For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ওজন কমাতে ও ফিট থাকতে আস্তে খাওয়ার অভ্যাস করুন, দেখে নিন এর উপকারিতা

|

সারাদিনে আমরা যা খাই এবং যা কিছু করি তা আমাদের স্বাস্থ্যের উপর ইতিবাচক বা নেতিবাচক প্রভাব ফেলে। সুস্থ থাকতে ও ওজন হ্রাসে, ডায়েট প্রধান ভূমিকা পালন করে। তবে কী খাচ্ছেন, শুধুমাত্র তার উপরেই নয়, বরং কীভাবে খাচ্ছেন অর্থাৎ খাওয়ার গতি, সেটাও সুস্থ থাকতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বিশেষজ্ঞদের মতে, আস্তে আস্তে খেলে অতটাও ওজন বাড়ে না, পাশাপাশি আরও কয়েকটি উপকারও হয়।

আস্তে আস্তে খাওয়ার ধরনকে আমরা সাধারণত অলস আচরণ হিসেবে বিবেচিত করে থাকি। কিন্তু আপনি কি জানেন, ধীরে ধীরে খাওয়া ওজন হ্রাসের ক্ষেত্রে খুবই কার্যকরি! যারা ওজন কমানোর চেষ্টা করেন, তারা সাধারণত তাদের প্রতিদিনের ক্যালোরি গ্রহণের উপর বেশি নজর রাখেন। ভাল করে চিবিয়ে খাওয়া ক্যালোরি কমাতে সাহায্য করতে পারে এবং অস্বাস্থ্যকর খাবার খাওয়ার থেকেও দূরে রাখে! তাহলে আসুন দেখে নেওয়া যাক আস্তে খাওয়ার উপকারিতা কী কী -

বেশি পুষ্টি মেলে

বেশি পুষ্টি মেলে

আস্তে আস্তে ভাল করে চিবিয়ে খাবার খেলে অনেক বেশি পরিমাণে পুষ্টি শোষণ করতে পারে শরীর। আর, বেশি পুষ্টি তৃপ্তির অনুভব বাড়ায় এবং অস্বাস্থ্যকর খাবার খাওয়া থেকে আমাদের দূরে রাখে।

স্ট্রেস বা মানসিক চাপ কমায়

স্ট্রেস বা মানসিক চাপ কমায়

তাড়াহুড়ো করে খেলে উদ্বেগের পরিমাণ বাড়ে। তবে খাবার ভাল করে চিবিয়ে খেলে তৃপ্তি হয়, যা আমাদের মনকে শান্ত এবং সুখী করে তোলে। এটি ইতিবাচক উপায়ে স্ট্রেস লেভেলকে প্রভাবিত করে। এতে ওজন বৃদ্ধি হয় না।

আরও পড়ুন :ডায়াবেটিসে ভুগছেন? আজই আপনার খাদ্যতালিকা থেকে এই ৬টি ফল বাদ দিন!

হজম ভাল হয়

হজম ভাল হয়

ধীরে ধীরে খাওয়ার মানে হল ভাল করে চিবিয়ে খাওয়া। বেশি করে চিবিয়ে খাবার খেলে হজম ভাল হয়, যা অতিরিক্ত ওজন কমাতে সাহায্য করে।

ক্যালোরি কমায়

ক্যালোরি কমায়

আস্তে আস্তে খাওয়া মানে ভাল করে চিবানো। এটি আপনার সারাদিনে খাওয়া মোট ক্যালোরি নিয়ন্ত্রণ করতে এবং কমাতে সহায়তা করতে পারে। আর, বেশি চিবিয়ে খেলে মুখের ব্যায়াম হয়, ফলে কিছুটা হলেও মেদ কমে।

English summary

Benefits Of Chewing Food Well in Bengali

We are talking about eating speed here. The speed at which you eat impacts your weight loss. Here are the benefits of eating slow. Read on.
X