For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভুল করেও ফেলবেন না ভাতের মাড়, এর উপকারিতা জানলে অবাক হবেন...

|

বেশিরভাগ ভারতীয়ই লাঞ্চে বা ডিনারে ভাত খেতে খুব পছন্দ করে, বিশেষত বাঙালিরা। তাছাড়া, এটি তৈরি করাও খুব সহজ। সাধারণত আমরা ভাত তৈরি করে তার ফ্যান বা মাড় ফেলে দিই। কিন্তু আপনি কি জানেন যে ভাতের ফ্যান বা মাড় আমাদের স্বাস্থ্যের জন্য কতটা উপকারি? ভাতের উপকারিতা বা অপকারিতা সম্পর্কে মোটামুটি ধারণা আমাদের আছে, কিন্তু ভাতের মাড় সম্পর্কে ধারণা খুব কম লোকেরই আছে!

ভাতের ফ্যান নিয়মিত পান করলে বিভিন্ন রোগ থেকে মুক্তি পাওয়া যেতে পারে। এতে ফাইবার প্রচুর পরিমাণে থাকে এবং মেটাবলিজম বাড়াতে সাহায্য করে। এছাড়াও, এটি আমাদের স্বাস্থ্যের আরও অনেক উপকার করে। তাহলে আসুন জেনে নেওয়া যাক ভাতের ফ্যান খাওয়া স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে -

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে

ভাতের ফ্যান উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে। ভাতে সোডিয়ামের মাত্রা কম থাকে, যা উচ্চ রক্তচাপের রোগীদের জন্য অত্যন্ত প্রয়োজনীয়।

ক্লান্তি দূর করে

ক্লান্তি দূর করে

ভাতের মাড়ে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট পাওয়া যায়। এটি প্রতিদিনের কাজের ক্লান্তি দূর করতে কার্যকর ভূমিকা পালন করে। এটি পান করলে ক্লান্তি দূর হয় এবং এনার্জি বাড়ে।

আরও পড়ুন :স্বাস্থ্য ভাল রাখতে খালি পেটে পান করুন কিসমিসের জল, জেনে নিন কীভাবে তৈরি করবেন

মৌসুমী রোগ থেকে দূরে রাখে

মৌসুমী রোগ থেকে দূরে রাখে

ভাতের মাড় বিভিন্ন মৌসুমী রোগ থেকে মুক্তি দিতে এবং সংক্রমণ থেকে দূরে রাখতে সহায়তা করে। আপনি যদি ক্রমাগত মৌসুমী রোগ - সর্দি, জ্বর, কাশির সমস্যায় ভোগেন তবে নিয়মিত ভাতের ফ্যান পান করুন।

ডিহাইড্রেশন থেকে মুক্তি

ডিহাইড্রেশন থেকে মুক্তি

অনেকেই গরমের সময় ডিহাইড্রেশনের সমস্যায় ভোগে। গ্রীষ্মকালে ঘামের মাধ্যমে তরল পদার্থ বাইরে বেরিয়ে যায়, যার কারণে ডিহাইড্রেশনের সমস্যা দেখা দেয়। ভাতের ফ্যান এই সমস্যা থেকে মুক্তি দিতে পারে।

পাচনতন্ত্র-কে ঠিক রাখে

পাচনতন্ত্র-কে ঠিক রাখে

ভাতের ফ্যান বা মাড় পাচনতন্ত্র-কে ঠিক রাখার পাশাপাশি কোষ্ঠকাঠিন্য, পেটে ব্যথার সমস্যা থেকে মুক্তি দেয়। এটি মেটাবলিজম হার বাড়ানোর ক্ষেত্রেও কার্যকর। তাই, আপনি আপনার প্রতিদিনের ডায়েটে ভাতের ফ্যান অন্তর্ভুক্ত করতে পারেন।

English summary

Benefits Of Rice Water For Health In Bengali

Here's why you must not throw away rice water!
X