For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

(ছবি) ক্যানসার হওয়া আটকাতে এই ধরনের খাদ্যাভ্যাসে অভ্যস্ত হোন

|

আধুনিক যুগে চিকিৎসা বিজ্ঞান অনেক এগিয়ে গিয়েছে। বড় বড় রোগের সঙ্গে লড়ে তাকে হারাতেও শিখেছি আমরা। তবে ক্যানসারের মতো রোগকে এখনও পুরোপুরিভাবে হার মানানো সম্ভব যায়নি। [এই খাবারগুলি ক্যানসার প্রতিরোধে সাহায্য করে]

পরিসংখ্যান বলছে, সারা বিশ্বে প্রতি মুহূর্তে ক্যানসার আক্রান্তের সংখ্যা বেড়ে চলেছে হুহু করে। একেবারে প্রথমে ধরা পড়লে কয়েক ধরনের ক্যানসার থেকে সম্পূর্ণ সুস্থভাবে সেরে ওঠা যায় ঠিকই। তবে দেরি হয়ে গেলে মৃত্যুই হয়ে ওঠে ক্যানসারের একমাত্র ভবিতব্য। [ক্যানসার থেকে বাঁচতে চাইলে অবশ্যই খান 'গ্রিন টি']

প্রাথমিক অবস্থায় ধরা পড়লে বহু ক্যানসার রোগীই সম্পূর্ণ সুস্থ হয়ে স্বাভাবিক জীবনযাপন করতে পারেন। তবে এই রোগ ও তার লক্ষণ চিনে উঠে তা মোকাবিলা করার মধ্যেই লুকিয়ে রয়েছে সেরে ওঠার সম্ভাবনা। [জানুন মাছকে কেন মহৌষধী বলছেন বিশেষজ্ঞরা]

আরও একটি বিষয় খুব গুরুত্বপূর্ণ। সেটা হল কি কি আপনি খাবেন এবং কি খাবেন না। সেটা ক্যানসার হওয়া বা না হওয়ার অন্যতম প্রধান শর্ত। নিচের স্লাইডে দেখে নিন, কী ধরনের খাদ্যাভ্যাস ক্যানসারের হাত থেকে বাঁচাতে পারে আপনাকে। [নিত্যদিনের যে যে খাবারে আপনার ক্যানসার হতে পারে!]

ফাইবার যুক্ত খাবার

ফাইবার যুক্ত খাবার

ফাইবার যুক্ত খাবার নিত্যদিনের ডায়েটে থাকা অত্যন্ত প্রয়োজনীয়। এর ফলে শরীরের ক্ষতিকর টক্সিনগুলি সব বেরিয়ে যায় যা ক্যানসারের সম্ভাবনাকে ক্ষীণ করে।

সবুজ শাকসবজি

সবুজ শাকসবজি

সবুজ শাকসবজি শরীরকে পুষ্টি ও এনার্জি দেয়। পাশাপাশি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে বহুগুণ বাড়িয়ে তোলে। ফলে হঠাৎ করে কোনও রোগ শরীরকে আক্রমণ করতে পারে না।

সঠিক ফ্যাটজাতীয় খাবার খাওয়া

সঠিক ফ্যাটজাতীয় খাবার খাওয়া

ট্রান্স ফ্যাট বা স্যাচুরেটেড ফ্যাট দুটোই শরীরের জন্য ক্ষতিকারক। ফলে ওমেগা ৩ ফ্য়াটি অ্যাসিড যা মাছে রয়েছে, এবং নানা ধরনের নন-স্যাচুরেটেড ফ্যাট যা বাদামে রয়েছে, তা ক্য়ানসারের রক্ষাকবচ হয়ে ওঠে।

বেশি করে জল খাওয়া

বেশি করে জল খাওয়া

জানেন কি, পর্যাপ্ত পরিমাণে জল খাওয়াও ক্যানসারের হাত থেকে আপনাকে বাঁচাতে পারে? এছাড়াও জল আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, শরীরের ক্ষতিকর টক্সিনকে বের করে দেয় ও সুস্থ থাকতে সাহায্য করে।

স্বাস্থ্যকর রান্নার অভ্যাস

স্বাস্থ্যকর রান্নার অভ্যাস

শুধু ভালো রান্নাই নয়, রান্নার অভ্যাসও খুব গুরুত্বপূর্ণ। তেলে ভাজার চেয়ে সেদ্ধ খাবার বেশি খান। প্লাস্টিকের বাসনে বেশিক্ষণ খাবার রাখবেন না।

খাবারে পুষ্টিগুণ ধরে রাখুন

খাবারে পুষ্টিগুণ ধরে রাখুন

সুস্থ থাকতে খাবারে পুষ্টিগুণ ধরে রাখা প্রয়োজন। তেলে অনেকক্ষণ ধরে কষিয়ে সবজি রান্না করার চেয়ে সামান্য কাঁচা বা কম তেলে রান্না করা সবজি খেয়ে দেখতে পারেন। ভালো না লাগলেও এতে শরীর সুস্থ থাকবে।

রেড মিট খাবেন না

রেড মিট খাবেন না

সমীক্ষায় দেখা গিয়েছে, নিরামিষাশী মানুষদের ক্যানসারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা আমিষাশী মানুষের চেয়ে পঞ্চাশ শতাংশ ক্ষেত্রে কম হয়। ফলে ক্য়ানসার এড়াতে চাইলে বিশেষ করে রেড মিট খাওয়া সীমিত করে দিন।

প্রসেসড খাবার নয়

প্রসেসড খাবার নয়

বাজারজাত নানা প্রসেসড খাবারকে একেবারে নিজের পছন্দের তালিকা থেকে বাদ দিয়ে দিন। এতে রয়েছে নানা ভয়ঙ্কর উপাদান যা শরীরকে দূষিত করে তুলে ক্যানসার প্রতিরোধ করতে ব্যর্থ হয়।

English summary

Food Habits That Successfully Prevent Cancer

Food Habits That Successfully Prevent Cancer
Story first published: Saturday, October 31, 2015, 12:45 [IST]
X