For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

থ্যাঙ্কস গিভিং ডে : কেন পালন করা হয় এই দিন? জানুন এর ইতিহাস এবং ঐতিহ্য

|

প্রতিবছর, নভেম্বর মাসের চতুর্থ বৃহস্পতিবার 'থ্যাঙ্কস গিভিং ডে' পালিত হয় এবং এই বছর এটি পড়েছে ২৬ নভেম্বর, বৃহস্পতিবার। এই দিনটি মার্কিন যুক্তরাষ্ট্রে জাতীয় ছুটির দিন হিসেবে চিহ্নিত করা হয়েছে এবং এটি ভারতের বেশ কয়েকটি জায়গায়, বিশেষত গোয়া-য় এই দিনটি অত্যন্ত জাঁকজমকভাবে পালিত হয়। কিন্তু, কানাডায় এই দিনটি অক্টোবরের দ্বিতীয় সোমবার পালন করা হয়।

থ্যাঙ্কস গিভিং দিবস ১৭৮৯ সালের ২৬ নভেম্বর মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম রাষ্ট্রপতি জর্জ ওয়াশিংটনের দ্বারা প্রথম শুরু হয়েছিল এবং পরে অব্রাহাম লিঙ্কন নভেম্বরের চতুর্থ বৃহস্পতিবারকে থ্যাঙ্কস গিভিং ডে হিসেবে ঘোষণা করেছিলেন। এই দিনটি বিভিন্ন দেশে বিভিন্ন তাৎপর্য রাখে।

Thanksgiving Day 2019

থ্যাঙ্কস গিভিং ডে-এর ইতিহাস

১৬২০ সালের সেপ্টেম্বর মাসে, 'মে ফ্লাওয়ার' নামক একটি জাহাজে চড়ে ১০২ জন নানা ধর্মের মানুষ স্বাধীনভাবে ধর্মচর্চা ও তীর্থ করার জন্য ইংল্যান্ড ত্যাগ করে নতুন আশ্রয়ের সন্ধানে বেরিয়ে ছিলেন। দুই মাস পর, তাঁরা ম্যাসাচুসেটস এসে পৌঁছান। তীর্থযাত্রীদের অনেকেই অনাহারে ও শীতের কোপে অসুস্থ ও দুর্বল হয়ে পড়েছিলেন। তাঁদের মধ্যে যারা সুস্থ ছিলেন তারা জাহাজ থেকে তীরে এসে নামেন। ওখানেই তারা একটি গ্রাম গড়ে তোলেন।

এরপর, তাদের সঙ্গে স্কোয়ান্তো নামের এক উপজাতি আমেরিকান ইন্ডিয়ানের সঙ্গে পরিচয় হয়। সেই আদিবাসীরাই ওই তীর্থযাত্রীদের শিখিয়ে দেন কীভাবে ভূট্টা চাষ করতে হয়, মাছ ধরতে হয়, ম্যাপল সংগ্রহ করতে হয় এবং বিষাক্ত উদ্ভিদ এড়াতে হয়।

আরও পড়ুন : আন্তর্জাতিক পুরুষ দিবস ২০১৯ : থিম ও ইতিহাস

১৬২১ সালের নভেম্বর মাসে, সেই তীর্থযাত্রীরা প্রথম ভূট্টা ফসল ফলাতে সফল হয়েছিল। সেই সময়ের গভর্নর উইলিয়াম ব্র্যাডফোর্ড এই খুশি উপলক্ষে সব আদিবাসী এবং ওই তীর্থযাত্রীদের নিয়ে ভূরিভোজের আয়োজন করেছিল, যা একটানা তিন দিন স্থায়ী হয়েছিল। ওই অনুষ্ঠানে সবাই প্রথমে ঈশ্বরকে ধন্যবাদ জানান তাঁদের সুস্থভাবে বাঁচিয়ে রাখার এবং শস্য দান করার জন্য। তারপর সবাই সবাইকে ধন্যবাদ জানান একে অপরকে সহযোগিতা করার জন্য। এই অনুষ্ঠানটিই আমেরিকার প্রথম থ্যাঙ্কস গিভিং ডে হিসেবে স্বীকৃতি পায়।

আরও পড়ুন : বিশ্ব টেলিভিশন দিবস ২০১৯ : ইতিহাস ও তাৎপর্য

এরপর, ১৭৮৯ সালে, জর্জ ওয়াশিংটন ২৬ নভেম্বর প্রথম থ্যাঙ্কস গিভিং ডে ঘোষণা করেছিলেন। পরে অব্রাহাম লিঙ্কন নভেম্বরের চতুর্থ বৃহস্পতিবারে এই দিনটিকে স্থানান্তরিত করেন এবং তিনিই আবার ১৮৬৩ সালে লেখিকা সারাহ জোসেফ হালের ক্রমাগত অনুরোধে এই দিনটিকে জাতীয় ছুটির দিন হিসেবে ঘোষণা করেছিলেন।

Thanksgiving Day 2019

থ্যাঙ্কস গিভিং ডে-এর ঐতিহ্য

এই দিনে, পরিবার, প্রতিবেশী, বন্ধুবান্ধব সবাই একত্রিত হয়ে প্রত্যেকের জীবনের প্রতিটি সাফল্যের জন্য, দেশ ও জাতির সাফল্যের জন্য ঈশ্বরকে ধন্যবাদ জানান। খুব ভালো ভালো খাবার রান্না করা হয় এই দিন। খাবারের তালিকার মধ্যে প্রধান খাদ্য হল, টার্কি রোস্ট। এছাড়াও থাকে, ক্র্যানবেরি সস, ক্যান্ডি, স্টাফিং, ম্যাশড পটেটো এবং ঐতিহ্যবাহী পামকিন পাই, আঙুর, স্টু, ইত্যাদি।

English summary

Thanksgiving Day 2020 : History And Tradition Of The Day

Every year, the fourth Thursday of November is celebrated as the Thanksgiving Day and this year it falls on 26 November.
X