For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

(ছবি) রাতে ঘুমানোর আগে এই খাবারগুলি এড়িয়ে যান

By neIndia Bengali Digital Desk
|

সুস্থ থাকতে গেলে পুষ্টিকর খাবার যেমন খেতে হবে, তেমনই নিয়ম মেনে ঘুমানোও একইসঙ্গে প্রয়োজন। পর্যাপ্ত ঘুম না হলে শরীর ধীরে ধীরে খারাপ হতে থাকে।

আমাদের কাজের চাপ, পরিবারের নানা চাহিদা, মানসিক অবস্থা ইত্যাদির কারণে অনেক সময়ই আমাদের ঘুমের ব্যাঘাত ঘটে। এর থেকে স্ট্রেস, অবসাদ সহ একাধিক সমস্যা আমাদের শরীরে তৈরি হয়।

সময় বেঁধে খাওয়া ও বিশ্রাম নিলে শরীর অনেকটা সুস্থ থাকে। রোজকার জীবনযাত্রার ফলে শরীরে জমা হতে থাকা টক্সিন ঘুমোলে অনেকখানি বেরিয়ে যায়। আবার কিছু খাবার রয়েছে যা ঘুমের ক্ষেত্রে বিশেষ কার্যকরী।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, আবার কিছু খাবার রয়েছে যা রাতে খেলে ঘুমোর সর্বনাশ হতে পারে। এই খাবারগুলি দিনের অন্য সময়ে খেলেও রাতে খেতে একেবারেই নিষেধ করেন বিশেষজ্ঞরা। নিচের স্লাইডে এমনই কয়েকটি খাবার সম্পর্কে জানানো হল।

ক্যাফেইন

ক্যাফেইন

ক্যাফেইন সরাসরি মস্তিষ্কে প্রভাব ফেলে। যার ফলে মস্তিষ্ক সজাগ থেকে ঘুমে ব্যাঘাত ঘটায়। রাতে ঘুমোতে যাওয়ার আগে কফি খেলে তার প্রভাব প্রায় পাঁচ ঘণ্টা থাকতে পারে। যার ফলে রাতের ঘুম নষ্ট হয়ে যায়।

মশলাদার খাবার

মশলাদার খাবার

নানা অনুষ্ঠানে বা পার্টিতে গেলে উপায় নেই। তবে চেষ্টা করবেন বেশি রাতে মশলাদার খাবার না খেতে। এগুলি পেটে গিয়ে অস্বস্তি তৈরি করে অনিদ্রা ডেকে আনে।

রেড মিট

রেড মিট

রেড মিটে রয়েছে প্রচুর পরিমাণে ফ্যাট ও প্রোটিন। যার ফলে তা হজম হতে প্রচুর সময় লাগে। ফলে ঘুমের ব্যাঘাত ঘটে। প্রয়োজনে দুপুরে খেয়ে নিন। যাতে হজমের জন্য অনেকটা সময় দিতে পারেন।

জাঙ্ক ফুড

জাঙ্ক ফুড

বার্গার বা ফ্রেঞ্চ ফ্রাই খাবার হিসাবে সকলের প্রিয় হলেও রাতে ডিনারে এসব না খাওয়াই শ্রেয়। এতে থাকা অত্যধিক মাত্রার স্যাচুরেটেড ফ্যাট হজম হতে প্রচুর সময় নেয় ও ঘুমের দফারফা করে দেয়।

চকোলেট

চকোলেট

মন ভালো করতে চকোলেটের জুড়ি নেই। আরও অনেক গুণও রয়েছে চকোলেটের। তবে রাতে ঘুমোতে যাওয়ার আগে চকোলেট খেলে ঘুম ভালো হয় না।

আইসক্রিম

আইসক্রিম

আইসক্রিম খেতে সকলেই ভালোবাসে। এটি খাওয়ার কথা বললে কারও আর সময়ের খেয়াল থাকে না। তবে রাতে ডিনারের পরে আইসক্রিম খেলে তার নানা পার্শ্বপ্রতিক্রিয়া হয়। এতে থাকা প্রচুর পরিমাণে চিনি ও ফ্যাট ঘুমের ব্যাঘাত ঘটায়।

ফল

ফল

ফল খাওয়া সবসময়ই ভালো তবে ঘুমোতে যাওয়ার আগে নয়। ফলের মধ্যে থাকা শর্করা উপাদান ঘুমের ব্যাঘাত ঘটায়।

অ্যালকোহল

অ্যালকোহল

মনে করা হয়, অ্যালকোহল খেলে ঘুম ভালো হয়। যা একেবারেই ভুল ধারণা। মদ্যপান করলে সারারাত ধরে ঘুমের ব্যাঘাত ঘটে।

English summary

(ছবি) রাতে ঘুমানোর আগে এই খাবারগুলি এড়িয়ে যান Avoid These Foods Before Sleep

Avoid These Foods Before Sleep
X