For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

World sleep day 2020 : সকাল সকাল ঘুম থেকে উঠতে গেলে মেনে চলুন এই টিপসগুলি!

By Oneindia Bengali Digital Desk
|

সকাল সকাল ঘুম থেকে উঠে প্রাণায়ম, বা নিছকই ধ্যান, শরীরের অনেকখানি ক্লান্তি কাটিয়ে দিতে পারে। ক্লান্তির অবসান মানেই ঝরঝরে শরীর, অতিরিক্ত এনার্জি, ফুরফুরে মেজাজ, আরও কত কী।

কিন্তু সকালে ঘুম থেকে ওঠাটাই তো সবচেয়ে বড় সমস্যা। ঘুমতে কার না ভাল লাগে, আর কথাতে তো আছে ভোরের স্বপ্ন সত্য়ি হয়। ভোরে যদি ঘুমটাই ভেঙে যায় তাহলে তো স্বপ্নও দেখা হবে না, আর তার স্বার্থক হওয়ার সম্ভাবনাও কমে যাবে।

কিন্তু শরীরই যদি বেহাল হয়ে যায় তাহলে ওই স্বপ্নগুলির সত্যি করার শক্তিটাই তো আর পাবেন না।

আর তাছাড়া সকালে তাড়াতাড়ি ঘুম থেকে ওঠার অভ্যাস না থাকায় একদিন তাড়াতাড়ি উঠতে হলেই সমস্যা হয়। দেরি করে ওঠার ফলেস স্কুল/কলেজ/অফিসে পৌঁছতে দেরি হয়ে যায়। কতজনেক ফ্লাইট ধরা আর হয়না, বাস চলে যায়, ট্রেন ছেড়ে দেয়...উফ কত ঝামেলা।

কিন্তু সকাল সকাল উঠতে চাইলে কয়েকটি টিপস মেনে চললেই শুধু হবে। তাহলে আসুন চটপট দেখে নেওয়া যাক টিপসগুলি কি কি...

আর্লি টু বেড...অ্যান্ড আর্লি টু রাইজ

আর্লি টু বেড...অ্যান্ড আর্লি টু রাইজ

সকালে তাড়াতাড়ি উঠতে চাইলে তাড়াতাড়ি ঘুমনোটাও প্রয়োজন। রাতে ১০ টার মধ্যে শুয়ে পড়ুন। শরীরের প্রয়োজনীয় সম্পূর্ণ ঘুম হলে সকালে ঘুম থেকে উঠতে সমস্যা হবে না।

নিজেকে মানসিকভাবে প্রস্তুত করুন

নিজেকে মানসিকভাবে প্রস্তুত করুন

নিজের শরীরের কথা ভেবে নিজেকে মানসিকভাবে প্রস্তুত করুন যে যাই হোক না কেন, আপনি সকালে ঘুম থেকে উঠবেন। নিজের সময়সীমা নিজে বেধে দিন। যদি আপনার মাথার মধ্যে থেকে যায় যে আপনাকে তাড়াতাড়ি উঠতে হবে, তাহলে আপনি দেখবেন নিজে থেকেই সকালে আপনার ঘুম ভেঙে যাবে।

সময়ের আগে অ্যালার্ম দিন

সময়ের আগে অ্যালার্ম দিন

ধরুন আপনাকে সকাল সাড়ে ছটায় উঠতে হবে। সেক্ষেত্রে আপনি সোয়া ছ'টার অ্যালার্ম দিন। যাতে অ্যালার্ম বেজে ঘুম ভেঙে গেলে আপনি নিজের সময় নিয়ে বিনা তাড়াহুড়োয় উঠতে পারেন।

নিজের শখের জন্য বেছে নিন সকালের সময়টা

নিজের শখের জন্য বেছে নিন সকালের সময়টা

বই পড়া, গল্প লেখা, সঙ্গীতচর্চা এরকম একাধিক জিনিস রয়েছে যা আমাদের শখ, এবং তার জন্য আমরা রাতের সময়টাই বেছে নিই। এই শখগুলির জন্য সকালের সময়টা বেছে নিন।

দিনের বেলায় ঘুমোবেন না

দিনের বেলায় ঘুমোবেন না

যতই ক্লান্ত থাকুন না কেন, দিনের বেলায় ঘুমোবেন না। এর ফলে রাতের ঘুম গভীর হয় না। ফলে ঘুম থেকে ওঠার পরেও সারাটা দিনই ঘুম পেতে থাকে।

ধ্যান করুন নিয়মিত

ধ্যান করুন নিয়মিত

এই টিপসগুলো ছাড়াও ধ্যান করুন, ফোন বা ল্যাপটপ সঙ্গে নিয়ে শোওয়া বন্ধ করুন, যোগব্যায়াম এবং স্বাস্থ্যকর খাওয়াদাওয়াও আপনাকে পরোক্ষে সকাল সকাল ঘুম থেকে উঠতে সাহায্য করে।

English summary

Few Tips To Help You Wake Up Early

Few Tips To Help You Wake Up Early
X