For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অতিরিক্ত ওজন নিয়ে চিন্তিত? দ্রুত ওজন কমাতে আজ থেকেই খাওয়া শুরু করুন এই ভেষজ ও মশলাগুলি!

|

স্লিম-ফিট চেহারা কে না চায়! প্রত্যেকেই চায় দ্রুত ওজন কমাতে, কিন্তু চাইলেই তো আর পাওয়া যায় না। অতিরিক্ত ওজন বৃদ্ধির ফলে উঠতে-বসতে অসুবিধা, পছন্দের পোশাক পরা যায় না, এছাড়াও আরও অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। বিশেষ করে, করোনা পরিস্থিতিতে একেবারে ঘরে বসে গিয়ে দ্রুত ওজন বাড়ার সমস্যায় ভুগছেন অনেকেই। তাই অতিরিক্ত ওজন হ্রাস করতে এক্সারসাইজ, খাদ্যাভ্যাসের পরিবর্তন এবং আরও কত কিছু উপায় অবলম্বন করছেন। কিন্তু এত কিছু করার পরেও, মনের মতো ফল মিলছে না।

অনেক সময়ই ওজন কমানোর চেষ্টায় আমরা অনেক ভুল পদক্ষেপ নিয়ে থাকি, যা আদতে স্বাস্থ্যের ক্ষেত্রে অত্যন্ত ক্ষতিকর। তবে খাদ্যতালিকায় কেবলমাত্র কয়েকটি বিশেষ ভেষজ ও মশলার ব্যবহার, ওজন কমানোর ক্ষেত্রে চমৎকার কার্যকর হতে পারে। আসুন জেনে নিন এই ভেষজ ও মশলাগুলি সম্পর্কে।

১) দারুচিনি

১) দারুচিনি

দারুচিনি ওজন কমানোর ক্ষেত্রে কার্যকর। এটি ক্ষুধা বোধ সংযত করে এবং রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে সহায়তা করে। যার ফলে দীর্ঘ সময় পর্যন্ত খিদে পায় না। মাছ-মাংস, অন্যান্য তরকারি, ওটমিল, চা এবং দইয়ে দারুচিনি মিশিয়ে খেতে পারেন।

২) জিরা

২) জিরা

ওজন কমানোর ক্ষেত্রে জিরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। গবেষণায় দেখা গেছে যে, প্রতিদিনের খাবারে এক টেবিল চামচ জিরা যোগ করা হলে, তা তিনগুণ বেশি চর্বি পোড়াতে সহায়তা করে। এছাড়াও, জিরা খাবারের স্বাদ বৃদ্ধি করে এবং হজম শক্তিকেও শক্তিশালী করে তোলে।

৩) আদা

৩) আদা

আদা হলো একটি চমৎকারী ভেষজ। আদা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। আদাতে থার্মোজেনিক বৈশিষ্ট্য বর্তমান, যা অতিরিক্ত চর্বি ঝরাতে সহায়ক, ফলে খুব সহজেই ওজন হ্রাস পায়।

৪) রোজমেরি

৪) রোজমেরি

রোজমেরি মেটাবলিক রেট বাড়াতে সাহায্য করে। এর ব্যবহারে হজম ভাল হয় এবং ওজনও কমে। এই পাতা ফুটন্ত জলে বেশ কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। তারপর ছেঁকে নিয়ে ঈষদুষ্ণ অবস্থায় পান করুন। তবে এই পানীয়টি কখনই খালি পেটে পান করবেন না।

৫) গোলমরিচ

৫) গোলমরিচ

গোলমরিচ পাইপারিন সমৃদ্ধ, যে কারণে গোলমরিচের স্বাদ অনন্য। এছাড়াও এই উপাদানটি চর্বির কোষ গঠনে বাধা দেয় এবং ওজন কমাতে সাহায্য করে। ওজন কমানোর ক্ষেত্রে আরও ভাল ফল পেতে, গোলমরিচের সাথে লালমরিচ একত্রে ব্যবহার করা যেতে পারে।

৬) অশ্বগন্ধা

৬) অশ্বগন্ধা

আয়ুর্বেদের অন্যতম গুরুত্বপূর্ণ ঔষধি হল অশ্বগন্ধা। অশ্বগন্ধায় অ্যান্টি-অক্সিডেন্ট, অ্যান্টিকনভালসেন্টস এবং অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য বর্তমান। এটি মানসিক চাপ দূর করতে সাহায্য করে, যা আজকাল ওজন বৃদ্ধির অন্যতম প্রধান কারণ। অশ্বগন্ধা মেটাবলিজম বাড়ায় এবং হজম ক্ষমতাও উন্নত করে।

৭) হলুদ

৭) হলুদ

রান্নাঘরের অন্যতম সদস্য হল হলুদ। হলুদের গুণ সম্পর্কে আমরা প্রায় সকলেই অবগত। হলুদ ইমিউনিটি বৃদ্ধির জন্য পরিচিত। তবে আপনি কি জানেন, হলুদ ওজন কমানোর ক্ষেত্রেও অত্যন্ত কার্যকর? হলুদে বিভিন্ন ওজন কমানোর বৈশিষ্ট্য বর্তমান। এটি অতিরিক্ত চর্বি পোড়াতে সাহায্য করে। হলুদে কারকিউমিন বর্তমান, যা মেটাবলিক রেট বৃদ্ধি করে।

English summary

herbs and spices to help you in your weight loss journey in bengali

Below is the list of six herbs and spices that have the power to burn fat faster and make you slim in no time.
X