For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

গর্ভাবস্থায় এই সাতটি কাজ কখনোই করবেন না, মারাত্মক বিপদ হতে পারে

|

প্রত্যেক মহিলার জীবনেই প্রেগনেন্সি বা গর্ভাবস্থা অত্যন্ত গুরুত্বপূর্ণ সময়। সুস্থ থাকার জন্যে এই সময় নানা বিধিনিষেধ মেনে চলতে হয়। হাঁটাচলা, ঘুম, খাওয়া, রোজকার অভ্যাস, এই সবকিছুর উপরেই বেশি গুরুত্ব দেওয়া হয়। চিকিৎসকরা মা এবং গর্ভের শিশুর সুস্বাস্থ্যের জন্য এই সময়ে মায়ের শরীরের প্রতি বিশেষ যত্ন নেওয়ার কথা বলে থাকেন। তাই, এই সময় সুস্থ থাকতে এমন কিছু কিছু কাজ আছে, যেগুলি কোনও গর্ভবতী মহিলারই করা উচিত নয়। দেখে নিন কোন কোন কাজ থেকে গর্ভবতী মহিলাদের দূরে থাকা উচিত।

১) রান্না না করা খাবার

১) রান্না না করা খাবার

রান্না না করা মাংস, স্মোকড সিফুড, কাঁচা ডিম, সফ্ট চিজ এবং আনপাস্তুরাইজড ডেয়ারি, এগুলি গর্ভাবস্থায় একেবারেই এড়ানো উচিত।

২) ক্যাফিন

২) ক্যাফিন

ক্যাফিন সেবন গর্ভবতী মহিলাদের উচ্চ রক্তচাপ, ঘন ঘন প্রস্রাব এবং হৃদস্পন্দন বৃদ্ধি করতে পারে।

৩) ঔষধ

৩) ঔষধ

এমন কিছু নির্দিষ্ট ওষুধ আছে যেগুলি গর্ভাবস্থায় খেলে তা ভ্রূণের জন্য ক্ষতিকারক হতে পারে। তাই কোনও ওষুধ খাওয়ার আগে আপনার ডাক্তারের সঙ্গে অবশ্যই পরামর্শ করুন।

৪) পেইন্ট

৪) পেইন্ট

পেইন্ট-এ প্রচুর পরিমাণে বিষাক্ত রাসায়নিক এবং ক্ষতিকারক দ্রাবক রয়েছে, যা গর্ভবতী মহিলাদের স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত ক্ষতিকারক এবং গর্ভস্থ শিশুর ক্ষতি করতে পারে।

আরও পড়ুন :গর্ভাবস্থার প্রথম ত্রৈমাসিকের সময় কী কী খাবার খাবেন? দেখে নিন স্বাস্থ্যকর খাবারগুলি

৫) জুতো

৫) জুতো

গর্ভাবস্থায় এমন কোনও জুতো পরবেন না, যেটা পরে আপনার অস্বস্তি বোধ হয় এবং যেটা আপনার জন্য নিরাপদ নয়। আপনার যদি হিল পরার ইচ্ছা হয়, তাহলে তিন ইঞ্চি হিল বা তারও কম হিলের জুতো পরতে পারেন।

৬) ধূমপান এবং অ্যালকোহল পান

৬) ধূমপান এবং অ্যালকোহল পান

ধূমপান এবং অ্যালকোহল পানের মতো ক্ষতিকর অভ্যাসগুলি মা এবং গর্ভের শিশুর অনেক ক্ষতি করতে পারে। ক্রমাগত ধূমপান করার ফলে গর্ভপাত, অকাল প্রসব এবং অন্যান্য সমস্যাও হতে পারে।

৭) বেশিক্ষণ দাঁড়িয়ে বা বসে থাকা

৭) বেশিক্ষণ দাঁড়িয়ে বা বসে থাকা

গর্ভবতী মহিলাদের বেশিক্ষণ দাঁড়িয়ে থাকা বা বসে থাকা একেবারেই উচিত নয়। এর ফলে পায়ের পাতা ফুলে যেতে পারে এবং শিরায় সমস্যা দেখা দিতে পারে। যদি আপনার বসে কাজ করার ব্যাপার থাকে, তাহলে মাঝে মাঝে ব্রেক নিন। সেই সময় পা দুটো টুলের ওপরে তুলে রিল্যাক্স করুন।

English summary

Things to Avoid During Pregnancy

Here’s a comprehensive guide to everything you should avoid during pregnancy. Read on.
Story first published: Saturday, February 27, 2021, 17:28 [IST]
X