For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অতিরিক্ত রসুন স্বাস্থ্যের মারাত্মক ক্ষতি করতে পারে, জেনে নিন খাওয়ার সঠিক পদ্ধতি

|

ভারতীয় রান্নায় রসুন একটি অত্যন্ত সাধারণ উপাদান। তবে রসুন কেবল খাবারের স্বাদ বাড়াতেই সাহায্য করে না, পাশাপাশি আমাদের স্বাস্থ্যের জন্য খুব উপকারি। স্বাস্থ্যরক্ষায় রসুন খাওয়ার চল বহু যুগ ধরে চলে আসছে। এতে রয়েছে অনেক ঔষধি গুণ, যা আমাদের হার্ট অ্যাটাক ও ক্যান্সারের মতো মারাত্মক রোগ থেকে রক্ষা করতে পারে। তাছাড়া, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে রসুনের কোনও জুড়ি নেই, তাই করোনা কালে সকলেই রসুন খাওয়ার পরিমাণ বাড়িয়ে দিয়েছেন। কিন্তু জানেন কি, অতিরিক্ত রসুন খেলে স্বাস্থ্যের ভাল হওয়ার পরিবর্তে মারাত্মক ক্ষতি হতে পারে?

খুব বেশি রসুন খেলে শরীরে মারাত্মক পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে। তাহলে আসুন জেনে নেওয়া যাক, রসুন কখন-কীভাবে খাওয়া উচিত এবং অত্যধিক রসুন খেলে কী কী বিপদ হতে পারে।

কখন, কীভাবে রসুন খাবেন

কখন, কীভাবে রসুন খাবেন

আপনি যদি কাঁচা রসুন খেতে চান তবে দুই কোয়ার বেশি খাবেন না, অন্যথায় এটি স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক হতে পারে। সকালে খালি পেটে এটি খেলে হজম প্রক্রিয়া উন্নতি হওয়ার পাশাপাশি কাশি-সর্দি বা ঠান্ডা লাগা কমাতে পারে। এছাড়া, রসুন ওজন নিয়ন্ত্রণ করে এবং শরীর থেকে টক্সিন বের করে দেয়। বিশেষজ্ঞদের মতে, সকালে খালি পেটেই যে খেতে হবে এমনটা নয়, বিকেল বা দুপুরেও খেতে পারেন। কাঁচা খেতে অসুবিধা হলে ধনেপাতার সঙ্গে বেটে নিতে পারেন অথবা নারকেল ও কচু বাটায় মেশান। স্যালাডে বা দইয়ে মিশিয়ে খেতে পারেন।

১) লিভারের জন্য খারাপ

১) লিভারের জন্য খারাপ

শরীরের অত্যন্ত গুরুত্বপূর্ণ অঙ্গ লিভার। রক্ত পরিশোধন, ফ্যাট মেটাবলিজম, প্রোটিন মেটাবলিজম করা ছাড়াও, আমাদের শরীর থেকে অ্যামোনিয়া অপসারণের মতো কাজও করে। বেশ কয়েকটি গবেষণা থেকে জানা গেছে, রসুনে অ্যালিসিন নামক একটি যৌগ থাকে, যা বেশি পরিমাণে গ্রহণ করলে লিভারের ক্ষতি হতে পারে।

২) ডায়ারিয়া

২) ডায়ারিয়া

খালি পেটে রসুন খেলে ডায়ারিয়া হতে পারে। রসুনে সালফারের মতো গ্যাস তৈরির যৌগ রয়েছে, যার ফলে এই সমস্যা দেখা দেয়।

৩) বমি বমি ভাব এবং অম্বল

৩) বমি বমি ভাব এবং অম্বল

মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ক্যান্সার ইনস্টিটিউটের প্রকাশিত এক রিপোর্ট অনুযায়ী, খালি পেটে রসুন খেলে অম্বল, বমি বমি ভাব এবং বমি পর্যন্ত হতে পারে। হার্ভার্ড মেডিকেল স্কুলের প্রকাশিত একটি রিপোর্ট অনুসারে, রসুনে এমন কিছু যৌগ রয়েছে যার কারণে GERD (gastroesophageal reflux disease) হতে পারে।

৪) মুখে দুর্গন্ধ

৪) মুখে দুর্গন্ধ

রসুন বেশি খেলে নিঃশ্বাসে দুর্গন্ধ হতে পারে। এতে উপস্থিত সালফার যৌগের কারণে মুখ থেকে দুর্গন্ধ বেরোয়।

৫) অত্যধিক রক্তপাত

৫) অত্যধিক রক্তপাত

রসুন প্রাকৃতিকভাবে ব্লাড থিনার হিসেবে পরিচিত। তাই যারা 'ওয়ারফারিন' 'অ্যাসপিরিন' ইত্যাদি 'ব্লাড থিনার' ধরনের ওষুধ সেবন করেন তাদের অতিরিক্ত রসুন খাওয়া উচিত নয়। কারণ রক্ত পাতলা করার ওষুধ এবং রসুনের সম্মিলিত প্রভাব খুবই বিপজ্জনক হয় এবং এর ফলে অভ্যন্তরীণ রক্তপাতের ঝুঁকি বাড়তে পারে।

৬) গর্ভবতী এবং স্তন্যদানকারী মহিলাদের জন্য ভাল নয়

৬) গর্ভবতী এবং স্তন্যদানকারী মহিলাদের জন্য ভাল নয়

গর্ভবতী মহিলাদের রসুন খাওয়া এড়িয়ে চলা উচিত, কারণ এতে লেবার পেইন বা প্রসব বেদনা বেড়ে যেতে পারে। আর স্তন্যদানকারী মায়েদের রসুন খাওয়া এড়ানো উচিত কারণ এটি দুধের স্বাদ পরিবর্তন করে।

৭) মাথা ঘোরা ও অত্যধিক ঘাম হওয়া

৭) মাথা ঘোরা ও অত্যধিক ঘাম হওয়া

বিশেষজ্ঞদের মতে, অতিরিক্ত রসুন খেলে রক্তচাপ কমতে পারে এবং মাথার ঘোরার মতো বিভিন্ন উপসর্গ দেখা দিতে পারে। এছাড়া বিভিন্ন গবেষণায় দেখা গেছে, দীর্ঘ সময় ধরে রসুন খেলে অতিরিক্ত ঘাম হতে পারে।

৮) ভেজাইনাল ইনফেকশন

৮) ভেজাইনাল ইনফেকশন

যোনি সংক্রমণের চিকিৎসার সময় রসুন খাওয়া এড়িয়ে চলুন, কারণ এটি যোনির সংক্রমণকে আরও বাড়িয়ে দিতে পারে।

English summary

Side Effects Of Eating Too Much Garlic and Right Time to Eat

Having raw garlic or consuming too much of garlic can have life-threatening side effects on the body. Read to know more.
Story first published: Saturday, December 18, 2021, 13:14 [IST]
X