For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পৌষ পার্বণে বাড়িতে বানিয়ে ফেলুন এই ৮ ধরনের পিঠেপুলি, রইল রেসিপি

Posted By:
|

পৌষ পার্বণ বা মকর সংক্রান্তি মানেই বাঙালির ঘরে ঘরে হরেকরকম পিঠেপুলির সম্ভার। নানাবিধ পিঠেপুলি ও সুস্বাদু নলেন গুড়ের ছোঁয়ায় বাঙালির পাত ভরে ওঠে এই পার্বণের দিনে। পিঠেপুলি ছাড়া বাঙালির পৌষ পার্বণ ঠিক জমে না।

তাই, আজ আমরা পৌষ পার্বণের জন্য কিছু সহজ ও মজাদার নতুন পিঠের রেসিপি আপনাদের সামনে নিয়ে এসেছি। এবারের, মকর সংক্রান্তিতে পিঠের মজা নিতে দেখে নিন রেসিপিগুলি।

পাটিসাপ্টা

পাটিসাপ্টা

পৌষ সংক্রান্তিতে পাটিসাপ্টা পাতে না থাকলে ঠিক জমে না। এটি এই উৎসবের প্রধান পিঠে। পৌষ সংক্রান্তিতে ঘরে ঘরে ভিন্ন ধরনের পাটিসাপ্টা তৈরি করা হয়ে থাকে। আমরা আগের একটি আর্টিকেলে ভিন্ন প্রকারের পাটিসাপ্টা বানানোর পদ্ধতির কথা উল্লেখ করেছি।

আরও পড়ুন :এবার পৌষ সংক্রান্তিতে উপভোগ করুন ভিন্ন স্বাদের পাটিসাপ্টা, দেখে নিন রেসিপিগুলি

গোকুল পিঠে

গোকুল পিঠে

উপকরণ

পরিমান মত নারকেল কোরা, গুড় এক কাপ , আধ চা চামচ এলাচ গুঁড়ো,

খোয়া ক্ষীর, ময়দা, সুজি, পরিমাণ মতো দুধ, ঘি, চিনি, পরিমাণ মত জল।

কীভাবে বানাবেন

নন-স্টিক প্যানে খোয়া ক্ষীর, নারকেল কোরা, গুড়, এলাচ গুঁড়ো, ময়দা, সুজি, দুধ, চিনি ও পরিমাণ মতো জল দিয়ে মিশ্রিত করে ভাল করে নেড়ে মন্ড বানান। কড়াই থেকে নামিয়ে হাতের তালুতে একটু ঘি মাখিয়ে নিন এবং মন্ডগুলিকে নিয়ে গোল গোল বা চ্যাপ্টা আকৃতির বল তৈরি করুন। এরপর ঘি দিয়ে বলগুলিকে ভাল করে ভেজে নিন। একটু লালচে করে ভেজে নেবেন। ভাজার পর চিনির রসে মিনিট পনেরো ডুবিয়ে তুলে নিন। তৈরি আপনার গোকুল পিঠে।

দুধপুলি

দুধপুলি

উপকরণ

ঘন দুধ, পরিমাণ মত আতপ চালের গুঁড়ো, নারকেল কোরা, গুড়, কাজু বাদাম, আধ চা চামচ ছোট এলাচ গুঁড়ো, পরিমাণ মত জল।

কীভাবে বানাবেন

দুধে চিনি দিয়ে ভাল করে ফুটিয়ে নিন। এরপর ফোটানো ঘন দুধ ঠান্ডা করে তাতে পাটালি মিশিয়ে নিন। আবার পাটালি না মিশিয়ে শুধু চিনি দিয়েও করতে পারেন।

এবার একটি পাত্রে নারকেল কোরা, গুড়, কাজু বাদাম এবং অল্প পরিমাণ এলাচের গুঁড়ো মাঝারি আঁচে ভাল করে নেড়ে পুরের মত পাক দিয়ে শুকনো করে নিন।

