For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দৃষ্টিশক্তি বাড়াতে খাদ্যতালিকায় অবশ্যই রাখুন এই ৮টি খাবার!

|

শরীরের অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ হল চোখ। কিন্তু আজকালকার বেশিরভাগ মানুষই চোখের যত্নের দিকে তেমন নজর দেয় না। ফলে বর্তমান যুগে বাচ্চা থেকে বয়স্ক, বেশিরভাগের মধ্যেই দৃষ্টিশক্তির সমস্যা লক্ষ্য করা যাচ্ছে। বার্ধক্য জনিত কারণে দৃষ্টিশক্তি দুর্বল হতে পারে, তবে এই আধুনিক যুগে অত্যধিক টেলিভিশন, স্মার্টফোন, ল্যাপটপ, কম্পিউটার এবং অন্যান্য উন্নত প্রযুক্তির ব্যবহারের ফলে দৃষ্টিশক্তির দুর্বলতা লক্ষ্য করা যাচ্ছে।

চোখের যত্নে খাদ্যতালিকায় কিছু বিশেষ খাবার অন্তর্ভুক্ত করতে পারেন। এতে চোখের দৃষ্টিশক্তি ঠিক থাকার পাশাপাশি, চোখের বিভিন্ন সমস্যা থেকেও স্বস্তি মিলতে পারে। তাহলে দেখে নিন, চোখের স্বাস্থ্যের উন্নতি করতে ডায়েটে কোন কোন খাদ্য অন্তর্ভুক্ত করবেন।

১) মাছ

১) মাছ

মাছ ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডের দুর্দান্ত উৎস। এই ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড দৃষ্টিশক্তি উন্নত করার ক্ষেত্রে দুর্দান্ত কার্যকর। এটি চোখের পেছনে থাকা রেটিনা ভাল রাখতে সাহায্য করে। এছাড়া, ড্রাই আইজের সমস্যা থেকে বাঁচাতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। টুনা, স্যালমন, ম্যাকেরেল, সার্ডিন এবং ট্রাউট ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ। এগুলি আপনার চোখের জন্য অত্যন্ত উপকারি।

২) ডিম

২) ডিম

চোখের জন্য ডিম অত্যন্ত উপকারি। ডিম হেলদি ফ্যাট, ভিটামিন, খনিজ, ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড, অ্যান্টিঅক্সিডেন্ট এবং প্রোটিন দিয়ে ভরা - এবং এগুলি সবই চোখের জন্য দুর্দান্ত। ডিমের কুসুমে ভিটামিন এ, লুটেইন, zeaxanthin এবং জিঙ্ক বর্তমান, যা দৃষ্টিশক্তির মান উন্নত করতে সহায়তা করে।

৩) দুগ্ধজাত খাদ্য

৩) দুগ্ধজাত খাদ্য

দুগ্ধজাত খাদ্য, যেমন দুধ ও দই চোখের জন্য খুবই উপকারি। এগুলি ভিটামিন-এ এবং মিনারেল জিঙ্কের উৎস। ভিটামিন-এ কর্নিয়াকে রক্ষা করতে সহায়তা করে। অপর দিকে, জিঙ্ক লিভার থেকে সেই ভিটামিন চোখে সরবরাহ করতে সহায়তা করে। এছাড়াও, এই গুরুত্বপূর্ণ খনিজটি ছানি পড়া প্রতিরোধ করতে সহায়তা করে।

৪) বাদাম এবং বীজ

৪) বাদাম এবং বীজ

দৃষ্টিশক্তির মান উন্নত করার ক্ষেত্রে বাদাম এবং বীজ অত্যন্ত উপকারি। বাদাম এবং বীজে ভিটামিন, খনিজ, ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড, অ্যান্টিঅক্সিডেন্ট, ফাইটোকেমিক্যাল থাকে, যা চোখের জন্য খুবই ভাল। পেস্তা, আমন্ড, আখরোট, চিয়া সিড, তিলের বীজ, চিনাবাদাম আপনার দৈনন্দিন ডায়েটে অন্তর্ভুক্ত করুন।

৬) সাইট্রাস ফল

৬) সাইট্রাস ফল

কমলালেবু, বেরি, গ্রেপফ্রুট, লেবু, ক্যান্টালুপস এর মতো ফল ভিটামিন সি-তে পূর্ণ, যা চোখের জন্য খুবই উপকারি। এগুলি চোখের সমস্যা কমাতে পারে। এছাড়াও, এই সাইট্রাস ফলগুলি অন্যান্য ভিটামিন, এসেনশিয়াল মিনারেল এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ।

৮) ডাল

৮) ডাল

ডাল প্রোটিনের একটি দুর্দান্ত উৎস। কিডনি বিনস, black-eyed peas ও মসুর ডাল বায়োফ্ল্যাভোনয়েডস এবং জিঙ্কের ভাল উৎস, যা আপনার দৃষ্টিশক্তি এবং চোখের অন্যান্য কার্যক্রমে সহায়তা করে।

৯) গাজর

৯) গাজর

ভিটামিন-এ দৃষ্টিশক্তি ভাল রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। গাজর ভিটামিন-এ তথা বিটা ক্যারোটিনের দুর্দান্ত উৎস, যা চোখের স্বাস্থ্যের ক্ষেত্রে অত্যন্ত উপকারি। তাই দৃষ্টিশক্তি উন্নত করার ক্ষেত্রে খাদ্যতালিকায় অবশ্যই গাজর অন্তর্ভুক্ত করুন।

১০) সবুজ পাতাযুক্ত শাকসবজি

১০) সবুজ পাতাযুক্ত শাকসবজি

পালং শাক, কালে, লেটুস এবং কলার্ডের মতো সবুজ শাকসবজি কেবল ডায়েটরি ফাইবার এবং ভিটামিন সি সমৃদ্ধ নয়, বরং লুটেইন এবং zeaxanthin-এর মতো অ্যান্টিঅক্সিডেন্টেও পরিপূর্ণ।

English summary

Foods That Can Improve Your Eyesight Naturally In Bengali

Include the following seven foods in your diet to improve your eye health.
Story first published: Saturday, August 21, 2021, 11:15 [IST]
X