For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

হাড় শক্তিশালী করে তুলতে ডায়েটে কী ধরনের খাবার রাখবেন? জেনে নিন

|

আমাদের শরীরের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ হল হাড়। হাড় দুর্বল থাকলে কিংবা হাড়ের কোনও সমস্যা হলে শারীরিক গঠনেও সমস্যা দেখা দেবে। কেবলমাত্র রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করাই সুস্বাস্থ্যের জন্য যথেষ্ট নয়, এর পাশাপাশি হাড় শক্তিশালী করে তোলাও অত্যন্ত জরুরি।

দুর্বল হাড়ের কারণে অনেক সময় অল্প আঘাতেই ফ্র্যাকচার বা হাড় ভেঙে যাওয়ার মতো ঘটনা লক্ষ্য করা যায়। এছাড়াও, আর্থ্রাইটিস, অস্টিওপোরোসিস-এর মতো বিভিন্ন হাড় সংক্রান্ত রোগও দেখা দিতে পারে। তাই, এমন কিছু খাদ্য ডায়েটে অন্তর্ভুক্ত করা উচিত যা হাড় শক্তিশালী করতে পারে। তাহলে জেনে নিন, হাড়ের ঘনত্ব বৃদ্ধিতে এবং হাড় শক্তিশালী করতে ডায়েটে কী ধরনের খাবার অন্তর্ভুক্ত করবেন।

১) ক্যালসিয়াম

১) ক্যালসিয়াম

ক্যালসিয়াম হাড়ের জন্য সবচেয়ে প্রয়োজনীয় পুষ্টি হিসেবে বিবেচিত হয়। ক্যালসিয়াম হাড়কে শক্তিশালী করে তোলে, হাড়ের রক্ষণাবেক্ষণে সহায়তা করে এবং পেশী নিয়ন্ত্রণ ও রক্ত ​​সঞ্চালন-সহ অন্যান্য গুরুত্বপূর্ণ শারীরিক ক্রিয়াকলাপকে সহজতর করে তোলে।

তবে আপনি কি জানেন, আমাদের শরীর কিন্তু ক্যালসিয়াম নিজে থেকে তৈরি করতে পারে না। খাদ্যতালিকায় থাকা খাবারগুলি থেকেই শরীর ক্যালসিয়াম শোষণ করে। তাই খাদ্যতালিকায় ক্যালসিয়াম সমৃদ্ধ খাদ্য অন্তর্ভুক্ত করুন, যেমন - দুধ এবং দুগ্ধজাত দ্রব্য, ব্রকোলি, ওটমিল, সয়া, সবুজ শাকসবজি, বাদাম, ডুমুর, প্রভৃতি।

২) ভিটামিন-ডি

২) ভিটামিন-ডি

ভিটামিন-ডি হাড় তৈরিতে এবং খাদ্য থেকে ক্যালসিয়াম শোষণের ক্ষেত্রে সাহায্য করে। ভিটামিন-ডি এর সর্বোত্তম উৎস হল সূর্যালোক। এছাড়াও, মাশরুম, ডিমের কুসুম, ফ্যাটি ফিশ এবং সয়া দুধের মতো খাবারও ভিটামিন-ডি এর অন্যতম উৎস।

৩) ভিটামিন-সি

৩) ভিটামিন-সি

ভিটামিন-সি সুস্থ হাড়ের বিকাশ এবং কোলাজেন গঠনের ক্ষেত্রে সাহায্য করে, যা হাড় এবং কার্টিলেজের তন্তুযুক্ত অংশ। বিভিন্ন ধরনের সাইট্রাস ফল, যেমন - কমলালেবু, গ্রেপফ্রুট, লেবু, স্ট্রবেরি, ব্রকোলি এবং বেল পেপার ভিটামিন-সি এর দুর্দান্ত উৎস।

৪) ভিটামিন-কে

৪) ভিটামিন-কে

হাড়কে শক্তিশালী করে গড়ে তুলতে ভিটামিন-কে অত্যন্ত কার্যকর। ভিটামিন-কে হাড়ের ঘনত্ব বাড়ানোর ক্ষেত্রে অত্যন্ত জরুরি। যাদের হাড় দুর্বল তাদের ক্ষেত্রে এটি অত্যন্ত প্রয়োজনীয়। সহজেই হাড় ভেঙে যাওয়া রোধ করতে সহায়তা করে। তুলসী পাতা, থাইম, পার্সলে, লেটুস, বাঁধাকপি এবং ফুলকপি হল ভিটামিন-কে সমৃদ্ধ।

৫) ম্যাগনেসিয়াম

৫) ম্যাগনেসিয়াম

ম্যাগনেসিয়াম হাড়ের কাঠামোগত বিকাশের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং হাড়কে আরও শক্তিশালী করে তোলে। বয়স্কদের মধ্যে বেশিরভাগ ম্যাগনেসিয়ামের ঘাটতি লক্ষ্য করা যায়। ডার্ক চকোলেট, অ্যাভোকাডো, সবুজ শাকসবজি, কুমড়োর বীজ, legumes এবং কলা, প্রভৃতি হল ম্যাগনেসিয়ামের দুর্দান্ত উৎস।

৬) প্রোটিন

৬) প্রোটিন

পর্যাপ্ত পরিমাণে দৈনিক প্রোটিনের গ্রহণ, শরীরকে ক্যালসিয়াম শোষণ করতে এবং হাড়-পাতলা হওয়ার ঝুঁকি রোধ করতে সাহায্য করে। প্রোটিন হাড়কে শক্তিশালী করে তুলতে সহায়ক। দুধ, দই, পনির, সোয়াবিন, ডিম, ওটস, ব্রকলি, মাংস, টোফু, প্রভৃতি প্রোটিন সমৃদ্ধ।

৭) ফসফরাস

৭) ফসফরাস

ক্যালসিয়াম শোষণের ক্ষেত্রে সাহায্যকারী অন্যতম পুষ্টি উপাদান হল ফসফরাস। তাই হাড় শক্তিশালী করে তুলতে, খাদ্যতালিকায় ফসফরাস সমৃদ্ধ খাদ্যের উপস্থিতি অত্যন্ত জরুরী। মাছ, মাংস, দুগ্ধজাত পণ্য, অ্যাভোকাডো, আঙুর, ডুমুর, কলা প্রভৃতি হল ফসফরাসের দুর্দান্ত উৎস।

English summary

Foods that can improve bone health

Here are some foods you must consume to enhance your bone health. Read on to know.
X