আতপ চালের সঙ্গে পরিমাণ মতো নুন ও গরম জল দিয়ে মিশ্রণটিকে মাখিয়ে নিন। এরপর মোমোর মত ছোটো ছোটো আকৃতি করে তার ভেতর নারকেলের পুর দিয়ে ভাপিয়ে সেদ্ধ করে নিন। সেদ্ধ হয়ে যাওয়ার পর পুলিকে ফোটানো ঘন দুধের মধ্যে ফেলে দিন। এরপর, পরিবেশন করুন দুধপুলি।

তেলে ভাজা পিঠে

তেলে ভাজা পিঠে

উপকরণ

আতপ বা গোবিন্দভোগ চালের গুঁড়ো, ময়দা, দুধ, নারকেল কোরা, সুজি, পাকা কলা, চিনি, খেজুরের গুড়, নুন, ভাজার জন্য সাদা তেল।

কীভাবে বানাবেন

এই পিঠে খুব সহজেই সকলে তৈরি করতে পারবেন এবং যা খেতে খুবই সুস্বাদু। প্রথমেই চালের গুঁড়ো চেলে নেবেন। এবার এই চালের গুঁড়োর সাথে পরিমাণ মতো ময়দা, সুজি, দুধ, নারকেল কোরা, পাকা কলা, চিনি, দুই কাপ খেজুরের গুড়, পরিমাণ মত নুন দিয়ে ভাল করে মেখে নিন এবং মিশ্রণটির একটি ঘন ব্যাটার তৈরি করুন। খেয়াল রাখবেন যাতে বেশি পাতলা না হয়ে যায়।

এরপর কড়াইতে তেল গরম করে তাতে ছোট হাতায় এক হাতা করে বা নিজের হাতে ছোট ছোট ব্যাটার দিতে থাকুন। মাঝারি আঁচে লাল করে পিঠের দুই দিক ভাল করে ভেজে তুলে নিন। তৈরি মকর সংক্রান্তির তেলে ভাজা পিঠে।

ক্ষীরপুলি

ক্ষীরপুলি

উপকরণ

আতপ চালের গুঁড়ো, ঘন দুধ, খোয়া ক্ষীর, গুড়, আধ চা চামচ এলাচ গুঁড়ো, নুন, পরিমাণ মতো জল।

কীভাবে বানাবেন

যে পদ্ধতিতে দুধ পুলি বানান, ঠিক সেই একই পদ্ধতিতে এটি তৈরি করুন। শুধুমাত্র কিছু উপকরণের অদল-বদল।

দুধে অল্প পরিমাণ চিনি ও খোয়া ক্ষীর দিয়ে ঘন করে ফুটিয়ে নিন। দুধ ঘন হয়ে এলে তাতে ২ কাপ গুড় ঢেলে ভাল করে মিশ্রিত করে ঠান্ডা করে নিন।

এবার একটি পাত্রে খোয়া ক্ষীর, গুড়, এবং অল্প পরিমাণ এলাচের গুঁড়ো মাঝারি আঁচে ভাল করে নেড়ে পুরের মত পাক দিয়ে শুকনো করে নিন।

এরপর, দুধপুলির মতো একই পদ্ধতিতে পুলি তৈরি করে তার ভেতর ক্ষীরের পুর দিয়ে ভাপিয়ে সেদ্ধ করে নিন। আবার এই পুলিকে সাদা তেলে ভেজে নিতে পারেন। সেদ্ধ বা ভাজা হয়ে যাওয়ার পর ফোটানো ঘন দুধের মধ্যে পুলিকে ফেলে দিন। ১০ থেকে ১৫ মিনিট চাপা দিয়ে রাখুন। এরপর পরিবেশন করুন ক্ষীরপুলি।

