For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বাচ্চাকে মাতৃদুগ্ধ ছাড়ানোর সময় এসেছে? এবার কী কী সলিড খাবার খাওয়াবেন? জেনে নিন

|

শিশুর সুস্বাস্থ্যের জন্য মাতৃদুগ্ধ কতটা প্রয়োজনীয়, তা আমাদের কারুরই অজানা নয়। শিশুর পুষ্টি, বৃদ্ধি ও বিকাশের জন্য মাতৃদুগ্ধ খুবই জরুরি। তাই জন্মের পরে যত দ্রুত সম্ভব নবজাতককে মায়ের দুধ পান করানো দরকার। ছ'মাস বয়স পর্যন্ত শিশুকে কেবলমাত্র বুকের দুধই খাওয়ানো দরকার। এ সময়ে জলেরও তেমন দরকার হয় না।

তবে একটা সময়ের পর বাচ্চা যদি কেবলই মাতৃদুগ্ধ পান করতে থাকে, তাহলে তাঁর শরীরে পর্যাপ্ত পরিমাণ পুষ্টি পৌঁছায় না। তাই ছয়-সাত মাসের পর থেকে বাচ্চাকে মাতৃদুগ্ধের সঙ্গে একটু একটু করে পুষ্টিকর ও শক্ত খাবার খাওয়ানো শুরু করতে হবে। এই সব খাবার থেকেই আপনার বাচ্চা পর্যাপ্ত পরিমাণে পুষ্টি পাবে। তাহলে জেনে নিন, আপনার ছোট্ট শিশুর সুস্বাস্থ্যের জন্য তাকে কী কী খাওয়াতে পারেন -

ভাতের ফ্যান

ভাতের ফ্যান

বাচ্চা শরীরে যাতে পর্যাপ্ত পানীয় যায় বা শরীর যাতে সর্বদা হাইড্রেট থাকে, সেদিকে খেয়াল রাখতে হবে। ভাতের ফ্যান বা ভাতের মাড় শিশুর শরীরে শক্তি যোগাবে। ভাত এমনিতেই 'লো অ্যালার্জেন' খাবার। তাই বাচ্চাকে মাতৃদুগ্ধ ছাড়াতে হলে প্রথমে এটাই খাওয়ান।

চটকানো ফল

চটকানো ফল

শিশুকে শক্ত খাবার খাওয়ানো শুরু করতে চাইলে ফল দিয়ে শুরু করতে পারেন। বাচ্চার শরীরে যা যা পুষ্টি উপাদান প্রয়োজন, তার প্রায় সবকটাই ফলমূলে পাওয়া যায়। আর, ফল খেতে মিষ্টি হওয়ায় বাচ্চারা খেতেও ভালবাসে। আপনি আপনার ছোট্ট শিশুকে প্রথম আপেল খাওয়াতে পারেন। একটি আপেলের খোসা ছাড়িয়ে ম্যাশ করে বা চটকে নিয়ে কয়েক টেবিল চামচ খাওয়াতে পারেন।

আরও পড়ুন :স্তন্যদায়ী মায়েরা অবশ্যই এড়িয়ে চলুন এই সব খাবার! নাহলে বিপদ হতে পারে

ভেজিটেবল পিউরি

ভেজিটেবল পিউরি

শিশুকে মাতৃদুগ্ধ ছাড়ানোর সময় আপনি তাকে শাকসবজি খাওয়াতে পারেন। শাকসবজি পুষ্টিগুণে পরিপূর্ণ। তাই শিশুর শরীরেও প্রয়োজনীয় পুষ্টিগুলি যাবে। আলু, গাজর কিংবা অন্যান্য সবজি চটকে পিউরি তৈরি করুন। গাজর, বিনস, লাউ, কুমড়ো এগুলো ভাল করে সিদ্ধ করে নিয়ে চটকে বাচ্চাকে খাওয়ান।

ওটস পরিজ

ওটস পরিজ

শিশুকে শক্ত খাবার খাওয়ানো শুরু করার সময় ওটমিল বা ওটস পরিজ বানিয়ে খাওয়াতে পারেন। এতে প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান থাকে এবং বাচ্চার হজমেও সমস্যা হয় না। স্বাদ বাড়াতে ওটস-এর সঙ্গে ফল, শাকসবজি মিশিয়েও খাওয়াতে পারেন।


Disclaimer : এই আর্টিকেলটি বেশ কয়েকটি সাধারণ তথ্যের ভিত্তিতে লেখা। তাই কোনও কিছু করার আগে অবশ্যই চিকিৎসকের সহায়তা নেবেন এবং তাঁদের পরামর্শ মেনে চলবেন।

English summary

What are the best weaning foods for your baby?

Read on to learn about the basics of baby-weaning, a list of foods you may feed your baby. Read on.
X