সাবধান: এই ফলগুলি খাওয়ার পর ভুলও জল খাবেন না যেন!

Posted By:
Subscribe to Boldsky

খেতে খেতে যে জল খেতে নেই সেকথা তো সেই খুদে বয়স থেকেই শুনে আসছি। কিন্তু একি! ফলের পরেও জল নয়! এমনটা কেন?

বিজ্ঞান বলছে, খাবার এবং হজম প্রক্রিয়ার সঙ্গে জলের সরাসরি যোগ রয়েছে। তাই তো খাবার খাওয়ার সঙ্গে সামঞ্জস্য রেখে জল খাওয়া উচিত। না হলে হীতে বিপরীত হওয়ার আশঙ্কা থাকে। যেমন ধরুন জল বেশি রয়েছে এমন ফল খাওয়ার পর জল খাওয়া একেবারেই উচিত নয়। এক্ষেত্রে যে যে ফলগুলির সঙ্গে জলের সম্পর্ক ভাঙতেই হবে, সেগুলি হল- তরমুজ, খরমুজ, শলা, কমলা লেবু, আনারস, মৌসম্বি লেবু এবং স্ট্রবেরি। কিন্তু প্রশ্নটা হল, এইসব ফল খাওয়ার পর জল খেলে শরীরের কী ক্ষতি হয়?

পি এইচ লেভেল কমে যায়:

পি এইচ লেভেল কমে যায়:

শরীরে পি এইচ লেভেল স্বাভাবিক না থাকলে হজম ক্ষমতা কমে যেতে শুরু করে। আর উপরে আলোচিত ফলগুলি খাওয়ার পর জল খেলে ঠিক এই ঘটনাটাই ঘটে। কারণ সেক্ষেত্রে হঠাৎ করে শরীরে জলের পরিমাণ বেড়ে যেতে শুরু করে। ফলে হজমে সহায়ক অ্যাসিড এবং পি এইচ জলে ডাইলুট হয়ে গিয়ে ঠিক মতো খাবার হজম করাতে পারে না। আর এমনটা হলেই বদ-হজম এবং গ্যাস-অম্বলের মতো সমস্যা মাথা চাড়া দিয়ে ওঠে। প্রসঙ্গত, ফাইবার এবং জলের পরিমাণ বেশি থাকার কারণে পেঁপে এবং তরমুজ ভুলেও খালি পেটে খাওয়া উচিত নয়। কারণ সেক্ষেত্রেও পি এইচ লেভেলে কমে গিয়ে হজমের সমস্যা হওয়ার আশঙ্কা বেড়ে যায়।

ফলের গুণাগুণ নষ্ট হয়ে যায়:

ফলের গুণাগুণ নষ্ট হয়ে যায়:

ফলের পর জল খেলে আরেকটি সমস্যা হতে পারে। সেক্ষেত্রে ফলের গুণাগুণ নষ্ট হয়ে গিয়ে সেটি টক্সিক উপাদানে পরিণত হয়। ফলে শরীরে কোনও উপকার তো হয়ই না, উল্টো টক্সিসিটি বেড়ে গিয়ে নানাবিধ রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বৃদ্ধি পায়।

ক্রণিক ডায়ারিয়ায় আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে:

ক্রণিক ডায়ারিয়ায় আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে:

জলের পরিমাণ বেশি রয়েছে এমন ফল খাওয়ার পর জল খেলেই পেটের ভিতরে জলের পরিমাণ বেড়ে যেতে শুরু করে। ফলে একদিকে হজম সহায়ক অ্যাসিডের কর্মক্ষমতা কমে গিয়ে যেমন বদ হজমের সমস্যা দেখা দেয়, তেমনি অন্যদিকে বাওয়েল মুভমেন্ট ঠিক মতো না হওয়ার কারণে ডায়ারিয়ায় আক্রান্ত হতেও সময় লাগে না। আর পুরো বিষয়টি এত তাড়াতাড়ি হতে থাকে যে প্রয়োজনীয় সাবধানতা অবলম্বন করার সময়টুকুও পাওয়া যায় না। তাই তো সুস্থ শরীরকে যদি একান্তই ব্যস্ত করতে মন না চায়, তাহলে বিশেষ কিছু ফল খাওয়ার পর জলের দিকে ফিরেও তাকাবেন না।

তাহলে উপায়:

তাহলে উপায়:

চিকিৎসা বিজ্ঞানের নিয়ম-নীতি মেনে চললে যে কোনও খাবার খাওয়ার ৩০-৪০ মিনিট পর জল খাওয়া উচিত। তার আগে নয়। আর যদি এই নিয়ম না মানেন, তাহলে হজমে সহায়ক পাচক রস জলে মিশে যাওয়ার কারণে ঠিক মতো কাজ করতে পারে না। ফলে খাবার হজম না হয়েই পরে থাকে। আর এমনটা হলে পেটের রোগে আক্রান্ত হওয়ার আশহ্কা বৃদ্ধি পায়।

English summary
We are often advised not to consume water after eating certain foods. Other than our mothers telling us to do so, there lies a scientific reason as to why we need to follow this diet tip. Let us find out why we need to follow this age-old therapy.
Please Wait while comments are loading...