আরও পড়ুন :স্পেশাল কিছু নিরামিষ রেসিপি, যা আপনার জিভে জল আনবেই

রাঙা আলুর পান্তুয়া

রাঙা আলুর পান্তুয়া

উপকরণ

রাঙা আলু, ময়দা, চিনি, ক্ষীর বা নারকেল কোরা, নুন, ভাজার জন্য সাদা তেল।

কীভাবে বানাবেন

প্রেসারকুকারে রাঙা আলুকে সিদ্ধ করে নিন। সিদ্ধ আলুকে ভাল করে চটকে নিয়ে তাতে পরিমাণ মতো ময়দা ও চিনি মিশিয়ে মেখে নিন। রুটি বা লুচি করার জন্য যেভাবে আমরা আটার মিশ্রণকে প্রস্তুত করি, সেভাবেই এই মিশ্রণটি প্রস্তুত করুন। এরপর ছোট ছোট লিচি করে নিন। লিচিতে ক্ষীর বা নারকেল, চিনির পুর ভরে নিন। এই পুর ভরা লিচিকে গরম তেলে ভেজে নিন। ১০ থেকে ১৫ মিনিট চিনির সিরায় ডুবিয়ে রাখুন। তৈরি রাঙা আলুর পান্তুয়া।

মালপোয়া

মালপোয়া

উপকরণ

দুধ, কনডেন্সড মিল্ক, চিনি, ময়দা, এলাচ গুঁড়ো, গোটা মৌরি, সুজি, জল (সব কিছুই পরিমাণ মতো), ভাজার জন্য সাদা তেল।

কীভাবে বানাবেন

ব্যাটার বানাতে ময়দা, সুজি, গোটা মৌরি, এলাচের গুঁড়ো, কনডেন্সড মিল্ক ও ঘন দুধ দিয়ে ভাল ভাবে মিশিয়ে নিন। ব্যাটারটি যেন খুব বেশি পাতলা বা গাড় না হয়। ৩০ মিনিট মিশ্রণটিকে ঢাকা দিয়ে রেখে দিন। এই সময়ে চিনির সিরা বানিয়ে নিন।

এবার কড়াইতে সাদা তেল ঢেলে গরম করে নিন। মিশ্রিত ব্যাটারটি একটি ছোট হাতার সাহায্যে এক হাতা করে গরম তেলে দিয়ে দু'পিঠ ভেজে নিন। এবার ভাজা মালপোয়া চিনির সিরার মধ্যে ১০ মিনিট দিয়ে দিন। রস থেকে বার করে পরিবেশন করুন।

নলেন গুড়ের পায়েস

নলেন গুড়ের পায়েস

উপকরণ

বাসমতি চাল, দুধ, এক কাপ কনডেন্সড মিল্ক, ক্ষীর, নলেন গুড়, চিনি, গোটা এলাচ, কাজু বাদাম, কিসমিস।

কীভাবে বানাবেন

প্রথমেই দুধকে ফুটিয়ে নিন। এতে পরিমাণ মতো ক্ষীর, কনডেন্সড মিল্ক ও চিনি মিশিয়ে ভাল করে নাড়তে থাকুন। দুধ ঘন হয়ে এলে তাতে পরিমাণ মতো বাসমতি চাল দিন। মনে রাখবেন যতখানি দুধ দেবেন, তার একভাগের অর্ধেক পরিমাণ চাল নিতে হবে। চাল সিদ্ধ হয়ে এলে এবার নলেন গুড়, কাজু বাদাম, কিসমিস ও গোটা এলাচ দিন। মিষ্টির পরিমাণ চেখে ভাল করে নাড়তে থাকুন, তলায় যাতে পুড়ে না যায়। এভাবে ১৫ মিনিট নেড়ে ঘন হয়ে এলে উনুন থেকে নামিয়ে ঠান্ডা করুন। এরপর পরিবেশন করুন নলেন গুড়ের পায়েস।

[ of 5 - Users]
English summary

Makar Sankranti : Simple And Delicious Pithe Recipes For Sankranti

We present a whole list of Sankranti recipes that have been picked from all parts of India.
X