For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

(ছবি) সকাল সকাল যে ভুলগুলি আমরা সচরাচর করে থাকি

By Oneindia Bengali Digital Desk
|

শরীর সুস্থ রাখতে সকালটা খুব গুরুত্বপূর্ণ। ঘুম থেকে উঠে আপনি কী কী করছেন, কী কী করছেন না সব কিছুর প্রত্যক্ষ বা পরোক্ষ প্রভাব আপনার গোটা দিন এমনকী স্বাস্থ্যের উপরও পরতে পারে। সকাল সকাল আমরা নিজেদের অজান্তে এমন অনেক কাজ করি যার ফল খারাপ হতে পারে সেবিষয়ে আমরা ভাবিই না।

কিন্তু মর্নিং রুটিংয়ে যদি ছোটখাটো বদল করতে পারি তাহলে কিন্তু আমাদের স্বাস্থ্যে একটা বড়সড় পরিবর্তন আসতে পারে। কিন্তু তার জন্য আমাদের সবার আগে প্রয়োজন সকালে উঠে কোন ভুল কাজগুলো আমরা করি তা জানা।

তাহলে আসুন চটপট দেখে নেওয়া যাক সকালের কোন কোন ভুল আমাদের করা উচিত নয়।

লম্ফ দিয়ে বিছানা থেকে ওঠা

লম্ফ দিয়ে বিছানা থেকে ওঠা

সকালটা হল সবকিছু ধীরে সুস্থে করার সময়। ঘুম ভাঙার পরেও ধীরে ধীরে সময় নিয়ে ধাতস্ত হয়ে তারপর বিছানা থেকে উঠুন। বিশেষ করে যদি ঘুম থেকে ওঠার সময় প্রথনে ডানদিক ঘুরে আস্তে আস্তে ওঠা যায় তাহলে শরীরের ভারসাম্য বজায় থাকে। দিনে অধিকাংশ সময় আপনি সক্রিয় থাকতে পারবেন।

স্ট্রেচিং না করা

স্ট্রেচিং না করা

আমরা যখন ঘুম থেকে উঠি তখন আমাদের পেশি, মূলত ঘাড়ের পেশি অপেক্ষাকৃত শক্ত থাকে। ঘুম থেকে উঠে স্ট্রেচিং না করলে এই শক্ত ভাবটাই বজায় থেকে যায় পেশিতে। এরফলে আমাদের উৎপাদন ক্ষমতা হ্রাস পায়। আলতো করে বিছানা থেকে উঠে পায়, হাত, ঘাঁড় স্ট্রেচ করুন। ৩-৪বার স্ট্রেচ এবং কয়েকবার জোরে জোরে শ্বাস নেওয়া শরীরের পক্ষে খুব কার্যকর।

চা দিয়ে দিনের শুরু

চা দিয়ে দিনের শুরু

ভাল হজমশক্তির মূলমন্ত্র হল সকাল সকাল চা দিয়ে দিন শুরু না করা। বিশেষজ্ঞদের কথায় দুধ ও চিনি দিয়ে চা, কফির মতো অ্যাসিডিটি হওয়ার পানীয় দিয়ে দিন শুরু করা মোটেই ঠিক না। বরং গ্রীন টী চিনি ছাড়া খাওয়া যেতে পারে। লেবুর জলও খাওয়া শরীরের পক্ষে ভাল।

ফোন ঘাটাঘাটি

ফোন ঘাটাঘাটি

বিশেষজ্ঞদের কথায়, ঘুম থেকে ওঠার ঘন্টা দুয়েকের মধ্যে আপনাকে বিশ্বের কোনও গুরুত্বপূর্ণ সমস্যার সমাধান বের করতে হবে না। তাই সকালে উঠেই প্রথম ফোন বা ইমেল বা হোয়াটঅ্যাপ ম্যাসেজ দেখার কোনও মানে হয়না। এতে আপনার অজান্তেই মানসিক চাপ তৈরি হয়। মেজাজ খারাপ হয়ে যেতে পারে। দিনের শুরুটাই যদি খারাপ মেজাজ দিয়ে হয় তাহলে পুরো দিনটাতেই তার প্রভাব পরবে।

ব্রেকফাস্ট বাদ দেওয়া

ব্রেকফাস্ট বাদ দেওয়া

ব্রেকফাস্ট হল দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ খাবার। ব্রেকফাস্ট না খেলে স্থুলত্ব, ডায়বেটিস, অপুষ্টির সমস্যা মাথাচাড়া দিচে পারে। ভারি ব্রেকফাস্ট করতে ইচ্ছে না করলেও হাল্কা খাবার অবশ্যই খান। পেট খালি রাখবেন না।

নিকোটিন বা ক্যাফারিন

নিকোটিন বা ক্যাফারিন

অনেকেই আছেন যারা ঘুম থেকে ওঠার পর এক কাপ ব্ল্যাক কফি বা সিগারেট জ্বালিয়ে সকালটা শুরু করেন। যা শরীরকে ধীরে ধীরে নষ্ট করে দেয়।

আগে থেকে পরিকল্পনা করুন

আগে থেকে পরিকল্পনা করুন

সকালবেলা উঠে কী করবেন, কী খাবেন, কী পোশাক পরবেন তা আগের দিন রাতেই ঠিক করে রাখুন। এর ফলে সকাল সকাল উঠে তাড়াহুড়োর মধ্যে মাথায় চাপ নিতে হবে না আপনি রিল্যাক্স থাকবেন।

English summary

These morning mistakes we should avoid

These morning mistakes we should avoid
X