For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পেটের মেদ ঝরাতে চাইলে শীতকালে এই ফলগুলো খান

|

সুস্বাস্থ্যের জন্য শরীরের ওজন ঠিক রাখা অতি প্রয়োজনীয়। কিন্তু ব্যস্ত জীবনে ওজন বাড়ার সমস্যায় ভোগেন প্রায় সবাই। বিশেষ করে পেটে মেদ জমা। নারী পুরুষ নির্বিশেষে সব বয়সের মানুষের এক বড় সমস্যা পেটের মেদ। দেখতে খুব বাজে লাগে, পেটে মেদের কারণে সব পোশাক পরা যায় না। অফিসে দীর্ঘসময় বসে কাজ, অনিয়মিত জীবনযাপন, অত্যাধিক তেল-মশলাযুক্ত খাবার খাওয়াই মেদের কারণ। এছাড়া, সন্তান জন্মদানের পর বেশিরভাগ মহিলার পেটেই মেদ জমে। অনেকেই হাঁটাহাঁটি, ব্যায়াম করে মেদ কমানোর চেষ্টা করেন। কিন্তু ফল মেলে না সেভাবে। তাছাড়া শীতকালে কম্বল ছেড়ে এক্সারসাইজ করাটাও কষ্টের। তাই খাবারের ব্যাপারে সচেতন হন। রোজকার রুটিনে শীতের কিছু ফল যোগ করুন, দেখবেন মেদ কমে যাবে দ্রুত।

ফল কেন খাবেন

ফল কেন খাবেন

ফলমূল, সবজি খাওয়া যেমন স্বাস্থ্যের পক্ষে ভালো তেমনি এগুলো খেলে ওজনও কমবে। মৌসুমী ফল প্রতিদিনের ডায়েটে রাখলে ফাইবার, ভিটামিন যেমন শরীরে যাবে তেমনি অ্যান্টি-অক্সিডেন্টও মেলে ফল থেকে, যা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, প্রদাহ কম করে। পুষ্টিবিদদের মতে, ফলে থাকা ফাইবারে পেট অনেকক্ষণ ভরা থাকে, ফলে খিদে কম পায়। ফল খেলে খাবারের প্রতি আসক্তি কমে, অতিরিক্ত মেদ জমতে পারে না।

পেটের মেদ কমানো সহজ নয়

পেটের মেদ কমানো সহজ নয়

পেটের মেদ কমানো খুব কঠিন, একথা স্বীকার করবেন সবাই। শরীরের অন্য কোথাও মেদ না থাকলেও শুধু পেটে অনেকের মেদ জমে। পেটের মেদ ঝরাতে বহু দিন সময় লাগে। মেদ কমিয়ে ওজন নিয়ন্ত্রণে আনতে দেহের ফ্যাট সেলগুলোকে মারতে হবে। মেটাবলিজম বাড়ায় এমন খাবার শরীরের ফ্যাটকে তাড়াতাড়ি পুড়িয়ে ফেলতে পারে। ফাইবার সমৃদ্ধ ফল খেলে হজম ক্ষমতা বাড়ে এবং দেহে জলের ওজন বাড়তে দেয় না। দেখে নিন কোন ফলগুলি আপনার প্রতিদিনের ডায়েটে অন্তর্ভুক্ত করা উচিত।

১) কমলালেবু

১) কমলালেবু

ভিটামিন সি-র উৎস হল কমলালেবু। এই ফল রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এছাড়া কমলালেবুতে মিনারেলস, ক্যালসিয়াম থাকে যা ওজন কমায়।

২) পেয়ারা

২) পেয়ারা

পেয়ারায় থাকে প্রচুর পরিমাণে ফাইবার ও প্রোটিন, যা শরীরের পক্ষে ভালো তবে পেয়ারা হজম হতে সময় লাগে বেশি। এতে সুগারের পরিমাণ অন্যান্য ফলের থেকে অনেক কম থাকে।

আরও পড়ুন :ওজন কমাবে চা! দেখে নিন কোন চা খেলে কমবে পেটের মেদ ও ওজন

৩) আঙুর

৩) আঙুর

গবেষণায় দেখা গেছে, আঙুরে থাকে এনজাইম, যা দেহের ফ্যাট সেলগুলোকে নষ্ট করে এবং বাড়তে দেয় না। তাই শীতে খান আঙুর।

৪) সবেদা

৪) সবেদা

শরীরের অতিরিক্ত মেদ ঝরাতে সবেদা দারুণ কাজ করে। এটা হজমও হয় খুব তাড়াতাড়ি। এই ফল খেলে অনেকক্ষণ পর্যন্ত খিদে পায় না। শরীরের ওজন কমাতে চাইলে নিয়মিত সবেদা খান। সবেদায় ফ্যাট থাকে না তাই ওজন ঝরতে সাহায্য করে।

৫) বেদানা

৫) বেদানা

স্বাদেই শুধু ভালো না, বেদানার স্বাস্থ্যগুণ অনেক। আয়রন সমৃদ্ধ এই ফল মেটাবলিজম বাড়াতে সাহায্য করে। শরীর থেকে টক্সিন বের করে এবং খিদে কমিয়ে দেয়।

English summary

Winter fruits that can help you lose belly fat

Here are five such fruits which you should make sure to include in your daily diet.
X