For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আপনার সন্তান কি মানসিক চাপে আছে? বুঝবেন কীভাবে? জেনে নিন এর লক্ষণগুলি

|

স্ট্রেস এবং উদ্বেগ কেবলমাত্র যে বড়দেরই বিব্রত করে তা নয়, বাচ্চাদের মধ্যেও দেখা দিতে পারে। নতুন কিছু করার চেষ্টা, পড়াশোনার চাপ, শারীরিক অসুস্থতা কিংবা পরিবারের কাউকে হারানোর মতো বিভিন্ন কারণে, শিশুরা স্ট্রেস ফিল করতে পারে। তবে বাচ্চাদের মধ্যে স্ট্রেস এবং উদ্বেগ অতিরিক্ত হলে, তা তাদের আচরণ এবং স্বাস্থ্যের উপর অত্যন্ত ক্ষতিকারক প্রভাব ফেলতে পারে।

বাচ্চাদের মধ্যে স্ট্রেসের লক্ষণগুলি প্রাপ্তবয়স্কদের থেকে কিছুটা আলাদা, তাই লক্ষণগুলি সনাক্ত করতে মা-বাবার আরও সতর্ক হওয়া উচিত। এই আর্টিকেলে বাচ্চাদের মধ্যে স্ট্রেসের কিছু সাধারণ লক্ষণ সম্পর্কে আলোচনা করা হল।

১) দুঃস্বপ্ন আসা

১) দুঃস্বপ্ন আসা

মানসিক চাপ এবং উদ্বেগের কারণে, বাচ্চাদের ঘুমের মধ্যে দুঃস্বপ্ন আসতে পারে। পড়াশোনার চাপে অথবা বাড়িতে কোনও সমস্যা হলে, বাচ্চারা দুঃস্বপ্ন দেখতে পারে। আবার কারও কারও ক্ষেত্রে কোনও গুরুত্বপূর্ণ ইভেন্ট, পরীক্ষার আগে কিংবা মনের মধ্যে কোন ভয় থাকলে, দুঃস্বপ্ন আসে। এছাড়াও, আপনার বাচ্চার যদি রাতে বার বার ঘুম ভেঙে যায় কিংবা ঘুমোতে না পারে, তাহলে সেটাও স্ট্রেসের লক্ষণ হতে পারে।

ঘন ঘন এই দুঃস্বপ্ন আসলে, বাচ্চার মধ্যে কী চলছে তা বোঝার চেষ্টা করুন এবং তাকে নিশ্চিত করুন যে, আপনি তার অনুভূতি বুঝতে পারছেন এবং তার পাশে আছেন।

২) খাওয়ার সমস্যা

২) খাওয়ার সমস্যা

অস্থিরতা এবং মানসিক চাপ বাচ্চার খাওয়ার উপরেও প্রভাব ফেলতে পারে। আপনি হয়তো হঠাত্‍ করে আপনার বাচ্চার খাদ্যাভ্যাসে পরিবর্তন লক্ষ্য করতে পারবেন। সে হয়তো কম বা বেশি খাবার খেতে চাইবে, উভয়ই স্ট্রেসের কারণে ঘটতে পারে।

আপনি যদি এই জাতীয় কোনও পরিবর্তন বাচ্চার মধ্যে লক্ষ্য করেন, তাহলে তার সঙ্গে কথা বলুন এবং সমস্যা সমাধানের চেষ্টা করুন। প্রয়োজনে সমস্যার গোড়া পর্যন্ত যান। এভাবে আপনি আপনার বাচ্চাকে সহায়তা করতে পারবেন।

৩) আক্রমণাত্মক হয়ে ওঠা

৩) আক্রমণাত্মক হয়ে ওঠা

যখন আমরা চাপের মধ্যে থাকি, তখন একটুতেই আমরা চিৎকার করে উঠি, বিরক্ত প্রকাশ করি। বাচ্চাদের ক্ষেত্রেও ঠিক একই ঘটনা ঘটে। বাচ্চাদের কোনও পরিস্থিতি মোকাবিলা করতে কঠিন মনে হলে, অনেক সময়ই তারা আক্রমণাত্মক হয়ে ওঠে। সবকিছু এড়িয়ে যাওয়া বা চিৎকার করা সাধারণত চাপ এবং উদ্বেগের লক্ষণ।

ঠিক সময়ে সঠিকভাবে মোকাবিলা করা প্রয়োজন। আপনি যদি পরিস্থিতি সামলাতে না পারেন, তাহলে অবশ্যই একজন বিশেষজ্ঞের কাছে এই ব্যাপারে পরামর্শ নিন।

৪) একাগ্রতার অভাব

৪) একাগ্রতার অভাব

স্কুলের কাজ শেষ করতে অসুবিধা হওয়া অথবা পড়াশোনার বাইরে অন্যান্য অ্যাক্টিভিটিজে আগ্রহ না থাকা, স্ট্রেসের লক্ষণ হতে পারে। বাচ্চাদের উপর পড়াশোনা এবং খেলাধূলায় আরও ভাল পারফর্ম করার চাপ থাকলে, তাদের মানসিক চাপ বাড়তে পারে।

যদি এই ধরনের লক্ষণগুলি লক্ষ্য করেন, তাহলে বাচ্চার সঙ্গে অবশ্যই কথা বলে সমস্যার সমাধান করুন।

৫) ঘুমের মধ্যে বিছানায় প্রস্রাব করা

৫) ঘুমের মধ্যে বিছানায় প্রস্রাব করা

মানসিক চাপ অথবা নিরাপত্তাহীনতায় ভুগে, অনেক ক্ষেত্রে বাচ্চারা ঘুমের মধ্যেই বিছানায় প্রস্রাব করে দেয়। এটি সাধারণত শিশুদের মধ্যে বেশি দেখা যায়। তবে আপনার বাচ্চার ক্ষেত্রে যদি কখনও এমনটা ঘটে, তাহলে রাগ করবেন না। বরং এর পিছনের কারণটি বোঝার চেষ্টা করুন। অনেক সময়ই স্ট্রেস ছাড়াও, অন্য কোনও শারীরিক অসুস্থতার কারণেও এটি ঘটতে পারে।

এক্ষেত্রে সবচেয়ে ভালো হবে, আপনি যদি কোনও চিকিৎসকের সঙ্গে এই সমস্যার ব্যাপারে কথা বলেন।

৬) বাচ্চার উপর অতিরিক্ত চাপ দেওয়া

৬) বাচ্চার উপর অতিরিক্ত চাপ দেওয়া

স্কুলে বা বাড়িতে কোনও কারণে যদি আপনার বাচ্চার উপর চাপ সৃষ্টি করা হয়, অথবা আপনার বাচ্চার মনের অবস্থা যদি আপনি না বুঝতে পারেন, তাহলে তা তাদের মনে গভীর প্রভাব ফেলে। ফলে বাচ্চারা আত্মবিশ্বাস হারাতে পারে। এমনকি নিজের বন্ধুবান্ধব এবং আত্মীয়-স্বজনের থেকেও নিজেকে আলাদা করে রাখে।

এই ধরনের কোনও সমস্যা হলে অবশ্যই আপনার বাচ্চার সঙ্গে খোলাখুলি কথা বলুন এবং তার মনোবল ও আত্মবিশ্বাস বাড়িয়ে তুলুন।

English summary

Physical Symptoms Of Stress In Kids

Signs of stress in kids are different from that of adults, so you need to be more careful to identify them. Here are some common signs of stress in kids. Read on.
X