For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

(ছবি) ওজন ঝরিয়ে নির্মেদ চেহারা পেতে ভরসা রাখুন এই প্রোটিন ফুডে

By Ritesh Ghosh
|

আপনি কি জানেন কম প্রোটিন সমৃদ্ধ খাবারে সবচেয়ে বেশি মাত্রায় ফ্যাট ও ক্ষতিকর কার্বোহাইড্রেট মজুত থাকে? তবে যদি আমরা প্রোটিন সমৃদ্ধ ডায়েট মেনে চলতে পারি তাহলে খুব সহজেই কয়েক সপ্তাহেই ওজন ঝরিয়ে নির্মেদ হওয়া সম্ভব। [শুধু ঘুমিয়েও ওজন ঝরানো সম্ভব! জেনে নিন কীভাবে]

প্রোটিন সমৃদ্ধ খাবার শরীরের মেটাবলিজমের হারকে অনেক বাড়িয়ে দেয়। অর্থাৎ যা আপনি খান তা শরীরের শক্তি তৈরিতে সরাসরি কাজে লেগে যায়।

মেটাবলিজমের হার অনেক বেশি হওয়ার কারণে এই প্রোটিন সমৃদ্ধ খাবার ফ্যাট হিসাবে শরীরে জমতে পারে না। তাই এই খাবার নিয়মিত ডায়েটে রাখলে নির্মেদ চেহারা পেতে পারেন। কী কী রাখবেন নিজের ডায়েটে তা জেনে নিন নিচের স্লাইড থেকে।

বাতাবি লেবু

বাতাবি লেবু

ডায়েটে নিয়মিত হারে বাতাবি লেবু রাখলে তা ওজন ঝরাতে বিশেষ সাহায্য করে। এটি খেয়ে কয়েক সপ্তাহের মধ্যেই বেশ খানিকটা ওজন কমিয়ে রোগা হওয়া সম্ভব।

মটরশুঁটি

মটরশুঁটি

মটরশুঁটিতে থাকা প্রোটিন ও ফাইবার শরীরে ফ্যাট জমতে দেয় না। ফলে অতিরিক্ত ওজন ও বাড়েই না উল্টে চর্বি ঝরতে থাকে। কাঁচা বা সেদ্ধ সবরকমভাবেই মটরশুঁটি খেলে উপকার পাওয়া সম্ভব।

কোকো পাউডার

কোকো পাউডার

চিনি না মেশানো কোকো পাউডারে প্রোটিনের পাশাপাশি ফাইবার ও ম্যাঙ্গানিজও রয়েছে। এসবই শরীরকে নির্মেদ করতে ও মাংসপেশীকে মজবুত করতে সাহায্য করে।

মাশরুম

মাশরুম

মাশরুমেও রয়েছে প্রোটিন উপাদান। এছাড়াও এটিতে সেলেনিয়াম নামক খনিজ থাকে। শরীরের মেদ ঝরাতে এটিও বিশেষ সাহায্যকারী।

বাদাম

বাদাম

সকলেই জানেন বাদামে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে। ফলে নিয়মিত ডায়েটে বাদাম রাখলে শরীর তো ঝরঝরে হবেই, পাশাপাশি মনের জোর ও উদ্যম বাড়বে।

বিনস

বিনস

বিনস-এও রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন ও ফাইবার যা ওজন ঝরাতে ও মাংসপেশীর গঠনে বিশেষ সাহায্য করে।

আরও খবর পড়ুন এখানে :

যে ১০টি খাবার খেয়ে নিজেদের তন্বী রাখেন ফ্যাশন মডেলরা

স্ন্যাকস খেয়ে ওজন কমান!

কীভাবে শরীরের ভিন্ন অংশের এই মেদগুলি ঝরাবেন?

আপনার এই অভ্যাসগুলি থাকলে কোনওদিনও ওজন কমবে না!

English summary

Protein Foods For Weight Loss & Toned Body

Protein Foods For Weight Loss & Toned Body
X