For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

(ছবি) কীভাবে শরীরের ভিন্ন অংশের এই মেদগুলি ঝরাবেন?

|

মোটা হওয়ার কারণ কখনও বংশগত হতে পারে, কখনও বা জীবনযাপন পদ্ধতি, কখনও বা কোনও শারীরিক অসুস্থতা। কিনতু মোটার ধরণও বিভিন্ন হয় তা আমরা মাথায় আনি না। যেমন ধরুণ অনেকের গায়ে যত না মেদ, কোমরের কাছে মেদের পরিমাণ বেশি। [(ছবি) জানুন কোন অভ্যাসের ফলে পেল্লাই ভুঁড়ি হচ্ছে আপনার]

আবার অনেকে হয়তো আছেন, পেটে সেভাবে চর্বি নেই কিন্তু হাতের উপরের অংশে এবং পায়ে প্রচুর পরিমাণে চর্বি থাকায় তাঁকে অনেক বেশি মোটা লাগে। [(ছবি) আমিষাশীদের জন্য জিএম ডায়েট : ৭ দিনে মেদ ঝরান ৭ কেজি]

কিন্তু শরীরের একটি নির্দিষ্ট জায়গায় চর্বি জমার কারণও বেশিরভাগ ক্ষেত্রে নির্দিষ্ট হয়। আর মেদ ঝরানোর আগে সেই জিনিসটা বোঝাই সবচেয়ে বেশি জরুরি।

ভারতীয় মহিলাদের অধিকাংশ ক্ষেত্রে দেখা যায় তাদের মেদ শরীরের নিচের ভাগে জমে বেশি। বিশেষজ্ঞরা বলেন অতিরিক্ত জাঙ্ক ফুড, গ্লুটেন জাতীয় খাবারের প্রতি আসক্তি এবং আরও নানা কারণেই এই সমস্যা হয়। [(ছবি) ওয়ার্ক আউট ছাড়াই এই ৮ উপায়ে আপনি ঝরাতে পারেন শরীরের মেদ]

আসুন দেখে নেওয়া যাক শরীরের কোন অংশের মেদ কীভাবে ঝরানো সম্ভব।

বুকের অংশের মেদ

বুকের অংশের মেদ

অতিরিক্ত চিনি এবং জাঙ্ক ফুড খাওয়ার ফলে বুকের অংশে মেদ জমে। প্রত্যেকদিন ৩০ মিনিট করে যদি হন্তদন্ত হয়ে হাঁটতে পারেন কাজে দেবে।

কোমরের মেদ

কোমরের মেদ

ভারতীয় মহিলাদের অধিকাংশ ক্ষেত্রে দেখা যায় তাদের মেদ শরীরের নিচের ভাগে জমে বেশি। বিশেষজ্ঞরা বলেন দুশ্চিন্তা, উত্তেজনা, মন খারাপের জন্য শরীরের এই অংশে মেদ বেশি বাড়ে। এই ধরণের মেদ ঝরানোর একমাত্র উপায় যোগব্যায়াম।

নিতম্বের মেদ

নিতম্বের মেদ

চিনির প্রতি আসক্তি এবং গ্লুটেন জাতীয় খাবারের ফলে শরীরের এই অংশে বেশি মেদ জমে। এছাড়া হরমোনের অসমতার জন্যও এই ধরণের সমস্যা হতে পারে। জিমে ওজন তোলা এক্ষেত্রে সবথেকে উপযোগী হতে পারে। একটানা অনেকক্ষণ একভাবে একজায়গায় বসে থাকাও এড়িয়ে চলুন।

হাতের মেদ

হাতের মেদ

হাতের মেদ ভারোত্তলনের ফলে কমতে পারে। এছাড়া যদি নির্দিষ্ট হাতের জন্য কোনও ধরণের ব্যায়াম অনুশীলন করা যায় তাহলে কমতে পারে। ব্যায়াম না করা এবং অতিরিক্ত পরিমাণে জাঙ্কফুড খাওয়ার ফলে এই সমস্যা হয়।

পেটের মেদ বা ভুঁড়ি

পেটের মেদ বা ভুঁড়ি

অতিরিক্ত মদ্যপানের জেরেও পেটের এই অংশে ভুড়ি জমতে পারে। অ্যালকোহল সেবনের মাত্রা কমিয়ে দিন এবং সঙ্গে নিয়মিত এক্সারসাইজ করুন জিমে, ট্রেডমিল, সাইক্লিং ইত্যাদি।

পায়ের মেদ

পায়ের মেদ

পায়ের উপরের অংশ বা জাঙেও মেদে অনেকসময় অস্বাভিকভাবে জমতে থাকে। পায়ের এই অংশে মেদের বাড়ার কারণ বংশানুক্রমিক হতে পারে। দৌড়নো, জগিং, বারবার সিঁড়ি দিয়ে ওঠানামার মাধ্যমে এই মেদ ঝরতে পারে।

মেদ ঝরানোর ঘরোয়া টোটকা

মেদ ঝরানোর ঘরোয়া টোটকা

সকালে উঠে এক গ্লাস ঈষদউষ্ণ জলে লেবু ও মধু খান। খালি পেটে কাঁচা রসুন খেতে পারেন। খাবারে দারচিনির পরিমাণ বাড়ান। ব্রেকফাস্টে দারচিনি দিয়ে সিনেমন টোস্ট খেতে পারেন। আর সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিস দিনে ৮-৯ গ্লাস জল খান।

English summary

Ways To Get Rid Of These Fats In Your Body

Ways To Get Rid Of These Fats In Your Body
Story first published: Friday, October 9, 2015, 16:56 [IST]
X