For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ওজন কমানো থেকে ডায়াবেটিস নিয়ন্ত্রণ, সব ক্ষেত্রেই কার্যকর আখরোট, দেখে নিন কীভাবে খাবেন

|

ড্রাই ফ্রুটস-এর মধ্যে আখরোট স্বাস্থ্যের পক্ষে দুর্দান্ত বলে মানা হয়। এটি আপনি আপনার ডায়েটেও অন্তর্ভুক্ত করতে পারেন। এটি আমাদের মস্তিষ্ককে সতেজ রাখতে সহায়তা করে।

আখরোটে প্রচুর পরিমাণে ফাইবার, ভিটামিন, কার্বোহাইড্রেট, প্রোটিন এবং আয়রন রয়েছে এবং আমাদের স্বাস্থ্যের জন্য এটি উপকারি। আখরোট সঠিক পদ্ধতিতে খেলে, এটি স্বাস্থ্যের অনেক বেশি উপকার করে। আখরোটে প্রোটিন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, আয়রন, ফসফরাস, তামা, সেলেনিয়াম, ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের মতো অনেক পুষ্টিকর উপাদান থাকে।

আখরোট খাওয়ার পদ্ধতি

আখরোট খাওয়ার পদ্ধতি

আখরোট সারারাত ভিজিয়ে রেখে সকালে খাওয়া অন্যতম সেরা উপায়। সকালে ঘুম থেকে ওঠার পরে যদি খালি পেটে ভেজানো আখরোট খান তবে তা স্বাস্থ্যের জন্য খুব উপকারি। ২-৪টে আখরোট নিন এবং এক কাপ জলে সারারাত ভিজিয়ে রাখুন। সকালে এটি খান।

ভেজানো আখরোট খেলে শরীরের খারাপ কোলেস্টেরল কমাতে সহায়তা করে। সাধারণ আখরোটের চেয়ে এটি খুব সহজেই হজম হয়ে যায়। এগুলি ছাড়াও এটি আমাদের স্বাস্থ্যের আরও অনেক উপকার করে, দেখে নিন সেগুলি -

ভাল ঘুমে সহায়ক

ভাল ঘুমে সহায়ক

আখরোট ভাল ঘুম হতেও সহায়তা করে। আখরোটে মেলাটোনিন নামে একটি যৌগ থাকে, যা আরও ভালভাবে ঘুমোতে সহায়তা করতে পারে।

কোলেস্টেরলের মাত্রা কমায়

কোলেস্টেরলের মাত্রা কমায়

ভেজানো আখরোট খাওয়া LDL কোলেস্টেরলের মাত্রা কমাতে সহায়তা করে, যার ফলে হৃদরোগের ঝুঁকি হ্রাস হয়।

ওজন কমায়

ওজন কমায়

আখরোট ওজন কমাতে সহায়ক, যদি আপনি এটি প্রতিদিন গ্রহণ করেন তবে এটি আপনার দেহের অতিরিক্ত মেদ দূর করে। আখরোট শরীরের মেটাবলিজম বাড়ায় এবং ওজন নিয়ন্ত্রণে সহায়তা করে।

অনাক্রম্যতা বাড়াতে সহায়ক

অনাক্রম্যতা বাড়াতে সহায়ক

আখরোটে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে। নিজেকে বিভিন্ন রোগ থেকে রক্ষা করা এবং সর্বদা স্বাস্থ্যকর থাকতে প্রতিদিন আপনার ডায়েটে ভেজানো আখরোট অন্তর্ভুক্ত করুন।

আরও পড়ুন :রাতে ঘুম আসে না? বিছানার পাশে রাখুন এক টুকরো লেবু, ম্যাজিকের মতো কাজ করবে!

ক্যান্সার প্রতিরোধ করে ও বিষণ্ণতা থেকে মুক্তি দেয়

ক্যান্সার প্রতিরোধ করে ও বিষণ্ণতা থেকে মুক্তি দেয়

আখরোটে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে, যা ক্যান্সার কোষগুলি দেহে বাড়তে বাধা দেয়। ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের সমৃদ্ধ উৎস হল আখরোট। আপনার প্রতিদিনের ডায়েটে আখরোট অন্তর্ভুক্ত করলে, এটি বিষণ্ণতা এবং মানসিক চাপের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে।

ডায়াবেটিসে উপকারি

ডায়াবেটিসে উপকারি

আখরোট ডায়াবেটিস রোগীদের জন্য অত্যন্ত উপকারি। প্রতিদিন ভেজানো আখরোট খেলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে সহায়তা করে। টাইপ-২ ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের পক্ষে এটি সবচেয়ে ভাল।

হাড় মজবুত করে

হাড় মজবুত করে

আখরোট হাড় এবং দাঁতকে শক্তিশালী করতে পারে। আখরোট হল ম্যাগনেসিয়ামের একটি সমৃদ্ধ উৎস, যা হাড়কে শক্তিশালী এবং স্বাস্থ্যকর করার জন্য খুব প্রয়োজনীয়। আখরোটে ভিটামিন বি-৭ থাকে, যা চুলের বৃদ্ধির জন্য খুব ভাল। সকালে ভেজানো আখরোট খেলে, আপনার চুল আরও মজবুত এবং লম্বা হতে পারে।

English summary

This is the right way to eat walnuts to get maximum benefits in bengali

Do you know that the way you consume walnuts also decides how beneficial they are? Well, there is a certain way to eat walnuts with which you can gain maximum benefits.
Story first published: Monday, March 15, 2021, 17:29 [IST]
X