For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

এই ফলগুলো কখনই একসঙ্গে খাবেন না, স্বাস্থ্যের মারাত্মক ক্ষতি হতে পারে

|

আমরা সকলেই জানি যে, ফল খাওয়া স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত উপকারি। বিশেষজ্ঞদের মতে, প্রতিদিন অন্তত পক্ষে একটি করে ফল খাওয়া উচিত, তা সে আপেল হোক কিংবা কমলালেবু। ফল হল বিভিন্ন ভিটামিন, ফাইবার এবং খনিজের দুর্দান্ত উৎস।

তবে আপনি হয়তে জানেন না, নির্দিষ্ট কিছু ফল একসঙ্গে খাওয়া হলে তা স্বাস্থ্যের ওপর অত্যন্ত ক্ষতিকারক প্রভাব ফেলে। ফল এবং কিছু খাবার একসাথে খেলে বদহজম, কিডনির সমস্যা, বিষক্রিয়া এবং আরও সমস্যা দেখা দিতে পারে। তাহলে জেনে নিন, কোন কোন ফল একসঙ্গে খাওয়া উচিত নয়।

১) গাজর এবং কমলালেবু

১) গাজর এবং কমলালেবু

গাজর এবং কমলালেবু একসাথে খাওয়া একবারেই উচিত নয়। এই খাবার দুটির সংমিশ্রণ স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত বিপজ্জনক। এর ফলে, অম্বল এবং কিডনির সমস্যা হতে পারে।

২) পেঁপে এবং লেবু

২) পেঁপে এবং লেবু

অনেক ক্ষেত্রেই দেখা যায়, পেঁপের উপর লেবুর রস ছড়িয়ে খেতে। টক মিষ্টির সংমিশ্রণ, স্বাদ অনেক গুণ বাড়িয়ে দেয়। তবে আপনি কি জানেন, এই দুটি ফলের একসঙ্গে খেলে তা স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর? পেঁপে এবং লেবু একসাথে খাওয়া হলে, রক্তাল্পতা এবং হিমোগ্লোবিনের ভারসাম্যহীনতা দেখা দিতে পারে। এমনকি এটি শিশুদের স্বাস্থ্যের ক্ষেত্রেও অত্যন্ত বিপজ্জনক।

৩) কমলালেবু এবং দুধ

৩) কমলালেবু এবং দুধ

দুধ এবং কমলালেবুর সংমিশ্রণ, আপনার হজমের সমস্যার কারণ হয়ে দাঁড়াতে পারে। এই খাবার দুটি একসঙ্গে খাওয়া আমাদের স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত ক্ষতিকর। কমলালেবুতে থাকা অ্যাসিড এনজাইমস-কে ধ্বংস করে দেয়। তাই কমলালেবুর সঙ্গে দুধ খাওয়া এড়িয়ে চলুন। এতে বদহজমের ঝুঁকি বাড়তে পারে।

৪) পিয়ারা এবং কলা

৪) পিয়ারা এবং কলা

পিয়ারা এবং কলা কখনই একসঙ্গে খাওয়া উচিত নয়। এই দুটি ফলের সংমিশ্রণ গ্যাস, বদহজম, অ্যাসিডিটি, বমি বমি ভাব এবং অবিরাম মাথা যন্ত্রণার মতো বিভিন্ন সমস্যার কারণ হয়ে দাঁড়াতে পারে।

৫) ফল এবং সবজি

৫) ফল এবং সবজি

ফল এবং সবজি একসঙ্গে খাওয়া এড়িয়ে চলুন। ফলের মধ্যে চিনির পরিমাণ বেশি থাকে, যা হজম করা শক্ত। এছাড়াও, ফল পেটে দীর্ঘ সময়ের জন্য থাকে এবং টক্সিন প্রস্তুত হয়। যার ফলে ডায়রিয়া, মাথা যন্ত্রণা, পেটে ব্যথা এবং ইনফেকশনের মতো বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে।

আরও পড়ুন :আয়ুর্বেদ অনুসারে সকালে উঠে এই ৬টি কাজ অবশ্যই করুন, শারীরিক সব সমস্যার সমাধান হবে নিমেষেই!

৬) আনারস এবং দুধ

৬) আনারস এবং দুধ

আনারসে ব্রোমেলিন নামক যৌগ থাকে, যা দুধের সাথে মিশ্রণে আমাদের স্বাস্থ্যের ওপর অত্যন্ত ক্ষতিকারক প্রভাব ফেলে। দুধ এবং আনারস একসাথে খাওয়া হলে, পেটে গ্যাস হওয়া, বমি বমি ভাব, ইনফেকশন, মাথা যন্ত্রণা এবং পেটে ব্যথার মতো একাধিক সমস্যা দেখা দিতে পারে।

৭) পুডিং এবং কলা

৭) পুডিং এবং কলা

পুডিং এবং কলার সংমিশ্রণ হজম করা অত্যন্ত শক্ত। এই দুটি খাবারের সংমিশ্রণ, শরীরে টক্সিন উৎপাদনকে উদ্দীপিত করে, যা শিশুদের স্বাস্থ্যের ক্ষেত্রে অত্যন্ত বিপজ্জনক হতে পারে।

৮) দুধ এবং কলা

৮) দুধ এবং কলা

আমরা অনেকেই দুধ এবং কলা দিয়ে তৈরি স্মুদি অথবা মিল্কশেক খেতে পছন্দ করি। তবে আপনি কি জানেন, দুধ এবং কলার সংমিশ্রন টক্সিন উৎপাদন করে? এই দুটি খাবার একসাথে খাওয়া হলে, এটি ধীরে ধীরে আপনার মন এবং শরীরকে অলস করেও তুলতে পারে। তবে আপনি যদি মাঝে মাঝে কলার স্মুদি খেতে চান, তাহলে কিন্তু ছোট এলাচ, দারুচিনি অথবা জায়ফলের গুঁড়ো মেশাতে একদম ভুলবেন না। এটি আপনার হজমে সাহায্য করবে।

English summary

Fruit combinations that can be dangerous

Mixing different types of fruits and vegetables is not only unhealthy, it may put you and your child in great danger. Here are the foods you must never mix.
X