For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ডিম ছাড়াই বানান অমলেট, কীভাবে? দেখে নিন রেসিপি

Posted By:
|

অমলেট বলতে প্রথমেই ডিমের অমলেটের কথাই মাথায় আসে। ডিম, পিঁয়াজ কুচি, টমেটো কুচি, কাঁচা লঙ্কা কুচি ও নুন দিয়ে তৈরি অমলেটের নাম শুনলেই জিভে জল চলে আসে। তবে জানেন কি, ডিম ছাড়াও অমলেট বানানো যায়? নিশ্চয়ই অবাক হচ্ছেন! ডিম ছাড়া অমলেট তৈরি, অবাক করার মতোই বিষয়। তাহলে আজ জেনে নিন, কীভাবে তৈরি করবেন এগলেস অমলেট।

এগলেস অমলেট তৈরির উপকরণ

এক কাপ বেসন

১/৪ কাপ চিজ

১/৩ কাপ ময়দা

এক চা চামচ বেকিং সোডা

প্রয়োজনমতো মাখন

এক টেবিল চামচ কেশর (ভেজানো)

একটা মাঝারি সাইজের পিঁয়াজ কুচি

হাফ ইঞ্চি আদা

একটা টমেটো

দু'টো আলু ছোট ছোট করে কাটা

পরিমাণমতো ধনে পাতা

দু'টো কাঁচা লঙ্কা

পরিমাণমতো গোলমরিচ

এক কাপ দুধ

স্বাদমতো চিনি ও নুন

পরিমাণমতো জল

এগলেস অমলেট তৈরির পদ্ধতি

১) বেসন, ময়দা, নুন, চিনি, এবং কেশর জল মিশিয়ে ব্যাটার তৈরি করুন। এরপর তাতে দুধ, জল এবং বেকিং সোডা যোগ করুন, ভালভাবে ফেটিয়ে নিন। খেয়াল রাখবেন যাতে কোনও ডেলা না থাকে, একেবারে মসৃণ ব্যাটার তৈরি করতে হবে। এর জন্য হ্যান্ড ব্লেন্ডার ব্যবহার করতে পারেন।

২) এবার একটি নন-স্টিক প্যান বসান গ্যাসে। তাতে মাখন গলিয়ে, সেটা ব্যাটারের বাটিতে ঢেলে দিন এবং আবার ভালভাবে ফেটিয়ে নিন।

৩) ওই একই নন-স্টিক প্যানে তেল/মাখন দিন। গরম হয়ে গেলে তাতে পেঁয়াজ কুচি, কাঁচা লঙ্কা কুচি, আদা ও টমেটো কুচি দিয়ে ভাল করে ভাজুন। তারপর ধনেপাতা দিয়ে হালকা ভাজুন। এবার এতে ব্যাটার ঢেলে প্যানটি ঘোরান যাতে এটি চারিদিকে সমানভাবে ছড়িয়ে পড়ে। নীচের দিকটি ভাল করে না হওয়া পর্যন্ত রান্না করুন। এরপর, একপাশে গ্রেটেড চিজ দিন এবং রোল করুন।

৪) আরেকটি প্যান নিন এবং এতে তেল গরম করে, টমেটো ও আলু দিন। লবণ এবং গোলমরিচ গুঁড়ো দিয়ে ভাজুন এবং হালকা বাদামি রঙের হওয়া পর্যন্ত রান্না করুন। ভাজা টমেটো এবং আলু দিয়ে গরম গরম পরিবেশন করুন।

[ of 5 - Users]
English summary

Eggless Omelette Recipe In Bengali

To make this quick and healthy Eggless Omelette, you just need a few simple ingredients in place and you can easily make this simple recipe.
Story first published: Monday, August 23, 2021, 18:33 [IST]
X