For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আপনার বাচ্চা কি ঘুমাতে চায় না? এই ৭টি খাবার বাচ্চার ভাল ঘুম হতে সাহায্য করবে!

|

বাচ্চার সুস্বাস্থ্য বজায় রাখতে, পুষ্টিকর খাদ্যের পাশাপাশি পর্যাপ্ত পরিমাণ ঘুমও অত্যন্ত প্রয়োজনীয়। পর্যাপ্ত ঘুম এনার্জি, নিউরোলজিক্যাল ফাংশন, মেজাজ ঠিক থাকা, শারীরিক এবং মানসিক বিকাশের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বর্তমান জীবনযাত্রায় অনেক বাচ্চার মধ্যেই, সঠিক পরিমাণে ঘুমের অভাব লক্ষ্য করা যায়, যা বাচ্চার স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত ক্ষতিকর। এমনকি বাচ্চাদের ঘুম পাড়াতে বাবা-মাকে নাজেহালও হতে হয়।

আজকের এই আর্টিকেলে এমন কিছু খাবারের কথা উল্লেখ করা হল, যা আপনার বাচ্চাকে ভালভাবে ঘুমাতে সহায়তা করবে। আজ থেকে আপনার বাচ্চার খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করুন এইসব খাবার।

১) ডিম

১) ডিম

ডিম কেবলমাত্র উচ্চমানের প্রোটিন এবং পুষ্টি সমৃদ্ধই নয়, এটি হল ট্রিপটোফ্যান-এর প্রাকৃতিক উৎস, যা হলো এক ধরনের অ্যামিনো অ্যাসিড। ডিমে উপস্থিত এই অ্যামিনো অ্যাসিড, সেরোটোনিন তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি একটি রাসায়নিক যা স্লিপ সাইকেল নিয়ন্ত্রনে সহায়তা করে।

২) কিউই

২) কিউই

ঘুমানোর আগে নিয়মিত দু'টি কিউই খেলে ঘুম ভাল হতে পারে। গবেষণা অনুসারে, যারা ঘুমানোর আগে দু'টি কিউই খান, তাদের ক্ষেত্রে ৪২ শতাংশ দ্রুত ঘুম আসে। যদিও এই গবেষণা প্রাপ্ত বয়স্কদের উপর হয়েছিল, বাচ্চাদের উপর নয়।

৩) দুধ

৩) দুধ

এক গ্লাস গরম দুধ, ভাল ঘুম হওয়ার সবচেয়ে কার্যকর উপায়। দুধে ট্রিপটোফ্যান থাকে, যা সেরোটোনিন এবং মেলাটোনিন উৎপাদনের জন্য অত্যন্ত প্রয়োজনীয় একটি অ্যামিনো অ্যাসিড। তাই দুধ ভাল ঘুম হতে সহায়তা করে।

৪) খেজুর

৪) খেজুর

আপনার বাচ্চার যদি মিষ্টি জাতীয় কিছু খেতে চায়, তাহলে খেজুর সবচেয়ে ভাল অপশন হতে পারে। খেজুর ভাল ঘুমের পক্ষে দুর্দান্ত কাজ করে। খেজুরে ভিটামিন- বি৬ এবং পটাশিয়াম থাকে, যা ঘুমের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

৫) ছোলা

৫) ছোলা

ছোলা অ্যামিনো অ্যাসিড ট্রিপটোফ্যান সমৃদ্ধ, যা মেলাটোনিন উৎপাদনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এছাড়াও, ছোলাতে ভিটামিন বি৬ থাকে, যা সেরোটোনিন উৎপাদনে অত্যন্ত প্রয়োজনীয়। মেলাটোনিন ও সেরোটোনিন উভয়ই দুর্দান্ত ঘুম হতে সহায়তা করে।

৬) আখরোট

৬) আখরোট

আখরোট মেলাটোনিন হরমোনের একটি দুর্দান্ত উৎস, যা ঘুম নিয়ন্ত্রণের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এছাড়াও, এতে স্বাস্থ্যকর ফ্যাট, ফাইবার এবং উদ্ভিদ-ভিত্তিক প্রোটিন থাকে, যা ভাল ঘুমের জন্য দুর্দান্ত কাজ করতে পারে। তাই বাচ্চাদের খাদ্যতালিকায় আখরোট অবশ্যই অন্তর্ভুক্ত করুন।

৭) কলা

৭) কলা

কলা ট্রিপটোফ্যান এবং ম্যাগনেসিয়ামের দুর্দান্ত উৎস, তাই এটি ভাল ঘুম হতে সাহায্য করে। তথ্য অনুসারে, ম্যাগনেসিয়াম এর ঘাটতির ফলে ঘুমের সমস্যা দেখা দিতে পারে। যদি আপনার বাচ্চা কলা খেতে না পছন্দ করে, তাহলে আপনি তাকে ম্যাগনেসিয়ামের অন্যান্য উৎস, যেমন - বিভিন্ন ধরনের বাদাম, পালং শাক, এডামামে, এই জাতীয় খাবার দিতে পারেন।

English summary

Foods that will help your child sleep better

Here are some foods that may help your child get some quality and restful sleep. Read on to know.
X