For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ফ্রিজ খারাপ হয়ে গেছে? শাকসবজি, ফলমূল তরতাজা রাখবেন কী ভাবে? দেখে নিন টিপস

|

ঘরে ঘরে এখন ফ্রিজ। বাজার থেকে আনা শাকসবজি এবং ফলমূল বেশিদিন তরতাজা রাখতে আমরা ফ্রিজেই রেখে দিই। কিন্তু হঠাৎ করে ফ্রিজ খারাপ হয়ে গেলে কী করবেন? সবজি ও ফল তো পচে যাবে! এখন উপায়? চিন্তা করবেন না, এমন কিছু উপায় আছে যেগুলি মেনে চললে ফ্রিজ ছাড়াই ফল, সবজি ফ্রেশ থাকবে বেশ কিছুদিন।

১) পেঁয়াজ, আলু, রসুন, টমেটোর মতো শাকসবজি ফ্রিজে রাখলে স্বাদ নষ্ট হয়ে যায়। তাই ফ্রিজে রাখবেন না। বরং এগুলি ঠান্ডা, শুকনো জায়গায় সংরক্ষণ করুন। খোলা জায়গায় রাখলে সবজি বেশি দিন তাজা থাকে। এছাড়া, পেপার টাওয়েলে সবজি মুড়ে প্লাস্টিকের ব্যাগে রাখতে পারেন।

২) বেরি এবং আঙুরের মতো ফল ধুয়ে রাখবেন না। তবে খাওয়ার আগে ধুয়ে খেতে পারেন।

৩) পাতাযুক্ত শাকসবজি বা শাক খুব দ্রুত শুকিয়ে যায়। এগুলি তাজা রাখতে হলে না ধুয়ে কোনও প্যাকেটে মুড়িয়ে রাখুন। খেয়াল রাখুন সেই প্যাকেটে যেন অতিরিক্ত হাওয়া না ঢোকে।

৪) পাতিলেবু, কমলালেবু, ট্যানজারিন এবং মুসুম্বির মতো সাইট্রাস ফল অন্যান্য ফলের তুলনায় বেশি দিন স্থায়ী হয়। এগুলিকে ছিদ্রযুক্ত প্লাস্টিকের ব্যাগে ভরে ঠান্ডা জায়গায় সংরক্ষণ করুন, যাতে সেগুলি আরও দীর্ঘস্থায়ী হয়। আপনি চাইলে এই ছিদ্রযুক্ত প্লাস্টিকের ব্যাগে শাকসবজিও ভরে রাখতে পারেন, যাতে বাতাস চলাচল করতে পারে। এতে শাকসবজি তাজা থাকে৷ বন্ধ প্যাকেট সবজি নষ্ট হয়ে যেতে পারে।

৫) ছোটো ছোটো প্লাস্টিক ব্যাগে সবজিগুলো আলাদা ভাগ ভাগ করে রেখে দিন। প্লাস্টিক ব্যাগ ঝুলিয়ে রাখুন। বহুদিন তরতাজা থাকবে সবজি। আগুনের কাছাকাছি বা সরাসরি সূর্যের আলোয় শাকসবজি সংরক্ষণ করা এড়িয়ে চলুন।

৬) প্রতিটি সবজি এবং ফলমূল একসঙ্গে না রেখে আলাদা আলাদা করে রাখুন। প্রয়োজনে ছোটো ছোটো বাক্স ব্যবহার করতে পারেন।

৭) ধনে পাতার উপর অল্প জল ছিটিয়ে খোলা হাওয়ায় রেখে দিন, দেখবেন ধনে পাতা তাজা থাকবে। তবে এই অবস্থায় বেশিদিন রাখতে যাবেন না।

৮) কাটা সবজি তাজা রাখতে হলে, একটি পেপার টাওয়েল দিয়ে সবজিটি মুড়িয়ে এয়ার টাইট ব্যাগে ভরে রাখুন। তবে দুই দিনের মধ্যে কাটা সবজি ব্যবহার করে ফেলুন।

আরও পড়ুন : রান্নার সময় কড়াইতে খাবার লেগে যায়? এই ৪ উপায়েই হবে সমস্যার সমাধান!

English summary

Tips to keep your fruits and veggies fresh without a fridge

There are a few tricks that may save you from keeping your vegetables and fruits fresh and healthy even without a refrigerator. Read on.
Story first published: Saturday, June 25, 2022, 21:44 [IST]
X
Desktop Bottom Promotion