For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

স্পেশাল কিছু নিরামিষ রেসিপি, যা আপনার জিভে জল আনবেই

Posted By:
|

প্রতিদিন বিভিন্ন রকম খাবার খেতে আমরা প্রত্যেকেই পছন্দ করি। আর, যেহেতু এখন নতুন বছর চলছে তাই আমাদের প্রত্যেকের মনই চায় নতুন বছরে নতুন নতুন খাবার খেতে। আজ আমরা আপনাদের জন্য স্পেশাল কিছু রেসিপি নিয়ে কথা বলব, আশা করি আপনাদের ভাল লাগবে।

তবে, আসুন দেখে নেওয়া যাক কিছু স্পেশাল নিরামিষ খাবারের রেসিপি, যা পাতে পড়লেই কিন্তু আনতে পারে আপনার জিভে জল। দেখে নিন রেসিপিগুলি –

ফুলকপির কালিয়া

ফুলকপির কালিয়া

চলছে শীতের সময়। আর, ফুলকপি শীতকালের এক প্রধান সবজি। ভাজা থেকে রোস্ট, সব রান্নাতেই ফিট এই মরসুমি সবজি-টি। তবে, দেখে নেওয়া যাক নিরামিষ পদ্ধতিতে ফুলকপির কালিয়া কীভাবে করবেন।

উপকরণ

ফুলকপি ১টি, মটরশুঁটি, আলু, টমেটো পেস্ট, তেজ পাতা, আদা, সাদা জিরে, জিরে গুঁড়ো, এলাচ, গরম মশলার গুঁড়ো, হলুদ, লঙ্কা গুঁড়ো/গোটা লঙ্কা, নুন, সর্ষে তেল বা রিফাইন তেল ও চিনি।

কীভাবে বানাবেন

প্রথমে সবজিগুলিকে কেটে নিন। তারপর, মটরশুঁটিকে নুন মাখিয়ে ভাপিয়ে নিন। গরম তেলে আলু ফুলকপি ঢেলে দিন এবং হলুদ ও নুন দিয়ে একটু লালচে করে ভেজে নিন। এরপর, কড়াইতে তেল গরম করে এক চামচ চিনি, এলাচ, তেজপাতা, গোটা গরম মশলা, সাদা জিরে দিন। একটু ভেজে নেওয়ার পর লঙ্কা গুঁড়ো, হলুদ, আদা বাটা, জিরে গুঁড়ো জলে মিশিয়ে কড়াইতে ঢেলে দিন। এবার, টমেটো পেস্ট দিয়ে ও নুন দিয়ে ভাল করে কষে নিন। কষা হয়ে গেলে, ভেজে রাখা আলু ও ফুলকপি এবং ভাপানো মটরশুঁটি দিয়ে দিন। এরপর, পরিমাণ মতো জল দিয়ে ভাল করে ফোটান। রান্নাটি তৈরি হয়ে গেলে উপরে গরম মশলা ছড়িয়ে দিন।

পনির পোস্ত

পনির পোস্ত

আমরা পনির দিয়ে তৈরি বহু ধরনের রেসিপি খেয়েছি। তবে, এই নতুন বছরে পনিরের একটু অন্য ধরনের খাবার খাওয়া যাক। জেনে নিন কীভাবে পনির পোস্ত তৈরি করবেন -

উপকরণ

পনির, পোস্ত বাটা, নারকেল বাটা, গোটা কাঁচালঙ্কা ও বাটা কাঁচালঙ্কা, পাঁচ ফোড়ন, নুন, চিনি, হলুদ, সরষের তেল। (সবই কিন্তু পনিরের পরিমানের উপর ভিত্তি করে মশলা নেবেন)

কীভাবে বানাবেন

প্রথমে কড়াইতে ৪ টেবিল চামচ তেল নিন এবং পনিরগুলি অল্প ভেজে তুলে নিন, যাতে বেশি লালচে না হয়ে যায়। এরপর কড়াইয়ের ওই তেলেই ৩ টেবিল চামচ তেল মিশিয়ে নিন। তেল গরম হয়ে এলে পরিমাণ মত পাঁচ ফোড়ন ও কাঁচা লঙ্কা দিন। অল্প একটু ফোড়নটি ভেজে নিয়ে পোস্ত বাটা, নারকেল বাটা ও অল্প পরিমাণ লঙ্কা বাটা ঢেলে দিন। এরপর পরিমাণ মত হলুদ, নুন, চিনি ও অল্প পরিমাণ জল দিয়ে কষতে থাকুন। মিশ্রনটি হয়ে এলে ভাজা পনির দিয়ে দিন। এরপর, ভাল করে কষতে থাকুন। রান্নাটি হয়ে আসার ২ মিনিট আগে ভাল স্বাদের জন্য ১ টেবিল চামচ সর্ষে তেল উপরে ছড়িয়ে দিন।

মশালা মাশরুম

মশালা মাশরুম

অত্যন্ত স্বাস্থ্যপ্রদ ও খাদ্যগুণে সমৃদ্ধ খাবার হল মাশরুম। আমরা জানি যে, মাশরুমে পেনিসিলিন নামক অ্যান্টিবায়োটিক থাকে, যা মানুষের জন্য বেশ উপকারি। তাই, প্রতিদিনের খাদ্যতালিকায় রাখুন মাশরুমের রকমারি খাবার। তবে, নতুন বছরে রান্না করতে পারেন নিরামিষ মশালা মাশরুম। জেনে দিন কীভাবে তৈরি করবেন।

উপকরণ

মাশরুম, ক্যাপসিকাম, কাঁচালঙ্কা বাটা, টমেটো পেস্ট, আদা, জিরা বাটা বা গুঁড়ো, রং করার জন্য কাশ্মীরি লঙ্কাগুঁড়ো, গরম মশলা, চিনি, সর্ষে তেল বা সাদা তেল।

কীভাবে বানাবেন

প্রথমে মাশরুমকে ছোটো ছোটো করে কুচিয়ে ভাল করে ধুয়ে নিন। গরমজল করে কাটা মাশরুমকে সেদ্ধ করে নিন। সেদ্ধ হয়ে গেলে জল বার করে দিন। এরপর, কড়াইতে ৪ টেবিল চামচ তেল গরম করে সেদ্ধ করা মাশরুমকে ভেজে নিন।

কড়াইতে ৬ টেবিল চামচ তেল গরম করে ক্যাপসিকাম-কে অল্প একটু ভেজে নিন। ভাজা হয়ে গেলে পরিমাণ মতো কাঁচালঙ্কা বাটা, আদা ও টমেটো পেস্ট দিয়ে ভাল করে কষে নিন। তারপর, জিরা বাটা বা গুঁড়ো এবং রং করার জন্য কাশ্মীরি গুঁড়ো লঙ্কা জলে মিশিয়ে কড়াইতে ঢেলে দিন। একটু কষে নেওয়ার পর ভাজা মাশরুম কড়াইতে দিন, পরিমাণ মত জল ও স্বাদের জন্য পরিমান মত চিনি দিয়ে মিশ্রণটিকে কষে নিন ভাল করে। ৫ থেকে ৬ মিনিট কষলেই তৈরি আপনার মশালা মাশরুম। খাওয়ার আগে ছড়িয়ে দিন একটু গরম মশলা।

[ of 5 - Users]
Read more about: new year recipes veg food
X