভারকে সুস্থ রাখতে ডায়েটে ফাইবার যুক্ত খাবার অন্তর্ভুক্ত করা প্রয়োজন। ফাইবার যকৃতে জমা হওয়া চিনির স্তরকে হ্রাস করতে সাহায্য করে। ফাইবার সমৃদ্ধ খাবার যেমন, বার্লি, ওটমিল, বিভিন্ন শাকসব্জী, পালংশাক, কড়াইশুঁটি, ব্রোকোলি, লেটুস, বিটরুট, গাজর ইত্যাদি খাবার শরীর থেকে ক্ষতিকারক টক্সিন বার করতে সহায়তা করতে পারে।

৩) লেবু জাতীয় ফল

৩) লেবু জাতীয় ফল

কমলালেবু, পাতিলেবু বা মুসম্বি ফলের মধ্যে এনজাইম থাকে, যা লিভার থেকে টক্সিন বার করতে সাহায্য করে। এগুলিকে জুস হিসেবে বা ফ্রুট স্যালাড বানিয়েও খেতে পারেন রোজ।

৪) আঙ্গুর ও আপেল

৪) আঙ্গুর ও আপেল

আপেলের মধ্যে থাকে পেকটিন নামক একটি উপাদান, যা শরীর থেকে টক্সিন দূর করে এবং হজম ক্ষমতাকে উন্নত করতে সাহায্য করে। আবার একটি গবেষণায় দেখা গেছে, আঙ্গুরের রস এবং আঙ্গুর বীজ অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। তাই এটি প্রদাহ হ্রাস এবং লিভারের ক্ষতি রোধ করে লিভারকে সুস্থ রাখতে সাহায্য করে।

৫) গ্রিন টি

৫) গ্রিন টি

বিভিন্ন গবেষণায় দেখা গেছে যে, গ্রিন টি আমাদের শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এটি রোজ পান করলে অনেকগুলি স্বাস্থ্য সমস্যা থেকে মুক্তি পাওয়া যায় অনায়াসেই। তবে গ্রিন টি লিভার থেকে ফ্যাট নির্মূল করতেও সহায়তা করে। এটি Catechins নামক অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ, যা লিভারে জমে থাকা ফ্যাট কমাতে সাহায্য করে এবং লিভারের কার্যকারিতাও উন্নত করে।

রোগের হাত থেকে বাঁচতে রান্নায় এই পাঁচটি তেল ব্যবহার করুন!

৬) আখরোট

৬) আখরোট

আখরোট ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিড এবং অ্যামিনো অ্যাসিড সমৃদ্ধ, যা লিভারকে টক্সসিন মুক্ত করে সুস্থ রাখতে সাহায্য করে।

৭) হলুদ

৭) হলুদ

যকৃতের স্বাস্থ্য ভালো রাখতে হলুদের জুড়ি মেলা ভার। তবে এ ক্ষেত্রে গুঁড়ো হলুদের থেকে কাঁচা হলুদ বেশি উপকারী হিসেবে বিবেচিত হয়। হলুদে থাকা কারকুমিন টক্সিনগুলি বের করতে সহায়তা করে। এটি লিভারের কোষগুলিকে মেরামত করতে এবং স্বাস্থ্যকর লিভারের কোষগুলি পুনরায় জন্মাতে সাহায্য করে। তাই রোজ সকালে খালি পেতে এক টুকরো কাঁচা হলুদ চিবিয়ে খান।

৮) জলপাই তেল

৮) জলপাই তেল

অত্যধিক চর্বি যুক্ত খাবার খাওয়া লিভারের পক্ষে অত্যন্ত ক্ষতিকারক। তবে কিছু চর্বি রয়েছে যা শরীরের জন্য উপকারী। একটি সমীক্ষা থেকে জানা গেছে, জলপাইয়ের তেল অক্সিডেটিভ স্ট্রেস হ্রাস করতে এবং লিভারের কার্যকারিতাকে উন্নত করতে সহায়তা করে। তাই খাবারের তালিকায় এটি যুক্ত করা প্রয়োজন।

পরিশেষে বলা যায়, আপনার যদি গুরুতর কিছু শারীরিক অসুস্থতা ও লিভারের সমস্যা থেকে থাকে, তবে কোন কিছু করার আগে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে তবেই করবেন। নিজে থেকে কোনও ভাবেই কোনও সিদ্ধান্ত নেবেন না, এতে হিতে বিপরীত হতে পারে।

Read more about: liver detoxify foods health
English summary

Detoxify your liver with these Eight simple foods

Liver disease is one of the most common causes of death in India, as per the World Health Organization (WHO). Here are some foods that can support the detoxification of the liver.
X