For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দাগহীন, উজ্জ্বল ত্বক পেতে খাদ্যতালিকায় রাখুন এই খাবারগুলি

|

উজ্জ্বল ত্বক বা গ্লোয়িং স্কিন পেতে কে না চায়! আর ত্বকের সৌন্দর্য ধরে রাখতে পারলেই বয়স যেন থমকে যাবে আপনার কাছে! কোমল, দাগহীন ও উজ্জ্বল ত্বকের জন্য অনেকে পার্লারে যান, আবার অনেকে বাড়িতেই ত্বকের যত্ন নেন। কিন্তু এত কিছু পরেও ত্বকে দাগ, র‌্যাশ, স্পট ফুটে ওঠে। তাই শুধুমাত্র ত্বকের বাহ্যিক যত্ন নিলেই হবে না বরং ভিতর থেকেও যত্নের প্রয়োজন।

উজ্জ্বল ও কোমল ত্বকের জন্য স্বাস্থ্যকর খাদ্য গ্রহণ করা খুব জরুরি। ডায়েটে সবুজ শাকসবজি এবং ফল থাকা উচিত। তাহলে জেনে নিন ত্বকের সৌন্দর্য বজায় রাখতে আপনার ডায়েটে কী কী অন্তর্ভুক্ত করবেন।

পেঁপে

পেঁপে

উজ্জ্বল ত্বকের জন্য আপনার ডায়েটে পেঁপে অন্তর্ভুক্ত করুন। পেঁপে ত্বককে উজ্জ্বল করে এবং ত্বকের বয়স বাড়তে দেয় না! এর মধ্যে ভিটামিন-এ এবং এনজাইম প্রচুর পরিমাণে রয়েছে, যা ত্বককে সুস্থ রাখে। ত্বকের ডেড স্কিন দূর করে উজ্জ্বলতা বৃদ্ধিতে সহায়তা করে। এছাড়া, ত্বকের আদ্রতা বজায় রাখে। ত্বকের সৌন্দর্যের জন্য আপনি নিজের মুখেও পেঁপে লাগাতে পারেন।

জল

জল

পর্যাপ্ত পরিমাণে জল পান করাও অত্যন্ত গুরুত্বপূর্ণ। মুখে ব্রণ-পিম্পলের সমস্যা থাকলে প্রচুর পরিমাণে জল পান করুন। জল পান করলে ত্বক হাইড্রেট থাকে, যা ত্বককে উজ্জ্বল ও ইয়ং রাখে।

গ্রিন টি

গ্রিন টি

গ্রিন টি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে বেশ কার্যকর। এতে থাকা অ্যান্টি-অ্যাক্সিডেন্ট উপাদান ত্বকে বয়সের ছাপ পড়তে দেয় না। তাই বয়স বাড়লেও আপনাকে ইয়ং দেখাবে! নিয়মিত গ্রিন টি পান করলে ত্বকের উজ্জ্বলতা বহুগুণ বাড়তে পারে।

ফল

ফল

ত্বকের যত্নের জন্য আপনার ডায়েটে অবশ্যই বিভিন্ন ফল অন্তর্ভুক্ত করুন। ফল খেলে ত্বক উজ্জ্বল হয়।

শীতে শুষ্ক ত্বক থেকে মুক্তি পেতে চান ? নিয়মিত খান এই খাবারগুলো

মাছ

মাছ

গবেষণা অনুযায়ী, নিয়মিত মাছ খেলে ত্বকে বলিরেখা তুলনামূলকভাবে কম পড়ে। মাছে থাকা ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড ত্বকে বলিরেখা পড়ার গতি কমায়।

সবুজ শাকসবজি

সবুজ শাকসবজি

গ্লোয়িং স্কিনের জন্য সবুজ শাকসবজি অবশ্যই খাদ্যতালিকায় রাখুন। সবুজ শাকসবজি খেলে মুখের দাগ কমবে। এছাড়াও, উজ্জ্বল ত্বকের জন্য ডায়েটে সবুজ শাকসবজি অন্তর্ভুক্ত করুন।

টমেটো

টমেটো

টমেটোতে থাকা লাইকোপেন ত্বকে পিম্পল বা ব্রণ, ব়্যাশ কমায়। এছাড়াও, এই লাইকোপেন সূর্যের ক্ষতিকর অতি বেগুনী রশ্মি থেকে ত্বককে রক্ষা করে। তাই স্বাস্থ্যকর ও উজ্জ্বল ত্বক পেতে ডায়েটে টমেটো অন্তর্ভুক্ত করতে পারেন।

English summary

Foods For Glowing Skin In Bengali

Skin Care Tips These Food Make Your Skin Glowing In hindi. Read On.
X