For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

এবার পৌষ সংক্রান্তিতে উপভোগ করুন ভিন্ন স্বাদের পাটিসাপ্টা, দেখে নিন রেসিপিগুলি

Posted By:
|

বাঙালির পৌষ সংক্রান্তি বা পৌষ পার্বণ চলেই এল। আর, উৎসব মানেই বাঙালির কাছে রশিয়ে পেট পুজোর দিন। কারণ, বাঙালিরা যে ভোজন প্রিয় মানুষ, তাই নতুন বছরের প্রথমে এই উৎসবটি এলেই মনটা কেমন পিঠে পিঠে করে ওঠে। নলেন গুড়ের পিঠে ও পায়েস না খেলে বাঙালির শীতকাল যেন কাটতেই চায় না। আর, পিঠের রাজা হল পাটিসাপ্টা। তাই, পৌষ সংক্রান্তিতে ভিন্ন স্বাদের পাটিসাপ্টা পাতে না পড়লে মনটা যেন আকুপাকু করে।

আজ আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি ভিন্ন স্বাদের পাটিসাপ্টার রেসিপি। এবারের পৌষ মেলায় জমিয়ে উপভোগ করুন এই ভিন্ন প্রকারের পিঠের রাজাকে। তবে, চলুন দেখে নেওয়া যাক রেসিপিগুলি।

১) নলেন গুড়ের পাটিসাপ্টা

পুরের উপকরণ

পরিমাণ মত নারকেল বাটা, এক কাপ দুধ, অল্প পরিমাণ খোয়া ক্ষীর, এক বাটি নলেন গুড়।

চালের গোলা বা রুটির উপকরণ

পরিমাণ মত চালের গুঁড়ো, ময়দা, জল, লবণ, সাদা তেল।

কিভাবে বানাবেন

কড়াই গরম করে পরিমাণ মতো নারকেল বাটা, খোয়া ক্ষীর, নলেন গুড় ও দুধ দিয়ে মিশ্রণটি তৈরি করুন। মিশ্রনটিকে পাক দেওয়ার সময় ক্রমাগত নাড়তে থাকবেন, নইলে কড়াইয়ের তলায় বসে যেতে পারে বা পুড়ে যেতে পারে। মিশ্রণটি যখন একেবারে ঘন হয়ে যাবে, তখন কড়াই থেকে নামিয়ে নিন।

এরপর, চালের গুঁড়োর সাথে অল্প পরিমাণ ময়দা, একটু লবণ ও পরিমাণ মত জল দিয়ে ভাল করে মিশিয়ে নিন। বেশি শক্ত করে মিশ্রণটি তৈরি করবেন না। মিশিয়ে নেওয়ার পর ফ্রাইপ্যানে এক টেবিল চামচ তেল ঢেলে গরম করে নিন। এবার মিশ্রিত চালের গুঁড়ো পরিমাণ মত নিয়ে ফ্রাইপ্যানে ঢেলে দিন এবং দুদিকেই রুটির মত অল্প ফ্রাই করে নিন। এবার, মিশ্রিত নলেন গুড়ের পুরটি পরিমাণ মতো ফ্রাই করা রুটির মধ্যে দিয়ে পাটিসাপ্টা রোল করে নিন।

২) ক্ষীরের পাটিসাপটা

পুরের উপকরণ

পরিমাণ মত খোয়া ক্ষীর, কনডেন্ট মিল্ক হাফ কাপ বা দুধ, খেজুরের গুড়, দুই টেবিল চামচ সুজি, কাজু বাদাম পেস্ট, কিসমিস, চিনি।

চালের গোলা বা রুটির উপকরণ

পরিমাণ মতো সুগন্ধি আতপ চালের গুঁড়ো, ময়দা, দুধ ১ কাপ, লবণ, ভাজার জন্য সাদা তেল।

কীভাবে বানাবেন

প্রথমেই খোয়া ক্ষীর, গুড় ও কনডেন্ট মিল্কের সঙ্গে অল্প জল বা দুধ দিয়ে একটু পাতলা করে নিন। এর সাথে সুজি, কাজু বাদাম পেস্ট, কিসমিস ও অল্প পরিমাণ চিনি দিয়ে ভাল করে মিশ্রণ তৈরি করুন। এরপর, কড়াইতে অল্প আঁচে মিশ্রণটিকে পাক দিয়ে নিন। পাক দেওয়ার সময় ক্রমাগত নাড়তে থাকবেন। আঠালো হয়ে গা ছেড়ে এলে নামিয়ে ফেলুন।

চালের গুঁড়োর সাথে ময়দা, অল্প পরিমাণ গুড় ও দুধ একসঙ্গে মিশিয়ে একটি ঘন মিশ্রণ তৈরি করুন। এরপর, ফ্রাইপ্যানে অল্প তেল দিয়ে ছড়িয়ে গরম করে নিন। তেল গরম হয়ে এলে তাতে মিশ্রণটি তুলে প্যানে ছড়িয়ে দিন। অল্প ফ্রাই হয়ে এলে মাঝখানে লম্বা করে ক্ষীরের পুর দিয়ে দিন এবং রোল করে নিন। তৈরি আপনার ক্ষীরের পাটিসাপ্টা।

নারকেল পাটিসাপ্টা

পুরের উপকরণ

মিহি করে বাটা নারকেল, খেজুরের গুড়, অল্প পরিমাণ চিনি, ২-৩ টুকরো গোটা এলাচ।

চালের গোলা বা রুটির উপকরণ

পরিমাণ মতো সুগন্ধি আতপ চালের গুঁড়ো, অল্প পরিমাণ ময়দা, দুধ-২ থেকে ৩ কাপ, নুন, ভাজার জন্য সাদা তেল।

কীভাবে বানাবেন

প্রথমে নারকেলর সাথে, গুড়, দুধ এবং পরিমাণ মতো চিনি ও এলাচ একসঙ্গে মিশিয়ে নিন। এরপর কড়াইতে হাফ টেবিল চামচ তেল দিয়ে মিশ্রণটিকে আঁচে পাক দিয়ে দিন। সুন্দর গন্ধ এবং পুর আঠালো হয়ে কড়াইয়ের গা থেকে ছেড়ে এলে পাকটিকে নামিয়ে নিন। পাক দেওয়ার সময় খেয়াল রাখবেন পুর যেন কড়াইতে লেগে না যায়। তাই, ক্রমাগত নাড়তে থাকবেন।

এবার চালের গুঁড়োর সাথে দুধ, পরিমাণ মতো ময়দা ও নুন দিয়ে ঘন গোলা তৈরি করুন। একই পদ্ধতিতে ফ্রাইপ্যানে মিশ্রণটিকে ঢেলে একটু ভেজে নিন। এরপর মাঝখানে লম্বা করে নারকেলের পুর দিয়ে রোল করে নিন। তৈরি আপনার প্রিয় নারকেল পাটিসাপ্টা।

বিশেষ করে যে বিষয়গুলির উপর নজর দেবেন তা হল, পিঠে ভাজার পুরো পদ্ধতিটাই হবে একদম অল্প আঁচের সাহায্যে। প্রতিটা পিঠে ভেজে নেওয়ার পর একটি হালকা জল মিশ্রিত পাতলা ন্যাকড়া দিয়ে ফ্রাইপ্যানটি মুছে নেবেন। তারপর পরের পিঠের জন্য তেল দেবেন।

[ of 5 - Users]
English summary

Different types of patishapta recipes for makar sankranti

Patishapta is one of the famous Bengali sweets that is prepared during makar sankranti. The yummy taste of this popular Bengali sweet is famous worldwide.
X