For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ঝাল খাবার খেয়ে মুখ জ্বলতে শুরু করেছে? ঘরোয়া এই টোটকায় নিমেষেই স্বস্তি পাবেন!

|

খাবারে ঝাল অনেকেরই পছন্দ, কিন্তু অনেকে আবার ঝাল খাবার একদম সহ্য করতে পারে না। কখনও কখনও অতিরিক্ত মশলাদার বা ঝাল কিছু খাওয়ার ফলে মুখ জ্বলতে শুরু করে। মুখের ঝাল কমানোর জন্য আমরা অনেক কিছুই করি, কিন্তু কোনও ফল পাওয়া যায় না! তবে এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য কিছু ঘরোয়া উপায় আপনি প্রয়োগ করতে পারেন।

টমেটো এবং লেবু

টমেটো এবং লেবু

টমেটো এবং লেবু মুখের ঝালভাব দূর করতে পারে! ঝালের যে অ্যাসিড থাকে, তা কমাতে পারে টমেটো ও লেবু। তাই ঝাল লাগলে টমেটোর এক টুকরো মুখে পুরে দিন। কমলালেবু, আনারস এবং পাতিলেবুর রসও এক্ষেত্রে খুব কার্যকরী। আপনি টমেটোর রস দিয়ে কুলকুচিও করতে পারেন।

মধু এবং চিনি

মধু এবং চিনি

কাছে চিনি থাকলে ঝাল থেকে স্বস্তি পেতে আপনি এটি মুখে দিয়ে চুষতে পারেন। একইভাবে মধুও কাজ করে। এগুলি মুখের জ্বালাভাব দ্রুত দূর করে।

স্টার্চ

স্টার্চ

চাল, আলু এবং রুটি, এই তিনটি খাবারেই স্টার্চ থাকে এবং এতে কার্বোহাইড্রেটের পরিমাণ অধিক থাকে। এটি আপনাকে ঝাল লাগা থেকে অনেকটা স্বস্তি দেয়।

দুধ বা দই

দুধ বা দই

ঝাল লাগলে দুধ বা দই খান, অবশ্যই স্বস্তি মিলবে! মুখের জ্বালাভাব দূর করতে ঠান্ডা দুধ বা এক চামচ দই খেলে আরাম পাওয়া যায়। ঝাল জাতীয় খাবারে ক্যাপসাইসিন থাকে, এই কারণেই এটি ঘটে। দুগ্ধজাত খাবারে ক্যাসেইন নামক এক ধরনের প্রোটিন থাকে, যা ক্যাপসাইসিনকে ভেঙে ফেলতে এবং এর প্রভাব থেকে কিছুটা মুক্তি দিতে সহায়তা করে।

আরও পড়ুন : চা-কফি খেতে গিয়ে জিভে ছ্যাঁকা? ঘরোয়া এই টোটকায় নিমেষেই জ্বালা কমবে!

Read more about: home remedies spicy food food
English summary

Effective Remedies To Cool Your Mouth After Eating Spicy Food

Effective Remedies To Cool Your Mouth After Eating Spicy Food. Read on.
Story first published: Saturday, February 6, 2021, 13:12 [IST]
X