For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

(ছবি) জেনে নিন ওভারির ক্যানসারের প্রধান লক্ষণগুলি সম্পর্কে

|

জীবনযুদ্ধে বাঁচতে গেলে প্রতিমুহূর্তে সতর্ক হতে হবে। একটু অসতর্কতা বড় বিপদ ডেকে আনতে পারে। একইসঙ্গে চেষ্টা করতে হবে নিরোগ জীবনযাপনের। নাহলে যেকোনও মুহূর্তে বড় কোনও রোগ জীবনকে বিপন্ন করে তুলতে পারে। [নিত্যদিনের যে যে খাবারে আপনার ক্যানসার হতে পারে!]

মেডিক্যাল সম্পর্কিত বিজ্ঞান আধুনিক যুগে অনেক অগ্রগতি পেয়েছে। বড় বড় রোগের সঙ্গে লড়ে সেটাকে হারাতেও শিখেছি আমরা। আবার ক্যানসার, এইডসের মতো রোগকে এখনও হার মানানো যায়নি। [১০ টি খাবার যা ক্যানসার প্রতিরোধে সাহায্য করে]

চিকিৎসকেরা জানাচ্ছেন, ক্যানসারের মতো রোগ মাত্র ২০ শতাংশ ক্ষেত্রে আগে থেকে ধরা পড়ে। সেক্ষেত্রে চিকিৎসার সুযোগ থাকলেও বাকীদের ক্ষেত্রে রোগ ধরা পড়ে দেরিতে কারণ তার লক্ষণ প্রাথমিকভাবে বুঝে ওঠা যায় না। [ব্রেন ক্যানসার সম্পর্কে গুরুত্বপূর্ণ কয়েকটি তথ্য]

সেজন্য ছোটখাটো নানা লক্ষণকে আগে থেকে বুঝতে শিখতে হবে। তাহলেই বড় বিপদ থেকে নিজেকে ও প্রিয়জনদের বাঁচাতে পারবেন আপনি। নিচের স্লাইডে ক্লিক করে দেখে নিন, ওভারির বা ডিম্বাশয়ের ক্যানসারের প্রধান লক্ষণ কোনগুলি। [জানুন মাছ খাওয়া কীভাবে ক্যানসার প্রতিরোধে সাহায্য করে]

পেটের নিচের অংশে ব্যথা

পেটের নিচের অংশে ব্যথা

ডিম্বাশয়ের ক্যানসারের অন্যতম প্রধান লক্ষণ হল তলপেটে ব্যথা। এই ব্যথা বদহজম বা ঋতুচক্রের ফলে হওয়া ব্যথার চেয়ে আলাদা।

কোমরের উপরের অংশে ব্যথা

কোমরের উপরের অংশে ব্যথা

কোমরের উপরে পিঠের নিচের অংশে ব্যথা হতে পারে। নিজে থেকে ওষুধ না খেয়ে চিকিৎসকের পরামর্শ নিন।

বদহজম

বদহজম

আপনার হজমের সমস্য়া কি নিয়মিত হচ্ছে? বদহজম, বমি বমি ভাব, গ্যাস, বুক জ্বালা ইত্যাদি রোজকার অভ্যাসে দাঁড়িয়ে গেলে সাবধান হোন।

ঘনঘন প্রস্রাব

ঘনঘন প্রস্রাব

মূত্রনালীতে সংক্রমণের ফলে এই ঘটনা বারবার ঘটতে পারে। যদি অনেকদিন ধরে এমন চলতে তাহলে দেরি না করে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

খিদে কমে যাওয়া

খিদে কমে যাওয়া

ক্যানসারের অন্যতম লক্ষণ এটি। এই রোগ হলে তা শরীরের মেটাবলিজম প্রক্রিয়ায় প্রভাব ফেলে। যে খাবার আপনি খাচ্ছেন, তা হজমের শক্তি হারিয়ে ফেলে শরীর। ফলে খিদে কমে যায়। এমন অবস্থায় চিকিৎসকের পরামর্শ নেওয়া বাঞ্ছনীয়।

ক্লান্তি

ক্লান্তি

খুব অল্প কাজ করলেও অত্যন্ত বেশি ক্লান্ত হয়ে পড়ছেন আপনি? এমন হলে খুব সাবধান। ডিম্বাশয়ের ক্যানসারের অন্যতম পূর্ব লক্ষণ এটি।

কোষ্ঠকাঠিন্য ও ডায়রিয়া

কোষ্ঠকাঠিন্য ও ডায়রিয়া

এই দুটি ভিন্ন মেরুর সমস্যা হলেও ডিম্বাশয়ের ক্যানসারের সঙ্গে এর যোগ রয়েছে। বেশিদিন এর কোনওটিতে ভুগতে থাকলে অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নিন।

হঠাৎ ওজন কমে যাওয়া

হঠাৎ ওজন কমে যাওয়া

হঠাৎ করে মাত্রাতিরিক্ত ওজন কমে যাওয়া লক্ষণ হিসাবে খুব ভালো নয়। যদি দেখেন ডায়েট বা শরীরচর্চা না করেও উল্লেখযোগ্য হারে ওজন কমছে তাহলে চিকিৎসকের পরামর্শ নিন।

গোপনাঙ্গে রক্তপাত

গোপনাঙ্গে রক্তপাত

অনেক মহিলাই একে ঋতুচক্রের সমস্যা ভেবে এড়িয়ে যান। তবে অনিয়মিত সময়ে এমন হলে বিষয়টি এড়িয়ে যাবেন না। বিশেষজ্ঞের পরামর্শ নিন।

English summary

Warning Signs Of Ovarian Cancer

Warning Signs Of Ovarian Cancer
X