For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

গর্ভাবস্থায় এইভাবে চুলের যত্ন নিন, বন্ধ হবে হেয়ার ফল

|

মহিলাদের জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ সময় হল প্রেগনেন্সি। এই সময় প্রতিটা মুহূর্ত খুবই চ্যালেঞ্জিং হয়। মানসিক ও শারীরিক পরিবর্তন ঘটে এবং অনেক সমস্যার মুখোমুখিও হতে হয়। গর্ভাবস্থায় শরীরে হরমোনাল পরিবর্তনের কারণে চুলের উপর প্রচুর প্রভাব পড়ে। যার ফলে চুল পড়তে শুরু করে। এই আর্টিকেলে কয়েকটি টিপস দেওয়া হল, যেগুলি মেনে চললে গর্ভবতী মহিলাদের চুল পড়া রোধ হতে পারে।

স্ক্যাল্প ও চুলে ম্যাসাজ করুন

স্ক্যাল্প ও চুলে ম্যাসাজ করুন

গর্ভাবস্থায় চুলের যত্নের ক্ষেত্রে সবচেয়ে ভাল উপায় হল চুলে ম্যাসাজ করা। তেল দিয়ে চুল ম্যাসাজ করার ফলে চুলের ঘনত্ব বৃদ্ধি পায় এবং রক্ত ​​সঞ্চালন উন্নত হয়, ফলে চুলের বৃদ্ধি উন্নত হয়।

সপ্তাহে অন্তত তিনবার চুলে তেল লাগান। এমন তেল ব্যবহার করুন যাতে স্বাস্থ্যকর উপাদান রয়েছে, যেমন - জলপাই, নারকেল এবং আমন্ড অয়েল। তেলটি হালকা গরম করে এটি দিয়ে স্ক্যাল্পে ম্যাসাজ করুন। এটি আপনার চুলের শিকড়কে শক্তিশালী করবে এবং চুল পড়া রোধ করতেও সহায়তা করবে। আরও ভাল ফল পেতে চাইলে, মাথায় গরম তোয়ালেও জড়িয়ে রাখতে পারেন।

শ্যাম্পু ও কন্ডিশনার

শ্যাম্পু ও কন্ডিশনার

সপ্তাহে কমপক্ষে এক বা দু'বার শ্যাম্পু ব্যবহার করুন এবং মাইল্ড শ্যাম্পু ব্যবহার করুন। চুল ধোওয়ার পরে কন্ডিশনার অবশ্যই লাগান।

চুলে কালার করবেন না

চুলে কালার করবেন না

গর্ভাবস্থায় চুল কালার একেবারেই করা উচিত নয়। গবেষণায় দেখা গেছে যে, চুলে কালার করার ফলে লো বার্থ ওয়েট, নিউরোব্লাস্টোমা এবং লিউকেমিয়া হওয়ার ঝুঁকি বাড়তে পারে। তবে অন্য একটি গবেষণায় দেখা গেছে, প্রেগনেন্সির সময় তিন-চারবার হেয়ার প্রোডাক্ট ব্যবহার করা উদ্বেগের কারণ নয় এবং শিশুর উপরও বিরূপ প্রভাব পড়ার কোনও ঝুঁকি বাড়ে না। তবে কিছু হেয়ার কালার অ্যালার্জি বা সংক্রমণের কারণ হতে পারে, তাই গর্ভাবস্থায় এগুলি এড়ানোই ভাল।

ভেজা চুল আঁচড়ানো বন্ধ করুন

ভেজা চুল আঁচড়ানো বন্ধ করুন

ভেজা চুল আঁচড়াবেন না। চুল পুরোপুরি শুকতে দিন এবং তারপরে চুল আঁচড়ান। তাহলে চুল কম পড়বে। সম্ভব হলে নিয়মিত চুল ট্রিম করতে পারেন।

আরও পড়ুন : প্রসবের পরে মহিলাদের শরীরে এই পাঁচটি পরিবর্তন দেখা দেয়

English summary

Simple Tips For Hair Care During Pregnancy In Bengali

Taking care of your health during these special nine months is crucial for the health of your hair and skin and your overall well being. Here are a few tips that may help.
X