For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

(ছবি) তলপেটের মেদ ঝরিয়ে পাতলা কোমর পান এই ঘরোয়া টোটকায়

|

যাদের সারাদিন বসে কাজ করতে হয় তাদের পেটের নিচের অংশে মেদ জমা কোনও অস্বাভাবিক ব্যাপার নয়। দিনের পর দিন বসে কায়িক শ্রম ব্যতীত কাজ করলে এমন হওয়াটাই বাঞ্ছনীয়। [৭দিনে ফোলা পেট ফ্ল্যাট করার উপায়]

কিছু ক্ষেত্রে মোটা মানুষদের স্বাভাবিকভাবেই তলপেটে চর্বি জমে। এছাড়া গ্যাস জমা, পরিপূর্ণ ডায়েট না করা, রাতে দেরি করে খাওয়া, কার্বোনেটেড পানীয় বেশি খাওয়া, শরীরচর্চা না করা, বেশি ক্যালোরির খাবার খাওয়া সহ আরও একাধিক কারণে পেটের নিচের অংশে চর্বি জমতে পারে।

চিকিৎসকদের মতে, তলপেটে চর্বি জমা স্বাস্থ্যের পক্ষে মোটেও ভালো নয়। এর থেকে ডায়বেটিস, হার্টের রোগ, স্ট্রোক সহ একাধিক সমস্যায় কাবু হতে পারে শরীর। সেজন্য তলপেটের ফ্যাটকে ঝরিয়ে ফেলতেই হবে। কীভাবে তা সম্ভব সেটা জানতে ক্লিক করুন নিচের স্লাইডে।

লেবুর রস

লেবুর রস

দিনের শুরুটা করুন গরম জলে লেবুর রস খেয়ে। লেবুর রস ফ্যাটের পাশাপাশি শরীরের দূষিত টক্সিনকে বাইরে বের করে দেয়। পেটকে শক্তিশালী করে ও কোমরের চর্বি গলিয়ে দেয়।

অ্যামন্ড

অ্যামন্ড

শুধু কোমরের চর্বি নয়, মোটা হওয়া আটকাতে বিশেষ ভূমিকা নেয় অ্যামন্ড। এতে উপকারী ফ্যাট রয়েছে। এছাড়াও রয়েছে ফাইবার, ম্যাগনেশিয়াম ও নানা উপকারী ভিটামিন। নিয়মিত কয়েকটি করে অ্যামন্ড খেলে তলপেটের মেদ কমবে তাই নয়, রক্তে শর্করার পরিমাণও মাত্রা ছাড়াবে না।

বিনস

বিনস

ডায়েটে নিয়মিত বিনস রাখলে পেটের চর্বি অনেকটা কমে যাবে। এতে থাকা প্রোটিন ও ফাইবার পেটের চর্বি গলাতে মুখ্য ভূমিকা নেয়।

শশা

শশা

শরীরের ফ্যাট গলাতে শশা দারুণ উপযোগী ভূমিকা নেয়। সালফার ও সিলিকনের মতো খনিজ এতে মুখ্য ভূমিকা নেয়। এতে থাকা উপাদান মেটাবলিজম প্রক্রিয়ায় অনুঘটকের কাজ করে ও তলপেটে জমা চর্বিকে গলাতে সাহায্য করে।

আপেল

আপেল

আপেলও ফ্যাট গলাতে সাহায্য করে। বিশেষ করে তলপেটের চর্বি। এতে রয়েছে ফাইবার, ফ্ল্যাভোনয়েড, ফাইটোস্টেরল এবং বিটা ক্যারোটিন। এতে থাকা পেকটিন ক্ষতিকর কোলেস্টেরলকে কমিয়ে চর্বি গলাতে সাহায্য করে।

পুদিনা

পুদিনা

পুদিনা পাতাও পেটের চর্বি গলাতে বিশেষ সাহায্য করে। তাই নিয়মিত ডায়েটে পুদিনার রস খেতে পারেন।

অ্যাভোকাডো

অ্যাভোকাডো

পাতলা কোমর পেতে এই ফলটিকে আপনাকে রাখতেই হবে নিজের ডায়েট তালিকায়। রক্তে শর্করা পরিমাণ সঠিক থাকলে কোমরের চারপাশে চর্বি জমে না। রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণের মতো জটিল কাজটাই করে অ্যাভোকাডো।

এমন আরও খবর পড়ুন এখানে :

'ফ্ল্যাট' পেট পেতে চাইলে এই খাবারে 'না' বলুন

পেটের অস্বাভাবিক মেদ ঝরাবেন কী করে?

জানুন কোন অভ্যাসের ফলে পেল্লাই ভুঁড়ি হচ্ছে আপনার

ওজন ঝরাতে ডায়েটে রাখুন এই কম ক্যালোরির খাবার

English summary

Top Herbal Remedies To Lose Abdominal Fat

Top Herbal Remedies To Lose Abdominal Fat
Story first published: Friday, December 18, 2015, 13:57 [IST]
X