For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

(ছবি) দেখে নিন 'সুন্দরী' জেলিফিশ কতোটা 'প্রাণঘাতী' হতে পারে

|

সমুদ্রের অন্যতম সুদৃশ্য প্রাণী জেলিফিশ। নামের মধ্যে 'ফিশ' কথাটা থাকলেও এটি মাছ নয়, অমেরুদণ্ডী প্রাণীর অন্তর্ভুক্ত।

পৃথিবীর অন্যতম প্রাচীন জলজীব এই জেলিফিশ। শুনলে অবাক হবেন, কিছু বিশেষজ্ঞের দাবি, এমনকী ডায়নোসরের পৃথিবীতে আসার আগে থেকেই পৃথিবীতে জেলিফিশের বাস। এবং এখনও এর বহু প্রজাতি দিব্যি সমুদ্রে হেসেখেলে বেড়াচ্ছে।

জিলেটিন সমৃদ্ধ ছাতার মতো দেখতে জেলিফিশের অসংখ্য শুঁড়ের মতো ঝুলে পড়া কর্ষিকা রয়েছে। দেখতে অত্যন্ত সুন্দর হলেও এদের কিছু কিছু প্রজাতির শুঁড়ে রয়েছে ভয়ঙ্কর বিষ। এই শুঁড় গায়ে লাগলে কয়েক মিনিটের মধ্যেই মানুষ বা অন্য প্রাণীর মৃত্যু হতে পারে, এমনই এর বিষের তীব্রতা।

আসুন নিচের স্লাইডে দেখে নেওয়া যাক জেলিফিশ সম্পর্কে এরকমই কিছু অজানা তথ্য।

জেলিফিশ

জেলিফিশ

জেলিফিশের শরীরে কোনও হাড় নেই। ফলে এর ফসিলস পাওয়া দুরহ ব্যাপার। তবে বিশেষজ্ঞদের গবেষণায় দেখা গিয়েছে, কমপক্ষে ৫০০ মিলিয়ন বছর ধরে পৃথিবীর সমুদ্রে বসবাস জেলিফিশের।

জেলিফিশ

জেলিফিশ

জেলিফিশের নামের মধ্যে 'ফিশ' কথাটা থাকলেও এটি মাছ নয়, অমেরুদণ্ডী প্রাণীর অন্তর্ভুক্ত। বিজ্ঞানীরা এদের নাম দিয়েছেন 'জিলেটিনাস জুপ্লাঙ্কটন'।

জেলিফিশ

জেলিফিশ

জেলিফিশের শরীরের ৯৮ শতাংশই জল। এবং বিজ্ঞানীরা জানিয়েছেন, জেলিফিশের শরীরে কোনও মস্তিষ্ক বা হৃদয় নেই।

জেলিফিশ

জেলিফিশ

সাধারণভাবে জেলিফিশের বেশিরভাগ প্রজাতির দৃষ্টিশক্তি নেই। তবে বক্স জেলিফিশ নামে কিছু প্রজাতির প্রাণীরা দেখতে পায়। একইসঙ্গে জেলিফিশের চোখ ৩৬০ ডিগ্রি ঘুরতে পারে।

জেলিফিশ

জেলিফিশ

বিজ্ঞানীরা জানাচ্ছেন, 'টারিটোপসিস নিউট্রিকুলা' প্রজাতির জেলিফিশদের সাধারণত মৃত্যু হয় না। কারণ এই প্রাণীটি কোষকে পুরজ্জীবিত করে নতুন করে তুলতে পারে।

জেলিফিশ

জেলিফিশ

যেখান দিয়ে তারা খাদ্যগ্রহণ করে, শরীরের সেই অংশ দিয়েই যাবতীয় বর্জ্য শরীরের বাইরে বের করে জেলিফিশ।

জেলিফিশ

জেলিফিশ

পৃথিবীর ভয়ঙ্কর প্রাণীদের মধ্যে অন্যতম জেলিফিশ। এর মধ্যে সবচেয়ে বেশি বিষধর হল 'বক্স জেলিফিশ'। প্রাপ্তবয়স্ক মানুষকে কয়েকমিনিটেই মেরে ফেলার ক্ষমতা রাখে জেলিফিশের এই প্রজাতি।

জেলিফিশ

জেলিফিশ

প্রজাতি বিশেষে জেলিফিশের শুঁড় ছোটবড় হয়। নানা সাইজের ও নানা রঙের জেলিফিশ দেখতে অত্যন্ত সুন্দর হয়। ০.৫ মিলিমিটার থেকে ১২০ ফুট পর্যন্ত লম্বা হতে পারে জেলিফিশ।

জেলিফিশ

জেলিফিশ

জাপান, কোরিয়ার মতো দেশে জেলিফিশ খাওয়ার প্রচলন রয়েছে।

জেলিফিশ

জেলিফিশ

নব্বইয়ের দশকে নাসার একটি মহাকাশ পরীক্ষার জন্য জেলিফিশের একটি প্রজাতিকে মহাকাশে নিয়ে গিয়েও ছাড়া হয়েছে। অর্থাৎ মহাকাশের পৌঁছে গিয়েছে জেলিফিশ।

English summary

astonishing facts about jellyfish

astonishing facts about jellyfish
Story first published: Tuesday, June 9, 2015, 16:38 [IST]
X