For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শীতে সুস্থ থাকতে ও শরীরকে হাইড্রেট রাখতে এই খাবারগুলি অবশ্যই খান

|

শীতকাল শুরু হওয়ার সাথে সাথে জলের সঙ্গে আমাদের দূরত্ব বাড়তে থাকে। ঠান্ডার ভয়ে আমরা জলের ধারে-কাছে ঘেঁষতে ভয় পাই। জল পানের দিক থেকেও অভাব দেখা দেয়। শরীরকে হাইড্রেট রাখা কতটা জরুরি তা জানা সত্ত্বেও, শীতকালে আমরা জল পানের দিকে নজরই দিই না। আর শরীরকে হাইড্রেট না রাখা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা, দেহের তাপমাত্রা, জয়েন্ট পেন, ইত্যাদির উপর প্রভাব ফেলতে পারে।

তবে জল পান ছাড়াও, আজ আমরা এই আর্টিকেলে কিছু খাবারের কথা বলব, যেগুলি আপনাকে এই শীতে হাইড্রেট রাখতে সহায়তা করবে।

পালং শাক

পালং শাক

বিভিন্ন পুষ্টিতে সমৃদ্ধ, পালং শাক ত্বক, চুলের জন্য দুর্দান্ত এবং শীতের মরসুমে আমাদের শরীরকে হাইড্রেট রাখতে সহায়তা করে। সবুজ শাকসবজিতে ৯০ শতাংশেরও বেশি জল থাকে। এছাড়াও, পালং শাক লুটিন, পটাসিয়াম, ফাইবার, ফোলেট এবং ভিটামিন-ই পূর্ণ। এই সবকিছুই পালং শাককে শীতের উপযুক্ত খাবারে পরিণত করে।

টমেটো

টমেটো

রান্নায় ব্যবহৃত সবজিগুলির মধ্যে অন্যতম হল টমেটো। এতে প্রায় ৯০ শতাংশ জল থাকে, যা শরীরকে ভিতর থেকে পুষ্ট রাখতে সহায়তা করে। টমেটো ওজন কমাতেও সাহায্য করে। আপনি এটি কাঁচাও খেতে পারেন।

বেল পেপার

বেল পেপার

ক্যাপসিকাম বা বেল পেপারের গুণাগুণ প্রচুর। হলুদ এবং সবুজ ক্যাপসিকামে প্রচুর পরিমাণে জল থাকে এবং আমাদের দেহকে হাইড্রেট রাখতে দুর্দান্ত কাজ করে। গবেষণায় দেখা গেছে যে, বেল পেপারে ৯৩.৯ শতাংশ জল রয়েছে। এটিতে ভিটামিন সি, ভিটামিন বি৬, বিটা ক্যারোটিন, থায়ামিন এবং ফলিক অ্যাসিডও রয়েছে।

ফেলে দাওয়া বীজেই লুকিয়ে সুস্থ থাকার দাওয়াই!

ফুলকপি

ফুলকপি

শীতকালের শাকসবজির মধ্যে বেশিরভাগ মানুষই ফুলকপি খেতে পছন্দ করেন। এটি দিয়ে স্যালাড, স্যুপ এবং বিভিন্ন তরকারিও তৈরি করা যায়। এক কাপ কাটা ফুলকপি ৫০ এম.এল জল সরবরাহ করতে পারে।

অলিভ অয়েল

অলিভ অয়েল

অলিভ অয়েল ভিটামিন ই, ভাল ফ্যাট জাতীয় পুষ্টিতে সমৃদ্ধ এবং আমাদের শরীরকে ভিতর থেকে ময়েশ্চরাইজ করে। ত্বকে অলিভ অয়েল প্রয়োগ করলে ত্বক পুষ্ট রাখতে সহায়তা করে। শীতের জন্য অলিভ অয়েল দুর্দান্ত ময়েশ্চারাইজার।

English summary

Five Foods That Will Keep You Hydrated During Winter

Apart from having water, here are some water loaded veggies that will help you stay hydrated this winter.
X