For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চিকেন প্রেমীদের জন্য রইল রেশমি চিকেন মশলা, দেখুন রেসিপি

|

প্রতিদিন বিভিন্ন ধরনের সুস্বাদু রান্না খেতে আমরা প্রত্যেকেই পছন্দ করি। আর সেটা যদি হয় চিকেনের কোনও পদ, তাহলে তো কথাই নেই! চিকেন খেতে পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। তাই, আজ আমরা আপনার জন্য অত্যন্ত সুস্বাদু চিকেনের একটি রেসিপি নিয়ে এসেছি, যা একবার খেলে আপনি ভুলতে পারবেন না। রেসিপিটির নাম হল রেশমি চিকেন মশলা। দেখে নিন কীভাবে বানাবেন -

উপকরণ

৫০০ গ্রাম চিকেন লেগ পিস
পেঁয়াজ কুচি এক বাটি
১০টা কাজুবাদাম
টক দই ৫০ গ্রাম
হলুদ গুঁড়ো
লঙ্কা গুঁড়ো
ধনে গুঁড়ো
আদা রসুন পেস্ট
১ টেবিল চামচ লঙ্কা কুচি
২ টেবিল চামচ ধনেপাতা কুচি
১ চা চামচ লেবুর রস
১ চা চামচ ঘি
৪টা এলাচ ও লবঙ্গ
১টা দারুচিনি
দুটো তেজপাতা
হাফ টেবিল চামচ গরম মশলা গুঁড়ো
১ চা চামচ কাসৌরি মেথি
স্বাদমতো নুন
পরিমাণমতো সাদা তেল
এক টুকরো জলন্ত কয়লা

আরও পড়ুন : বিরিয়ানি প্রেমীদের জন্য এক অনন্য রেসিপি, বানিয়ে ফেলুন মুরাদাবাদী চিকেন বিরিয়ানি

তৈরির পদ্ধতি

১) ৫০০ গ্রাম চিকেনের লেগ পিস ভালো করে ধুয়ে একটি পাত্রে রাখুন। এবার দই, হলুদ, লঙ্কাগুঁড়ো, ধনে গুঁড়ো, নুন, আদা-রসুন পেস্ট, কাঁচা লঙ্কা কুচি, ধনেপাতা কুচি, ১চা চামচ লেবুর রস দিয়ে ভালো করে ম্যারিনেট করুন।

২) এবার কড়াই গরম করে তাতে তেল দিন। তেল গরম হয়ে এলে তাতে কুচি করে রাখা পেঁয়াজগুলো দিয়ে অল্প একটু ভেজে নিন। এবার পেঁয়াজের সাথে কাজুবাদাম দিয়ে দু'মিনিট ভেজে নিন। ভাজা হয়ে গেলে একটি পাত্রে ঢেলে রেখে দিন।

৩) এবার ভেজে রাখা পেঁয়াজ ও কাজুবাদাম গ্রাইন্ডারে পেস্ট করে নিন।

৪) এরপর ম্যারিনেট করে রাখা মাংসের পাত্রটি এনে মাংসের মাঝখানে একটি স্টিলের বাটি রেখে দিন। তাতে একটি জ্বলন্ত ছোট্ট কয়লার টুকরো দিয়ে দিন। কয়লার টুকরোর ওপরে এক চা চামচ ঘি ঢেলে ৩০ মিনিট চাপা দিয়ে দিন।

৫) আধঘণ্টা পর কড়াই গরম করে তাতে তেল ঢালুন। তেল গরম হয়ে গেলে এলাচ, লবঙ্গ, দারুচিনি ও তেজপাতা ভেজে নিন। একটু ভাজা হয়ে গেলে পেষ্ট করে রাখা পেঁয়াজ ও কাজু বাদামের মিশ্রণটি দিয়ে পাঁচ মিনিট ভাল করে নাড়তে থাকুন। এবার ম্যারিনেট করে রাখা মাংসগুলি কড়াইতে দিয়ে অল্প আঁচে ভালো করে কষিয়ে নিন। তারপর গরম মশলা এবং স্বাদমতো নুন দিয়ে জল ঢেলে দিন। এবার ১৫ মিনিট চাপা দিয়ে রাখুন।

৬) মাংস সেদ্ধ হয়ে গেলে উপরে কাসৌরি মেথি ছড়িয়ে দিন। এবার দু'মিনিট ভালো করে কষিয়ে নিয়ে নামিয়ে নিন। ব্যস, তৈরি আপনার রেশমি চিকেন মশলা।

English summary

Reshmi Chicken Masala Recipe

Take a look on how to prepare Reshmi Chicken Masala at home in bengali. Read on.
X